Vande Bharat Express

আজ রাজ্যে আরও দুই বন্দে ভারত এক্সপ্রেস

আগামী ২৬ সেপ্টেম্বর থেকে পটনা-হাওড়া এবং ২৭ সেপ্টেম্বর থেকে রাঁচী-হাওড়া বন্দে ভারত এক্সপ্রেস বাণিজ্যিক ভাবে চলবে।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ২৪ সেপ্টেম্বর ২০২৩ ০৬:১৯
Share:

বন্দে ভারত এক্সপ্রেস ট্রেন। —ফাইল চিত্র।

প্রায় আড়াই মাস বিরতির পরে আজ, রবিবার প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী দেশের বিভিন্ন প্রান্তে ন’টি রুটে বন্দে ভারত এক্সপ্রেসের যাত্রার উদ্বোধন করবেন। তার মধ্যে এ রাজ্য থেকে চলা পটনা-হাওড়া এবং রাঁচী-হাওড়া বন্দে ভারত এক্সপ্রেসও আছে। এই দফায় দ্বিতীয় সিরিজ়ের বন্দে ভারত ট্রেন পাচ্ছে কেরল।

Advertisement

রেল সূত্রের খবর, আগামী ২৬ সেপ্টেম্বর থেকে পটনা-হাওড়া এবং ২৭ সেপ্টেম্বর থেকে রাঁচী-হাওড়া বন্দে ভারত এক্সপ্রেস বাণিজ্যিক ভাবে চলবে। পটনা থেকে বন্দে ভারত সকাল ৮টায় ছেড়ে বেলা ২টো ৩৫ মিনিটে হাওড়া পৌঁছবে। বিকেল ৩টে ৫০ মিনিটে হাওড়া ছেড়ে রাত ১০টা ৪০ মিনিটে পটনা পৌঁছবে। এ রাজ্যে আসানসোল এবং দুর্গাপুরে ওই ট্রেন থামবে। রাঁচী থেকে বন্দে ভারত ভোর ৫টা ১৫ মিনিটে ছাড়বে এবং হাওড়া পৌঁছবে বেলা ১২টা ২০ মিনিটে। বিকেল ৩টে ৪৫ মিনিটে হাওড়া থেকে ছেড়ে রাত ১০টা ৫০ মিনিটে ফের রাঁচী পৌঁছবে। খড়্গপুর এবং পুরুলিয়ায় ওই ট্রেন থামবে।

এ দিকে, কিছু দিন বন্ধ থাকার পরে ফের বন্দে ভারত এক্সপ্রেসে পাথর ছোড়ার অভিযোগ উঠেছে। রেলের খবর, বৃহস্পতিবার গুয়াহাটি থেকে আসা ট্রেনটি নিউ জলপাইগুড়ি (এনজেপি) পৌঁছোনোর পরে জানালার ভাঙা কাচ নজরে আসে। এই ঘটনার তদন্ত শুরু হয়েছে।

Advertisement

কিছু দিন আগে শিলিগুড়ি টাউন স্টেশন এবং শিলিগুড়ি জংশন স্টেশনের মাঝে পুরী-কামাখ্যা এক্সপ্রেসে পাথর ছোড়ার ফলে এক যাত্রীর মাথা ফেটে যায় বলে অভিযোগ। যদিও যাত্রী আহত হওয়ার ঘটনা স্বীকার করলেও বন্দে ভারতে পাথর ছোড়ার ঘটনা সরকারি ভাবে অস্বীকার করেছে রেল।

প্রসঙ্গত, এনজেপি-হাওড়া বন্দে ভারত এক্সপ্রেস চালু হওয়ার পরেই পাথর ছোড়ার ঘটনা ঘটেছিল। গোড়ায় দু’-একটি ঘটনার তদন্ত করলেও পরে বিষয়টিকে আর স্বীকার করেনি রেল। ইদানীং ঘটনাস্থল নিয়েও কার্যত দায় ঠেলাঠেলি চলছে। এ দিন এনজেপি-র এক রেল আধিকারিক দাবি করেছেন, ‘‘যা হয়েছে, সবই অসমে। এ দিকে কিছু হয়নি।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন