কানহাইয়াকে চাই, ব্রিগেড ভাবনায় বাম

রুণ নেতা কানহাইয়া কুমারের বক্তৃতা শুনতে চেয়ে রীতিমতো প্রচার শুরু করে দিয়েছেন কর্মী-সমর্থকদের একাংশ। নিচু তলার চাপের মুখে ‘দাবি’ বিবেচনা করতে হচ্ছে বাম শীর্ষ নেতৃত্বকেও!

Advertisement

সন্দীপন চক্রবর্তী

কলকাতা শেষ আপডেট: ২১ জানুয়ারি ২০১৯ ০৩:৩১
Share:

কানহাইয়া কুমার। —ফাইল চিত্র।

ব্রিগেড সমাবেশের জন্য সকলের কাছে ছড়া, স্লোগান, পোস্টার বা গ্রাফিক্স চেয়েছে সিপিএম। এ বার সেই পথেই দাবি উঠে এল ব্রিগেডের বক্তার জন্য। বামেদের ব্রিগেড মঞ্চে তরুণ নেতা কানহাইয়া কুমারের বক্তৃতা শুনতে চেয়ে রীতিমতো প্রচার শুরু করে দিয়েছেন কর্মী-সমর্থকদের একাংশ। নিচু তলার চাপের মুখে ‘দাবি’ বিবেচনা করতে হচ্ছে বাম শীর্ষ নেতৃত্বকেও!

Advertisement

সমাবেশের আগেই ব্রিগেডের বক্তা তালিকা ঘোষণা করে দেওয়া বামেদের রেওয়াজ। এ বার এখনও পর্যন্ত সেই তালিকা ঘোষণা হয়নি। বস্তুত, মমতা বন্দ্যোপাধ্যায়ের ডাকা ব্রিগেড সমাবেশে কারা এলেন এবং কী বললেন, তা দেখে নিয়েই নিজেদের তালিকা চূড়ান্ত করার সিদ্ধান্ত নিয়েছিল সিপিএম। আলিমুদ্দিনে বাম নেতৃত্বের আলোচনায় ঠিক হয়ে আছে, সীতারাম ইয়েচুরি, সুধাকর রেড্ডি-সহ বাম দলগুলির সাধারণ সম্পাদকেরা বক্তা তালিকায় থাকবেন। থাকবেন রাজ্যের বক্তাও। তবে শারীরিক কারণেই থাকার কথা নয় বুদ্ধদেব ভট্টাচার্যের। এরই মধ্যে আগামী ৩ ফেব্রুয়ারির ব্রিগেডে বক্তা কানহাইয়া— এই মর্মে দেওয়াল লিখতে শুরু করে দিয়েছেন কয়েকটি জেলার সিপিআই কর্মীরা! সেই দেওয়ালের ছবি দিয়ে একই দাবি পাঠিয়ে দেওয়া হচ্ছে নেতাদের কাছে।

ঘরোয়া আলোচনায় বাম নেতারা বলছেন, দেশের তাবড় বিরোধী নেতৃত্বকে ব্রিগেডে হাজির করে হয়ে তৃণমূল নেত্রী নজর কেড়েছেন। বিজেপির মতো বাংলায় তৃণমূলও যে গণতন্ত্রকে মর্যাদা দেয় না, এই অভিযোগ ব্রিগেড থেকে তুলবেন সর্বভারতীয় বাম নেতারা। সমাবেশে ভিড়ও হয়তো হবে। কিন্তু বিরোধী শিবিরের কর্মী-সমর্থকদের চাঙ্গা করতে হলে কানহাইয়া সত্যিই ‘উপযোগী’ বক্তা হতে পারেন। বাংলার নিচু তলার মনোভাব জেনে সিপিএম এবং সিপিআইয়ের দুই কেন্দ্রীয় নেতা কানহাইয়াকে নিয়ে আসার লক্ষ্যে তৎপর হয়েছেন। সিপিএমের এক পলিটব্যুরো সদস্যের কথায়, ‘‘তরুণ প্রজন্মের কথা ভাবলে কানহাইয়া সত্যিই বড় আকর্ষণ হতে পারেন। বিশেষত, জওহরলাল নেহরু বিশ্ববিদ্যালয়ের চার্জশিট-কাণ্ড এবং এবিভিপি ছেড়ে আসা ছাত্রদের বয়ানের পরে!’’

Advertisement

আরও পড়ুন: মোদী-শাহের সভা ঘিরে বহাল রইল বিভ্রান্তি

তৃণমূলের ব্রিগেডের পরে নিজেদের ব্রিগেডের জন্য প্রস্তুতির গতি আরও বাড়িয়েও দিয়েছে বামেরা। ব্রিগেডের প্রস্তুতির জন্য এবং ফসলের ন্যায্য দাম-সহ কিছু দাবিতে রবিবার তারকেশ্বর থেকে শুরু হয়েছে কামারপুকুর পর্যন্ত পদযাত্রা। মশাল জ্বেলে সন্ধ্যায় আরামবাগে ঢুকেছেন পদযাত্রীরা। দু’দিনে ৪৩ কিলোমিটারের এই যাত্রার প্রথম দিনে যোগ দিয়েছেন সিপিএমের রাজ্য সম্পাদক সূর্যকান্ত মিশ্র, শেষ দিন থাকার কথা বামফ্রন্টের চেয়ারম্যান বিমান বসুর। ক্ষমতা হারানোর পরে সাড়ে সাত বছরে আরামবাগে বামেদের এমন মিছিল এই নিয়ে দ্বিতীয় বার। সূর্যবাবুর কথায়, ‘‘টানা হাঁটবেন প্রায় পাঁচ হাজার মানুষ। পথে প্রতিটা হাট-বাজার বা বড় মোড় থেকে আরও অনেক মানুষ যোগ দিচ্ছেন।’’

আরও পড়ুন: বছরে ৪০০ কোটি টাকা চান বিনয়

বামেদের অভিযোগ, ব্রিগেডের জন্য বাস বা গাড়ি ভাড়া দেওয়া যাবে না হলে হুমকি শুরু হয়েছে নানা জেলায়। প্রতিকূল এই পরিবেশেই ব্রিগেডে পৌঁছে কানহাইয়ার মতো ‘টনিক’ চায় বাম জনতা!

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন