West Bengal Madrasa Service Commission

এ বার ধর্মতলায় চাকরির দাবিতে মাদ্রাসার হবু শিক্ষকদের অনশন

মেয়ো রোডে প্রেস ক্লাবের কাছেই অনশনে বসেছেন মাদ্রাসার হবু শিক্ষকেরা।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ২৮ মার্চ ২০১৯ ২০:২৯
Share:

অনশনে মাদ্রাসার হবু শিক্ষকরা। —নিজস্ব চিত্র।

এসএসসি-র চাকরি প্রার্থীরা অনশন তুলে নিলেও, একই দাবিতে এ বার মাদ্রাসার হবু শিক্ষকেরা অনশন শুরু করলেন।

Advertisement

আন্দোলনকারীদের হুঁশিয়ারি, দাবি না মানা পর্যন্ত অনশন প্রত্যাহার করা হবে না। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় এসএসসি-র হবু শিক্ষকদের আশ্বাস দিলেও তাঁদের দীর্ঘ দিনের আন্দোলনকে সরকার কোনও গুরুত্ব দিচ্ছে না বলে অভিযোগ আন্দোলনকারীদের।

আর কী কী অভিযোগ তুলছেন তাঁরা? মাদ্রাসাগুলিতে শূন্যপদ থাকা সত্ত্বেও পরীক্ষায় উত্তীর্ণদের নিয়োগ করা হচ্ছে না। ২০১৩ সালে মাদ্রাসা সার্ভিস কমিশনের ঘোষিত বিজ্ঞপ্তিতে ৩ হাজার ১৮৩ শূন্যপদ দেখানো হয়েছিল। তা সত্ত্বেও মাত্র দু’হাজারের কাছাকাছি নিয়োগ হয়েছে। সুপ্রিম কোর্ট নির্দেশ দিয়েছিল, কম পক্ষে ২ হাজার ৬০০ শূন্যপদে নিয়োগ করতে হবে। কিন্তু, তা হয়নি। যাঁরা পরীক্ষায় পাস করেছিলেন, তাঁদের আর তালিকাভুক্তও করা হয়নি। ফলে চাকরি থেকে বঞ্চিত হচ্ছেন মাদ্রাসা সার্ভিস কমিশনের চাকরি প্রার্থীরা।

Advertisement

অনশনরত এক আন্দোলনকারী বক্তব্য, ‘‘এই ক’বছরে মাদ্রাসায় পড়ুয়ার সংখ্যা বেড়েছে। কিন্তু সেই তুলনায় শূন্যপদ তৈরি হয়নি। এখনও পর্যন্ত পরীক্ষায় যাঁরা উত্তীর্ণ হয়েছে, তাঁদের অবিলম্বে চাকরি দিতে হবে।’’

মেয়ো রোডে প্রেস ক্লাবের কাছেই অনশনে বসেছেন মাদ্রাসার হবু শিক্ষকেরা। তাঁদের অভিযোগ, ‘‘এসএসসি-র চাকরি প্রার্থীরা যেখানে অনশনে বসেছিলেন, সেখান থেকে কিছুটা দূরে আমরাও অবস্থানে বসেছিলাম। বুধবার বিকেলে মুখ্যমন্ত্রী এসএসসি-র চাকরির প্রার্থীদের কথা শুনলেও, আমাদের এখানে এলেন না। আমরা বিগত কয়েক বছর ধরে বিভিন্ন সময়ে আন্দোলন চালিয়ে যাচ্ছি। কিন্তু মুখ্যমন্ত্রীর আমাদের দিকে নজর দিচ্ছেন না।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন