Ritabrata Banerjee

এক শিল্প এক ইউনিয়ন এই লক্ষ্যেই কাজ করবে তৃণমূলের শ্রমিক সংগঠন, জানালেন ঋতব্রত

প্রথম পদক্ষেপ হিসেবে উত্তরবঙ্গের চা বাগানগুলিতে ছড়িয়ে ছিটিয়ে থাকা ইউনিয়নগুলিকে এক ছাতার তলায় আনার প্রক্রিয়া শুরু করে দিলেন ঋতব্রত বন্দ্যোপাধ্যায়।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ০৩ জানুয়ারি ২০২২ ২০:১১
Share:

ঋতব্রত বন্দ্যোপাধ্যায়।

তৃতীয় বার রাজ্যে ক্ষমতায় আসার পর শ্রমিক সংগঠনে রদবদল করেছিল তৃণমূল। পশ্চিমবঙ্গের সংগঠনের সভাপতির দায়িত্বে প্রাক্তন রাজ্যসভার সাংসদ ঋতব্রত বন্দ্যোপাধ্যায়কে বসিয়ে বেশকিছু পদক্ষেপ করার কথা জানানো হয়েছিল। যার মধ্যে ছিল, একটি শিল্প ক্ষেত্রে একটি মাত্র ইউনিয়নকেই স্বীকৃতি দেওয়া হবে। সকল সদস্যকে দলের অনুমোদন পাওয়া ইউনিয়নের অধীনেই কাজ করতে হবে। এ বার দলের নেওয়া সেই সিদ্ধান্ত কার্যকর করার ক্ষেত্রে পদক্ষেপ করলেন ঋতব্রত। প্রথম পদক্ষেপ হিসেবে উত্তরবঙ্গের চা বাগানগুলিতে ছড়িয়ে ছিটিয়ে থাকা ইউনিয়নগুলিকে এক ছাতার তলায় আনার প্রক্রিয়া শুরু করে দিলেন। নতুন বছরের প্রথম দিনেই পথচলা শুরু করেছে আইএনটিটিইউসি-র অধীনে থাকা 'তৃণমূল চা বাগান শ্রমিক ইউনিয়ন'। নতুন নামের ইউনিয়নের জন্য উত্তরবঙ্গে একটি পৃথক অফিস তৈরি করা হয়েছে।

Advertisement

ঋতব্রত জানিয়েছেন, স্বীকৃত চা বাগানের এই শ্রমিক সংগঠন নিজের কাজকর্ম পরিচালনা করবেন শিলিগুড়ির অফিস থেকে। শীঘ্রই এ সংক্রান্ত কেন্দ্রীয় কমিটি ঘোষণা করা হবে। চা বাগানের ইউনিয়নগুলিকে এক ছাতার তলায় আনার পর বাকি ক্ষেত্রেও এক নিয়ম কার্যকর করতে চান ঋতব্রত। আইএনটিটিইউসি-র রাজ্য সভাপতি বলেছেন, “তৃণমূল চা বাগান শ্রমিক ইউনিয়নের আত্মপ্রকাশ দিয়ে আমরা কাজ শুরু করলাম। এরপর ধাপে ধাপে বাকি সব শিল্পেই এই একই কাজ করা হবে। এক শিল্পে আইএনটিটিইউসি-র অনুমোদিত একটিমাত্র ইউনিয়নই আমাদের পাখির চোখ।’’ দায়িত্ব পাওয়ার পর আইএনটিটিইউসি-র জেলা কমিটিগুলির সঙ্গে পৃথক ভাবে বৈঠক করে প্রাথমিক পর্যায়ের প্রস্তুতি সেরে ফেলেছেন তিনি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন