West Bengal Weather Forecast

সাগরে আবার ঘূর্ণাবর্ত! পুজোর বাজারের চিন্তা বাড়িয়ে নিম্নচাপের আভাস দক্ষিণবঙ্গে, সঙ্গী ভারী বৃষ্টি

আলিপুর আবহাওয়া দফতর জানিয়েছে, সোমবার থেকেই বৃষ্টি শুরু হবে উত্তর এবং দক্ষিণবঙ্গের সবক’টি জেলায়। যা চলতে পারে আগামী একটি সপ্তাহ জুড়ে। তবে বৃষ্টির কারণ একমাত্র বঙ্গোপসাগরের ঘূর্নাবর্ত নয়।

Advertisement

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ১৮ সেপ্টেম্বর ২০২৩ ১৫:২৯
Share:

—ফাইল চিত্র।

সবে নিম্নচাপের ধাক্কা সামলে উঠেছে দক্ষিণবঙ্গ। টানা কয়েক দিন যখন তখন ঝমঝমিয়ে বৃষ্টির পর একটু হলেও ধরেছে আকাশ। কিন্তু আবহাওয়া দফতর জানিয়ে দিল, এখনই স্বস্তির কোনও অবকাশ নেই। বঙ্গোপসাগরে ইতিমধ্যেই একটি ঘূর্ণাবর্ত তৈরি হয়েছে। সেই ঘূর্ণাবর্ত মঙ্গলবারই পরিণত হতে পারে নিম্নচাপে। তার আগে সোমবার থেকেই ভারী বৃষ্টি শুরু হতে পারে রাজ্যের কয়েকটি জেলায়।

Advertisement

আলিপুর আবহাওয়া দফতর জানিয়েছে, সোমবার থেকেই বৃষ্টি শুরু হবে উত্তর এবং দক্ষিণবঙ্গের সবক’টি জেলায়। সেই বৃষ্টি চলতে পারে আগামী একটি সপ্তাহ জুড়ে। তবে বৃষ্টির কারণ একমাত্র বঙ্গোপসাগরের ঘূর্ণাবর্ত নয়। আবহবিদেরা জানিয়েছেন, একটি নিম্নচাপ অক্ষরেখাও গিয়েছে বাংলার উপর দিয়ে। দিঘা থেকে ঝাড়খণ্ডের ডাল্টনগঞ্জ পর্যন্ত বিস্তৃত সেই নিম্নচাপ অক্ষরেখা এবং ঘূর্ণাবর্তের মিলিত প্রভাবেই গোটা সপ্তাহজুড়ে বৃষ্টির সম্ভাবনা রয়েছে রাজ্যের সমস্ত জেলায়। তবে তার আগে সোমবার ভারী বৃষ্টি হতে পারে দক্ষিণবঙ্গে তিনটি জেলায়।

সোমবার ভারী বৃষ্টির পূর্বাভাস রয়েছে দক্ষিণ বঙ্গের দুই ২৪ পরগণা এবং পূর্ব মেদিনীপুরে। এ ছাড়া বিক্ষিপ্ত ভাবে হালকা থেকে মাঝারি বৃষ্টি হতে পারে কলকাতা-সহ হাওড়া, হুগলি, নদিয়া, মুর্শিদাবাদ, পশ্চিম মেদিনীপুর, পুরুলিয়া, ঝাড়গ্রাম, দুই বর্ধমান, বাঁকুড়া এবং বীরভূমেও। দক্ষিণবঙ্গের এই সবক’টি জেলাতেই বৃষ্টির পূর্বাভাস থাকছে শনিবার পর্যন্ত। একই সঙ্গে শনিবার পর্যন্ত বিক্ষিপ্ত বৃষ্টি হতে পারে উত্তরবঙ্গের সব জেলাতেও।

Advertisement

আগামী ৪৮ ঘণ্টার মধ্যে বঙ্গোপসাগরে ঘনিয়ে ওঠা ঘূর্ণাবর্ত নিম্নচাপে পরিণত হবে বলেই মনে করছেন আবহবিদেরা। সে ক্ষেত্রে বৃহস্পতিবার থেকে বিক্ষিপ্ত ভারী বৃষ্টি শুরু হতে পারে বীরভূম এবং মুর্শিদাবাদে বিভিন্ন এলাকায়। তার পাশাপাশি দুই বর্ধমানেও শুক্রবার থেকে বিক্ষিপ্ত ভাবে ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে বলে জানিয়েছে আবহাওয়া দফতর।

পুজোর আর বাকি এক মাস। ২০ অক্টোবর ষষ্ঠী। তার আগে জমে উঠতে শুরু করেছে পুজোর কেনাকাটার বাজার। এর মধ্যেই নিম্নচাপের পূর্বাভাসে তাই চিন্তার ভাঁজ পড়েছে বিক্রেতাদের কপালে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন