State news

মৌসুমী অক্ষরেখার প্রভাবে রবিবার থেকে ফের ঝমঝমিয়ে বৃষ্টির সম্ভাবনা

উত্তর-পশ্চিম বঙ্গোপসাগরে তৈরি হওয়া নিম্নচাপের জন্যে গত কয়েক দিন বাংলা এবং ওড়িশার উপকূল সংলগ্ন এলাকায় ভারী বৃষ্টি হয়েছে।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ০৯ অগস্ট ২০১৯ ১৩:৪৮
Share:

রবিবার থেকে ফের চেনা ছন্দে ফিরতে পারে বর্ষা। —ফাইল চিত্র।

নিম্নচাপের কালো মেঘ সরে গিয়েছে ছত্তীসগঢ়ের দিকে। ফলে আগামী ৪৮ ঘণ্টায় ভারী বৃষ্টির সম্ভাবনা না থাকলেও, দক্ষিণবঙ্গের কোথাও কোথাও বিক্ষিপ্ত বৃষ্টি হবে। তবে হতাশ হওয়ার কোনও কারণ নেই বলেই জানাচ্ছে আলিপুর আবহাওয়া দফতর। তাদের দাবি, রবিবার থেকে ফের চেনা ছন্দে ফিরতে পারে বর্ষা।

Advertisement

উত্তর-পশ্চিম বঙ্গোপসাগরে তৈরি হওয়া নিম্নচাপের জন্যে গত কয়েক দিন বাংলা এবং ওড়িশার উপকূল সংলগ্ন এলাকায় ভারী বৃষ্টি হয়েছে। ধীরে ধীরে সেই নিম্নচাপ সরে গিয়েছে ছত্তীসগঢ়ের দিকে। নিম্নচাপের অবস্থান সরে গেলেও মৌসুমী অক্ষরেখা ওড়িশা থেকে পশ্চিমবঙ্গের দিকে এগিয়ে আসছে। সে কারণে আগামী রবিবার থেকে দক্ষিণবঙ্গের জেলাগুলিতে ফের মাঝারি থেকে ভারী বৃষ্টি হতে পারে বলে জানিয়েছে আলিপুর আবহাওয়া দফতর।

শুক্রবার কলকাতার সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩০.২ (-২) ডিগ্রি সেলসিয়াস। তবে শনিবার তাপমাত্রা কিছুটা বাড়বে। সেই সঙ্গে আর্দ্রতাজনিত অস্বস্তিও বজায় থাকবে। তবে রবিবার যদি মৌসুমী বায়ু এ রাজ্যের উপরে অবস্থান করে, তা হলে বৃষ্টিপাতের পাশাপাশি তাপমাত্রাও ফের নিম্নমুখী হবে।

Advertisement

আরও পড়ুন: কাশ্মীর নিয়ে হস্তক্ষেপের পাক দাবিতে কান দিল না রাষ্ট্রপুঞ্জ, দু’দেশকেই সংযত থাকার আর্জি

আরও পড়ুন: ইদের আগে কাশ্মীরে কড়াকড়ি কিছুটা শিথিল, আংশিক ভাবে ফিরছে টেলিফোন-ইন্টারনেট

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন