টাকা নিয়ে টিকিট! অভিযুক্ত বিধায়ক

গত বিধানসভা ভোটে শান্তিপুরের পাঁচ বারের বিধায়ক, তৃণমূল প্রার্থী অজয় দে-কে পরাজিত করেছিলেন কংগ্রেসের টিকিটে দাঁড়ানো অরিন্দম। পরে তিনি তৃণমূলে আসেন।

Advertisement

সুস্মিত হালদার

শান্তিপুর শেষ আপডেট: ১৩ ডিসেম্বর ২০১৮ ০৪:২৯
Share:

গত পঞ্চায়েত নির্বাচনে টাকা নিয়ে টিকিট বণ্টন থেকে শুরু করে অযোগ্য প্রার্থীদের হয়ে রিগিং করার জন্য টাকা চাওয়া! শান্তিপুরের তৃণমূল বিধায়ক অরিন্দম ভট্টাচার্যের বিরুদ্ধে এ হেন অভিযোগ তুলে তৃণমূলের মহাসচিব তথা দলের নদিয়া জেলা পর্যবেক্ষক পার্থ চট্টোপাধ্যায়কে চিঠি দিয়েছেন একদা অরিন্দম-ঘনিষ্ঠ নেতা কুমারেশ চক্রবর্তী। তাঁর মতে, দলকে অরিন্দম এমন জায়গায় নামিয়েছেন, যার জেরে বিজেপি শক্তিবৃদ্ধি করছে। অভিযোগ উড়িয়ে বুধবার অরিন্দম বলেন, “এ সব বিষয়ে আমি কিছুই জানি না।” তৃণমূলের নদিয়া জেলা সভাপতি গৌরীশঙ্কর দত্ত বলেন, “যে কেউ অভিযোগ তুলতে পারেন। সত্যাসত্য বিচার করবেন নেতৃত্ব।”

Advertisement

গত বিধানসভা ভোটে শান্তিপুরের পাঁচ বারের বিধায়ক, তৃণমূল প্রার্থী অজয় দে-কে পরাজিত করেছিলেন কংগ্রেসের টিকিটে দাঁড়ানো অরিন্দম। পরে তিনি তৃণমূলে আসেন। গত পঞ্চায়েত ভোটে তাঁকেই শান্তিপুরে টিকিট বণ্টনের দায়িত্ব দিয়েছিল দল। কুমারেশের অভিযোগ, লক্ষ লক্ষ টাকার বিনিময়ে অযোগ্য লোকেদের টিকিট দেওয়া হয়েছে। পরে গুরুত্বপূর্ণ পদে তাদের বসানো হবে বলেও টাকা নেওয়া হয়েছে বলেও অভিযোগ।

টানা বারো বছরেরও বেশি দলের শান্তিপুর ব্লক সভাপতি তপন সরকার গত বার শান্তিপুর পঞ্চায়েত সমিতিরও সভাপতি ছিলেন। এ বার পদটি মহিলাদের জন্য সংরক্ষিত হয়েছে। কুমারেশের অভিযোগ, তপনের স্ত্রী মনিকাকে সভাপতি করার জন্য তাঁর কাছেও সাত লক্ষ টাকা দাবি করেন অরিন্দম। তপন বলেন, “মমতা বন্দ্যোপাধ্যায়ের আদর্শে দল করি। তাই টাকা দিয়ে স্ত্রীকে সভাপতি করার প্রস্তাবে রাজি হতে পারিনি।” মনিকার বদলে সিপিএম-ঘেঁষা পরিবার থেকে আসা রীনা প্রামাণিকের থেকে আট লক্ষ টাকা নিয়ে তাঁকেই পঞ্চায়েত সমিতির সভাপতি করা হয় বলে কুমারেশের অভিযোগ। রীনা টাকা দেওয়ার অভিযোগ খারিজ করেন। বারবার চেষ্টা করা হলেও পার্থবাবু ফোন ধরেননি, হোয়াটসঅ্যাপ মেসেজের জবাবও দেননি।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন