News of the Day

কেন্দ্রীয় মন্ত্রী নিশীথের গ্রেফতারি চেয়ে পথে নামছে তৃণমূল, আজ দিনভর আর কী কী রয়েছে

২০১৯ সালের লোকসভা ভোট থেকেই কোচবিহার গেরুয়া শিবিরের জন্য উর্বর হয়ে উঠেছিল। নিশীথও তৃণমূল থেকে বিজেপিতে গিয়েই সাংসদ হয়ে কেন্দ্রে মন্ত্রী হয়েছেন।

Advertisement

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ০৫ জানুয়ারি ২০২৪ ০৬:৫২
Share:

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

কেন্দ্রীয় স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী নিশীথ প্রামাণিকের দুই আত্মীয়কে বুধবার তৃণমূলে শামিল করেছিলেন রাজ্যের মন্ত্রী উদয়ন গুহ। রাজনৈতিক ভাবে সেটা নিশীথের কাছে ধাক্কা হিসেবেই বর্ণনা করেছিল তৃণমূল। কিন্তু বৃহস্পতিবার আদালতে চাপে পড়তে হল অমিত শাহের ‘ডেপুটি’কে। গ্রেফতারি রুখতে আদালতের কাছে রক্ষাকবচের আবেদন করেছিলেন কোচবিহারের সাংসদ নিশীথ। বৃহস্পতিবার অমিত শাহের ডেপুটির সেই আবেদন খারিজ করে দেয় কলকাতা হাই কোর্টের জলপাইগুড়ি সার্কিট বেঞ্চ। তার পরেই নিশীথকে গ্রেফতারির দাবিতে পুলিশ-প্রশাসনের উপর চাপ বৃদ্ধি করা শুরু করেছে তৃণমূল। ২০১৮ সালে কোচবিহারের দিনহাটায় একটি খুনের ঘটনায় নাম জড়ায় নিশীথের। তাঁর নির্দেশেই গুলি চালানো হয় বলে অভিযোগ। নিশীথের বিরুদ্ধে খুনের ধারায় মামলা করে পুলিশ। জারি হয় গ্রেফতারি পরোয়ানাও। নিশীথ আদালতে যে রক্ষাকবচের আবেদন করেছিলেন, বৃহস্পতিবার তা খারিজ করে দেয় ডিভিশন বেঞ্চ।

Advertisement

নিশীথের গ্রেফতারির দাবিতে তৃণমূলের থানা ঘেরাও

আজ দিনহাটা থানায় গিয়ে নিশীথের গ্রেফতারি চেয়ে স্মারকলিপি জমা দেবেন উদয়নেরা। ফলে গত লোকসভা ভোটের পর থেকে পদ্মের উর্বর জমি হয়ে ওঠা কোচবিহারে এ বার চাপ বাড়ানোর কৌশল নিল শাসকদল। ২০১৯ সালের লোকসভা ভোট থেকেই কোচবিহার গেরুয়া শিবিরের জন্য উর্বর হয়ে উঠেছিল। নিশীথও তৃণমূল থেকে বিজেপিতে গিয়েই সাংসদ হয়ে কেন্দ্রে মন্ত্রী হয়েছেন। কিন্তু আরও একটা লোকসভা ভোট যখন আসন্ন তখন তৃণমূল আদালতে তৈরি হওয়া নিশীথের ‘চাপ’কে রাজনৈতিক চাপে পরিণত করতে চাইছে। শুক্রবার আর কী কী ঘটে সে দিকে নজর থাকবে।

Advertisement

কোচবিহারে সুকান্ত

আলিপুরদুয়ার থেকে আজ কোচবিহারে যাবেন বিজেপির রাজ্য সভাপতি সুকান্ত মজুমদার। দলের সাংগঠনিক বৈঠকে যোগ দেবেন তিনি। বিজেপির দাবি, তার পর এলাকা পরিদর্শনের পাশাপাশি শাসকদলের অত্যাচারের শিকার হওয়া দলীয় কর্মীদের বাড়িতে গিয়ে তাঁদের পরিবারের সঙ্গে দেখা করবেন। বিকেলে দলের কোর কমিটির বৈঠকেও যোগ দেওয়ার কথা সুকান্তের। এই সংক্রান্ত খবরের দিকে নজর থাকবে।

রঞ্জি অভিযান শুরু বাংলার

আজ থেকে শুরু হয়ে যাচ্ছে এই মরসুমের রঞ্জি ট্রফি। বাংলা প্রথম ম্যাচে খেলবে অন্ধ্রপ্রদেশের বিরুদ্ধে। মনোজ তিওয়ারি, অনুষ্টুপ মজুমদারদের ম্যাচ বিশাখাপত্তনমে। খেলা শুরু সকাল সাড়ে ৯টা থেকে।

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

ভারত-অস্ট্রেলিয়া প্রথম টি-টোয়েন্টি

টেস্টে অস্ট্রেলিয়াকে হারানোর পর এক দিনের সিরিজ়ে অসিদের বিরুদ্ধে একটি ম্যাচও জিততে পারেননি হরমনপ্রীত কৌরেরা। আজ থেকে শুরু হচ্ছে ভারত-অস্ট্রেলিয়া মেয়েদের তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ়। সব ম্যাচ মুম্বইয়ে। খেলা শুরু সন্ধ্যা ৭টা থেকে। খেলা দেখা যাবে স্পোর্টস ১৮ চ্যানেলে।

তৃতীয় টেস্ট: অস্ট্রেলিয়া বনাম পাকিস্তান

বৃষ্টি বাধ সেধেছে অস্ট্রেলিয়া-পাকিস্তান শেষ টেস্টে। দ্বিতীয় দিন মাত্র ৪৬ ওভার খেলা হয়েছে। প্রথম ইনিংসে পাকিস্তানের ৩১৩ রানের জবাবে অস্ট্রেলিয়া ২ উইকেটে ১১৬। স্মিথ, লাবুশেনরা কি পারবেন পাকিস্তানের রান টপকাতে? তৃতীয় দিনের খেলা শুরু ভোর ৫টা থেকে। খেলা দেখা যাবে স্টার স্পোর্টসে।

রাজ্যে শীত কেমন?

আবার বাড়তে পারে তাপমাত্রা। তেমনই পূর্বাভাস দিল আলিপুর আবহাওয়া দফতর। আগামী তিন দিন গোটা রাজ্যেই রাতের তাপমাত্রা ২-৩ ডিগ্রি বাড়তে পারে। তার পরের দু’দিন একই রকম তাপমাত্রা থাকতে পারে। অর্থাৎ আগামী পাঁচ দিন সেই চেনা শীত আর থাকছে না।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন