Weather

নিম্নচাপের সম্ভাবনা, আগামী কয়েক দিন কলকাতা-সহ দক্ষিণবঙ্গে ঝমঝমিয়ে বৃষ্টির সম্ভাবনা

শুক্রবার সকালের দিকে আর্দ্রতাজনিত অস্বস্তি থাকলেও, দুপুরের পর থেকে দফায় দফায় বৃষ্টিও হচ্ছে দক্ষিণবঙ্গের জেলাগুলিতে।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ০২ অগস্ট ২০১৯ ১৭:২৪
Share:

কলকাতা-সহ দক্ষিণবঙ্গে ঝমঝমিয়ে বৃষ্টির সম্ভাবনা। —ফাইল চিত্র।

সব ঠিকঠাক থাকলে সপ্তাহের শেষেই ঝমঝমিয়ে বৃষ্টি নামবে দক্ষিণবঙ্গ জুড়ে। সৌজন্যে নিম্নচাপ। শ্রাবণের মাঝামাঝি হয়ে গেলেও এখনও তেমন ভাবে বৃষ্টি নামেনি দক্ষিণবঙ্গে। কিছু দিন আগে ঘূর্ণাবর্তের জেরে গাঙ্গেয় পশ্চিমবঙ্গের জেলাগুলিতে বৃষ্টি হয়েছে ঠিকই, কিন্তু তার প্রভাব খুব একটা পড়েনি। ঘূর্ণাবর্তটি সরে গিয়েছিল মধ্য ভারতের দিকে।

Advertisement

ফের একটি নিম্নচাপ তৈরির সম্ভাবনা দেখা গিয়েছে। তার জেরে আগামী কয়েক দিন দফায় দফায় হালকা থেকে মাঝারি বৃষ্টি হবে। নিম্নচাপ দানা বাঁধলে রবিবার থেকে বৃষ্টির পরিমাণ আরও বাড়়বে। অগস্টের ৪ তারিখ নাগাদ গাঙ্গেয় পশ্চিমবঙ্গের উপরে একটি নিম্নচাপ সক্রিয় হতে পারে বলে জানিয়েছে আলিপুর আবহাওয়া দফতর। তার ফলে কলকাতা, হাওড়া, নদিয়া, দুই মেদিনীপুর, দুই বর্ধমান, ঝাড়গ্রাম, বাঁকুড়া, পুরুলিয়াতে ভালই বৃষ্টি হবে।

শুক্রবার সকালের দিকে আর্দ্রতাজনিত অস্বস্তি থাকলেও, দুপুরের পর থেকে দফায় দফায় বৃষ্টিও হচ্ছে দক্ষিণবঙ্গের জেলাগুলিতে। কলকাতাতেও বৃষ্টি হয়েছে। আলিপুর আবহাওয়া দফতর জানিয়েছে, এ দিন পুরুলিয়া, ঝাড়গ্রাম, বাঁকুড়া, পশ্চিম মেদিনীপুর, পশ্চিম বর্ধমান, হুগলি এবং হাওড়ায় বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টি হবে।

Advertisement

আরও পড়ুন: সারদা-কাণ্ডে ফের ইডি-র মুখোমুখি শুভাপ্রসন্ন​

আলিপুর আবহাওয়া দফতর সূত্রে খবর, এ দিন কলকাতার সর্বোচ্চ তাপমাত্রা ৩৩.৬ ডিগ্রি সেলসিয়াস। সর্বনিম্ন আপেক্ষিক আর্দ্রতা ছিল ৬৪ শতাংশ। শনিবার তাপমাত্রা ৩৪ ডিগ্রির আশপাশেই থাকবে বলে জানিয়েছে।

আরও পড়ুন: খিদিরপুরে বন্ধ ঘর থেকে উদ্ধার তিন ভাইবোনের দেহ, কী ভাবে মৃত্যু, রহস্য​

যদি বৃষ্টি হয়, তাতে এ রাজ্যে বৃষ্টির ঘাটতি মিটবে কি না, তা অবশ্য এখনই বলতে পারছে না আলিপুর আবহাওয়া দফতর। তবে হাপিত্যেস করে বসে থাকা চাষিরা আপাতত রেহাই পাবেন হয়তো। শ্রাবণের শুরুতে সে ভাবে বৃষ্টি হয়নি দক্ষিণবঙ্গে। তার জেরে ব্যাহত হচ্ছিল চাষাবাদ। শুকিয়ে যাচ্ছিল বীজতলাও। গত কয়েক দিন মাঝেমধ্যে বৃষ্টি হওয়ায় কিছুটা রেহাই মিলেছে। রবিবার নিম্নচাপ তৈরি হলে, বৃষ্টির ঘাটতি অনেকটাই পূরণ হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন