Uttam Smaran Sandhya

মহানায়কের স্মৃতির উদ্দেশে আয়োজিত হতে চলেছে স্বর্ণোজ্জ্বল উত্তম স্মরণ সন্ধ্যা

মহানায়কের দেখানো পথে হেঁটেই এই উত্তম মেমোরিয়াল কালচারাল কমিটি প্রতি বছর বয়স্ক, অসুস্থ, অবসরপ্রাপ্ত বাংলা ছায়াছবির সঙ্গে যুক্ত নেপথ্য শিল্পীদের আর্থিক, স্বাস্থ্য, পরিষেবার ব্যবস্থা করে থাকে।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ১১ জুলাই ২০২৩ ১৫:৪৪
Share:

উত্তম স্মরণ সন্ধ্যা

মহানায়ক উত্তম কুমার। বাঙালির প্রিয় ম্যাটিনি আইডল। সাধারণের মননে, চেতনায় তিনি যেন উজ্জ্বল জ্যোতিষ্ক। প্রায় ৪৩ বছর হতে চলল লোকান্তরে গিয়েছেন তিনি। তবু ক্ষণিকের জন্যও বাঙালির মনে হয়নি তিনি নেই। বাংলা ছায়াছবির সাদা-কালো পর্দা জুড়ে তাঁর প্রাণবন্ত হাসি আজও জীবন্ত হয়ে আছে বাঙালির মনের ক্যানভাসে। সেই পথ ধরেই মহানায়কের স্মরণে, তাঁকে শ্রদ্ধাজ্ঞাপন করতে আগামী ২৪ জুলাই, কলকাতার উত্তম মঞ্চে বিকাল ৫টায় একটি বর্ণময় সাংস্কৃতিক সন্ধ্যের আয়োজন করতে চলেছে উত্তম মেমোরিয়াল কালচারাল কমিটি। প্রতি বছরের মতোই সেই অনুষ্ঠানে উঠে আসবে উত্তম কুমারের সঙ্গে জড়িয়ে থাকা নানান স্মৃতিকথা। কথায়, গল্পে, গানে, নাচে ফিরে শহর আবারও সাক্ষী থাকবে মহানায়কের ক্যারিশ্মার।

Advertisement

আসলে উত্তম কুমার মানেই যেন অন্যরকম জীবন দর্শন। আর্ত মানুষদের কাছে তিনি ছিলেন জীবন্ত দেবতা। মহানায়কের দেখানো সেই পথে হেঁটেই প্রতি বছর সাংস্কৃতিক অনুষ্ঠানের পাশাপাশি বিভিন্ন সমাজসেবামূলক কর্মকাণ্ডের আয়োজন করা হয়। বয়স্ক, অসুস্থ, অবসরপ্রাপ্ত বাংলা ছায়াছবির সঙ্গে যুক্ত থাকা শিল্পীদের আর্থিক এবং স্বাস্থ্য পরিষেবা প্রদান করা হয়। পাশাপাশি চলচ্চিত্র শিল্পের সঙ্গে যুক্ত একজন মান্য ব্যক্তিত্বকে ‘উত্তম কুমার সম্মানে’ সম্মানিত করা হয়। ২০২২ সালের উত্তম স্মরণ সন্ধ্যায় প্রবাদপ্রতিম টেকনিসিয়ান্স শ্রী খাদু পাত্র, শ্রী তাপস দাস এবং শ্রী বিশ্বনাথ দাসকে সম্মানিত করা হয়েছিল।

উত্তম মেমোরিয়াল কালচারাল কমিটির তরফে জানানো হয়েছে, এই বছরেও অত্যন্ত জাঁকজমকপূর্ণভাবে সম্পন্ন হতে চলেছে মহানায়কের প্রতি শ্রদ্ধাজ্ঞাপনের এই অনুষ্ঠান। থাকছে বহু সাংস্কৃতিক অনুষ্ঠান সহ মহানায়কের উল্লেখযোগ্য নানান কীর্তির স্মৃতিচারণা। পাশাপাশি, গত বছরের মতো এই বছরেও প্রেক্ষাগৃহে থাকবে উপচে পড়া ভিড়। এর পাশাপাশি মহানায়কের সৃষ্টি নিয়েই আবারও সাজবে এই সাংস্কৃতিক সন্ধ্যা।

Advertisement

অন্য দিকে ৩ সেপ্টেম্বর উত্তমকুমারের ৯৭তম জন্মদিবস উপলক্ষ্যে উত্তম মঞ্চে আরও একটি অনুষ্ঠান আয়োজিত হতে চলেছে। ২০২২ সালে সত্যজিৎ রায়ের ১০১তম জন্মদিবসের সঙ্গেই এই দিনটির উদযাপন করা হয়েছিল। পরিচালক-মহানায়ককে একই সুত্রে বেঁধেছিলেন উত্তম কুমার মেমোরিয়াল কালচারাল কমিটি। মহানায়ককে ঘিরে উঠে এসেছিল নানান অজানা কিছু তথ্য। অনুষ্ঠানের মূল ভাবনা ছিল ‘নায়ক থেকে মহানায়ক’। এই বছরেও সেই পথেই হাঁটতে চলেছে তাঁরা।

এই বছর লাইফ টাইম অ্যাচিভমেন্ট অ্যাওয়ার্ড দেওয়া হবে মাধবী মুখোপাধ্যায়কে। গানে গানে শ্রদ্ধা জ্ঞাপন করবেন শ্রীকান্ত আচার্য, মনোময় ভট্টাচার্য, লোপামুদ্রা মিত্র, শ্রীরাধা বন্দোপাধ্যায়, ইন্দ্রনীল সেন, গৌরব সরকার সহ আরও অনেকে।

সাক্ষী থাকুন উত্তম স্মরণ সন্ধ্যার।

ডোনার পাসের জন্য ফোন করুন ৮৭৭৭৭৮৬৯৬১/ ৯০০৭১৪১৭০৬। অথবা হোয়াটস আ্যাপ করুন এই নম্বরে — ৭৯৮০৩০৮৫২৭

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন