আজ থেকে অনলাইনে প্রশ্নোত্তর সংসদের

সংসদ এই তালিমকে ‘ইন্টারফেস লার্নিং’ বলে অভিহিত করেছে।

Advertisement

মধুমিতা দত্ত

কলকাতা শেষ আপডেট: ০১ নভেম্বর ২০১৯ ০২:৪০
Share:

ফাইল চিত্র।

অতীতে উচ্চ মাধ্যমিক এবং বিভিন্ন প্রতিযোগিতামূলক পরীক্ষার প্রস্তুতির জন্য বিভিন্ন সহায়ক বই প্রকাশ করেছে এবং অন্যান্য ব্যবস্থা নিয়েছে উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদ। এ বার অনলাইনে উচ্চ মাধ্যমিক এবং কিছু প্রতিযোগিতামূলক প্রবেশিকা পরীক্ষার প্রস্তুতির ব্যবস্থা করছে তারা। পদার্থবিদ্যা, রসায়ন, গণিত এবং জীববিদ্যা— অনলাইনে এই চারটি বিষয়ে তালিম পাবেন পরীক্ষার্থীরা। আজ, শুক্রবার সংসদের ওয়েবসাইটে এই প্রক্রিয়া শুরু হয়ে যাচ্ছে।

Advertisement

সংসদ এই তালিমকে ‘ইন্টারফেস লার্নিং’ বলে অভিহিত করেছে। সংসদের সভানেত্রী মহুয়া দাস বৃহস্পতিবার জানান, এই চারটি বিষয়ে পরিচ্ছেদ-ভিত্তিক নির্বাচিত প্রশ্ন এবং কোন পদ্ধতিতে কী ভাবে সমাধান করা হচ্ছে, তা ব্যাখ্যা-সহ তুলে ধরা হবে। পড়ুয়ারা ওয়েবসাইটে বিভিন্ন প্রশ্নের সমাধানের পদ্ধতি জানতে পারবেন। প্রয়োজনে তাঁদের যা জিজ্ঞাস্য, তাঁরা সরাসরি তা জানাতেও পারবেন। সংসদের পক্ষ থেকে সেই প্রশ্নের উত্তর দ্রুত জানানোর ব্যবস্থা হচ্ছে।

আজ চারটি বিষয়ের পরিচ্ছেদ-ভিত্তিক নির্বাচিত প্রশ্নের সমাধান দেওয়া শুরু হলেও পড়ুয়ারা নিজের সমস্যার কথা জানাতে পারবেন ১০ নভেম্বর থেকে। তাঁদের সমস্যার সমাধানও করা হবে। এই প্রক্রিয়া চলবে ৩১ জানুয়ারি পর্যন্ত। সংসদ-প্রধান জানান, সংসদের এই সুবিধা পাবেন অনুমোদিত স্কুলগুলির পড়ুয়ারাই। যাঁদের রেজিস্ট্রেশন নম্বর রয়েছে, তাঁরাই পাসওয়ার্ডের মাধ্যমে ওয়েবসাইটে ঢুকতে পারবেন এবং যে-কোনও সময়েই ওই প্রশ্নের উত্তর দেখতে পারবেন। এই ইন্টারফেস লার্নিং সেশন সংসদের প্রাথমিক একটি প্রয়াস মাত্র বলে জানান সভানেত্রী। পরে প্রয়োজনে বিষয়টিকে বিস্তৃত করা হবে। আগে উচ্চ মাধ্যমিক এবং বিভিন্ন প্রতিযোগিতামূলক পরীক্ষার প্রস্তুতির জন্য সহায়ক বইয়ের পাশাপাশি ‘মডেল’ বা আদর্শ প্রশ্ন এবং ‘আনসার কি’, মক টেস্ট পেপারও প্রকাশ করেছে সংসদ। এ বার অনলাইনে পঠনপাঠনের প্রক্রিয়া চালু করল তারা।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন