Weather

পারদ নামল ৩ ডিগ্রি, ঠান্ডায় কাঁপছে কলকাতা-সহ গোটা রাজ্য

আগামী ৪৮ ঘণ্টা জুড়ে কনকনে উত্তুরে হাওয়ার দাপট চলবে বলেই জানিয়েছে আলিপুর।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ১৯ ডিসেম্বর ২০১৯ ১১:২৭
Share:

তাপমাত্রা নিম্নমুখী শহরে।

কনকনে ঠান্ডায় কাঁপছে কলকাতা। বৃহস্পতিবার এক ধাক্কায় স্বাভাবিকের থেকে ৩ ডিগ্রি নেমে গিয়েছে শহরের তাপমাত্রা। এ দিনের সর্বোচ্চ তাপমাত্রা ২২.৫ ডিগ্রি সেলসিয়াস। যা স্বাভাবিকের থেকে ৪ ডিগ্রি কম। এবং সর্বনিম্ন তাপমাত্রা দাঁড়িয়েছে ১১.৭ ডিগ্রিতে।

Advertisement

আলিপুর আবহাওয়া দফতর জানিয়েছে, এত দিন পশ্চিমী ঝঞ্ঝার কারণেই উত্তুরে হাওয়া রাজ্যে সে ভাবে ঢুকতে পারছিল না। কিন্তু মঙ্গলবার থেকে সেই ঝঞ্ঝা সরতেই হু হু করে তাপমাত্রা নামতে শুরু করেছে রাজ্যের উত্তর থেকে দক্ষিণ। আগামী ৪৮ ঘণ্টা জুড়ে কনকনে উত্তুরে হাওয়ার দাপট চলবে বলেই জানিয়েছে আলিপুর। ফলে পাহাড় থেকে সমতল, কনকনে ঠান্ডায় কাবু গোটা রাজ্য। কিছু দিন আগেই সান্দাকফুতে তুষারপাত হয়েছে। সিকিমেও তুষারপাত হয়েছে। ফলে ঠান্ডা হাওয়া ঢুকছে সমতলে।

উত্তরের জেলাগুলিতেও গত দু’দিনে তাপমাত্রা বেশ নীচে নেমে গিয়েছে। দার্জিলিঙের তাপমাত্রা নেমে দাঁড়িয়েছে ৪ ডিগ্রিতে। কোচবিহার, মালদহ এবং উত্তর ও দক্ষিণ দিনাজপুরেও ঠান্ডার আমেজ রয়েছে। অন্য দিকে, দক্ষিণবঙ্গের জেলাগুলিতেও তাপমাত্রা নিম্নমুখী। পুরুলিয়া, পানাগড়, আসানসোল, বাঁকুড়ায় তাপমাত্রা ঘোরাফেরা করছে ১০-১২ ডিগ্রি সেলসিয়াসের মধ্যে।

Advertisement

গ্রাফিক: তিয়াসা দাস।

উত্তর ভারত জুড়েও চলছে শীতের দাপট। কনকনে ঠান্ডায় জবুথবু দিল্লি, উত্তরপ্রদেশ, পঞ্জাব, হরিয়ানা। মঙ্গলবারই দিল্লিতে তাপমাত্রা এক ধাক্কায় নেমে গিয়েছে ১০ ডিগ্রিতে। উত্তুরে হাওয়ার দাপট চলছে মধ্যপ্রদেশ, ঝাড়খণ্ড, বিহারেও।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন