Duare sarkar

দুয়ারে সরকারে নতুন সুবিধা মিলবে, শিবির শুরুর পরে নয়া নির্দেশ দিলেন মুখ্যমন্ত্রী মমতা

দুয়ারে সরকার শিবিরে কোনও গুরুতর অভিযোগ জমা পড়লে সেই অভিযোগ খতিয়ে দেখবেন স্বয়ং রাজ্যের মুখ্যসচিব। এবং সেই অভিযোগের সুরাহা না হওয়া পর্যন্ত তাঁর পর্যবেক্ষণেই থাকবে মূল বিষয়টি।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ০২ নভেম্বর ২০২২ ১৩:৫৬
Share:

মুখ্যমন্ত্রীর নির্দেশে দুয়ারে সরকার শিবিরে জানানো যাবে যে কোনও ধরনের অভিযোগ।

মঙ্গলবার থেকে শুরু হয়েছে রাজ্য সরকারের পঞ্চম দফার দুয়ারে সরকার কর্মসূচি। আর বুধবারই সেই কর্মসূচিতে নতুন সংযোজন আনল নবান্ন। রাজ্যের প্রশাসনিক সদর দফতর সূত্রে খবর, এ বার থেকে দুয়ারে সরকারের শিবিরে যে কোনও ধরনের অভিযোগ জানাতে পারবেন নাগরিকরা। শিবিরে অভিযোগ জানালে একটি রশিদও পাবেন অভিযোগকারী। নতুন এই পদ্ধতি প্রসঙ্গে প্রশাসন সূত্রে জানা গিয়েছে, রাজ্যের কোথাও কারও অভিযোগ না শোনা হলে, দুয়ারের সরকারের মাধ্যমে সেই অভিযোগ শুনবে রাজ্য সরকার। আর রশিদ দিয়ে অভিযোগের নম্বর জানানো থাকলে রাজ্য সরকার ও অভিযোগকারীর মধ্যে সহজেই সমন্বয় সাধন করা যাবে।

Advertisement

নবান্ন সূত্রে খবর, শিবিরে কোনও গুরুতর অভিযোগ জমা পড়লে সেই অভিযোগ খতিয়ে দেখবেন স্বয়ং রাজ্যের মুখ্যসচিব। সেই অভিযোগের সুরাহা না হওয়া পর্যন্ত তাঁর পর্যবেক্ষণেই থাকবে মূল বিষয়টি। এত দিন দুয়ারে সরকারের শিবিরে শুধু পরিষেবা সংক্রান্ত বিষয়ে জন্য আবেদন জানানো যেত। এ বারের দুয়ারে সরকারের শিবির থেকে মোট ২৭টি পরিষেবা সংক্রান্ত বিষয় নিয়ে কাজ শুরু হয়েছে। ৩০ নভেম্বর পর্যন্ত এই কর্মসূচি চালানো হবে। শিবিরে রাজ্যের সাধারণ মানুষ চাইলে, গিয়ে অভিযোগ জানাতে পারবেন।

রাজ্যের এক প্রশাসনিক কর্তার কথায়, ‘‘দুয়ারে সরকার শিবির করে রাজ্য সরকার পরিষেবা সংক্রান্ত বিষয়ে যে সাফল্য পেয়েছে, এ বার সেই সাফল্য অভিযোগের ক্ষেত্রেও পেতে চাইছে রাজ্য সরকার। তাই দুয়ারে সরকার কর্মসূচি শুরু হওয়ার মধ্যেই এই নতুন অভিযোগ জানানোর বিষয়টিকে যুক্ত করা হল।’’

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন