Darjeeling

টয় ট্রেন নিয়ে ফের ভোগান্তি

দার্জিলিং হিমালয়ান রেলের তরফে সকাল-দুপুর-বিকেলের মধ্যে ৪ জোড়া ট্রেন ঘুম অবধি চালানো হয়। বৃহস্পতিবার ঘোষণা হয়েছে, বিশেষ কারণে জন্য আপাতত ১ জোড়া ট্রেন বন্ধ রাখা হবে।

Advertisement

কিশোর সাহা

শিলিগুড়ি শেষ আপডেট: ২১ মে ২০১৮ ০১:৫৩
Share:

পাহাড়ি-পথে: পাকদণ্ডি বেয়ে চলেছে টয় ট্রেন।

একেই টয় ট্রেনের ‘জয় রাইড’-এর টিকিট পেতে ছোটাছুটির জন্য ঠান্ডার মধ্যেও ঘাম ঝরছে পর্যটক ও ট্যুর অপারেটরদের। তার উপরে আচমকা একটি ‘জয় রাইড’ বাতিল করে দেওয়ায় পর্যটক ও পর্যটনে যুক্ত ব্যবসায়ীদের মধ্যে ক্ষোভ বাড়ছে। কারণ, দার্জিলিং হিমালয়ান রেলের তরফে সকাল-দুপুর-বিকেলের মধ্যে ৪ জোড়া ট্রেন ঘুম অবধি চালানো হয়। বৃহস্পতিবার ঘোষণা হয়েছে, বিশেষ কারণে জন্য আপাতত ১ জোড়া ট্রেন বন্ধ রাখা হবে।

Advertisement

সূত্রের খবর, ইঞ্জিন ও কামরা রক্ষণাবেক্ষণের জন্য ১ জোড়া ট্রেন বন্ধ রাখা হচ্ছে। তাতেই দার্জিলিং পাহাড়-সমতলের ট্যুর অপারেটর সঞ্জয় লামা, সম্রাট সান্যালরা উদ্বিগ্ন। সম্রাট বলেন, ‘‘পর্যটন মরসুমে কোথায় জয় রাইড বাড়ানো হবে, তা না করে উল্টো পথে হাঁটছে রেল। এটা মানতে পারছি না। আমরা জিটিএ-কে বিষয়টি দেখতে অনুরোধ করব। পর্যটন মন্ত্রী গৌতম দেবকে জানাব। রেলকেও চিঠি দেব।’’

রাজ্যের পর্যটনমন্ত্রী গৌতমবাবু জানান, দার্জিলিঙের পর্যটন প্রসারের জন্য রাজ্যের মুখ্যমন্ত্রী লাগাতার চেষ্টা চালিয়ে যাচ্ছেন। তাঁর অভিযোগ, ‘‘কেন্দ্র দার্জিলিংকে বাড়তি গুরুত্ব দিলে রেলের পক্ষ থেকে পর্যটন মরসুমে জয় রাইড না কমিয়ে ট্রেন বাড়ানো হতো। আমরা যা করণীয় করব।’’ জিটিএ-র পক্ষ থেকে বিনয় তামাং জানান, তাঁরাও দার্জিলিং হিমালয়ান রেলের স্থানীয় অফিসারদের সঙ্গে কথা বলবেন। ডিএইচআরের দার্জিলিঙের এরিয়া অফিসার নরেন্দ্র মোহন বলেন, ‘‘এক জোড়া ট্রেন অনিবার্য কারণে আপাতত বন্ধ রাখার সিদ্ধান্ত নিয়েছেন কর্তৃপক্ষ। তাতে সমস্যা হচ্ছে না। ৩ জোড়া ট্রেন দার্জিলিং-ঘুম রুটে রোজ সারা দিন চলছে।’’ শিলিগুড়ি-দার্জিলিং রুটেও ঠিকঠাকই টয় ট্রেন চলছে। ওই ট্রেনেও টিকিটের চাহিদা বেশ। রেল সূত্রের খবর, জুন মাস পর্যন্ত অধিকাংশ দিনই শিলিগুড়ি-দার্জিলিং রুটের টয় ট্রেনে টিকিট নেই।

Advertisement

কিন্তু রেল সূত্রেই জানা গিয়েছে, দার্জিলিং-ঘুম তিন জোড়া ট্রেনে সারা দিনে গড়ে ৫০০ জন চড়ছেন। টিকিট না পেয়ে হতাশ হয়ে পড়ছেন তার চেয়ে কয়েকগুণ বেশি পর্যটক। সে জন্যই ট্যুর অপারেটররা আরও জয় রাইড চান। তাঁরা বলছেন, দার্জিলিং থেকে কার্শিয়াং পর্যন্ত টয় ট্রেনও বন্ধ হয়ে রয়েছে।

যেমন, কোচবিহারের মনজয় বর্মন, রুম্পা রায়ের মতো কয়েকজন বললেন, ‘‘হঠাৎ দার্জিলিঙে এসেছিলাম। টয় ট্রেনের জয় রাইডের টিকিট পেলাম না। তাই গাড়ি ভাড়া নিয়েই বাতাসিয়া লুপে পৌঁছে টয় ট্রেনের সামনে দাঁড়িয়ে ছবি তুললাম।’’ বর্তমানে দার্জিলিং-ঘুম যাতায়াতের জয়-রাইড ডিজেল ইঞ্জিনের ট্রেনে ভাড়া ৮০০ টাকা। যা ছিল ৬৩০ টাকা। স্টিম ইঞ্জিনের ভাড়া ১৩০০ টাকা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন