সিঙ্গুরে সমবায়ে হারল তৃণমূল

সুপ্রিম কোর্টের রায়ে অধিগৃহীত জমি মালিকদের ফিরিয়ে দিয়ে বিরাট রাজনৈতিক জয়ের কৃতিত্ব গিয়েছে তৃণমূলের মুকুটে। কিন্তু সেই সিঙ্গুরেই টাটা প্রকল্প এলাকা লাগোয়া একটি কৃষি সমবায়ে শুক্রবার ৬টি আসনেই হারলেন তৃণমূলের প্রার্থীরা।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

সিঙ্গুর শেষ আপডেট: ১১ ফেব্রুয়ারি ২০১৭ ০২:২৩
Share:

সুপ্রিম কোর্টের রায়ে অধিগৃহীত জমি মালিকদের ফিরিয়ে দিয়ে বিরাট রাজনৈতিক জয়ের কৃতিত্ব গিয়েছে তৃণমূলের মুকুটে। কিন্তু সেই সিঙ্গুরেই টাটা প্রকল্প এলাকা লাগোয়া একটি কৃষি সমবায়ে শুক্রবার ৬টি আসনেই হারলেন তৃণমূলের প্রার্থীরা। হারতে হল সেই সিপিএমের কাছেই।

Advertisement

জয়মোল্লা এলাকার কাছে সিংহলপাটন সমবায় কৃষি উন্নয়ন সমিতিতে সদস্য চারশোর বেশি। মোট ৬টি আসনেই শাসক দলের প্রার্থীরা লড়েছিলেন। প্রতিটিতেই হার রয়েছে তাঁদের। সিপিএমের প্রার্থী কার্তিক পাত্র সর্বোচ্চ ২১১টির বেশি ভোট পেয়ে জয়ী হয়েছেন। সিপিএমের সিঙ্গুর জোনাল কমিটির সম্পাদক পাঁচকড়ি রায়ের দাবি, ‘‘টাটা প্রকল্পের কাছেই একটি সমবায়ে এ ভাবে শাসকের হার ইঙ্গিতপূর্ণ।’’ সিঙ্গুরে কৃষিজমি রক্ষার আন্দোলনে তৃণমূলের অন্যতম প্রধান মুখ ছিলেন বিধায়ক রবীন্দ্রনাথ ভট্টাচার্য। তিনি অবশ্য এই হারকে গুরুত্ব দিতে রাজি নন। তাঁর বক্তব্য, ‘‘ওই সমবায়ে নিজেদের মতো লোকজনকেই সদস্য করা হয়েছিল। সমবায়টি এত দিন বিরোধীরাই চালিয়ে এসেছেন। ওঁরা নিজেরাই নিজেদের ভোট দিয়েছে‌ন!’’ দেবাশিস খামারু ওই কৃষি সমবায়ে বিপুল ভোটে জিতেছেন। তিনি বলেন, ‘‘সারা বছর সাধারণ খেটে খাওয়া মানুষের সঙ্গে থাকি। এই জয় তারই পুরস্কার।’’ এই বিষয়ে জেলা সিপিএম সম্পাদক তথা রাজ্যের প্রাক্তন উচ্চ শিক্ষামন্ত্রী সুদর্শন রায়চৌধুরীর মত, ‘‘সিঙ্গুরের মানুষ যে শুধু সরষে চাষ চান না, এই জয় সেই বার্তাবাহী।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন