West Bengal Weather Update

কলকাতা সংলগ্ন জেলায় দু’তিন ঘণ্টায় বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির পূর্বাভাস, বৃষ্টি পূর্ব মেদিনীপুরেও

কলকাতা সংলগ্ন জেলায় আগামী দুই থেকে তিন ঘণ্টার মধ্যে বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টি নামতে পারে। তেমনটাই জানিয়েছে আলিপুর হাওয়া অফিস। ইতিমধ্যে ঝড়বৃষ্টি শুরু হয়ে গিয়েছে পূর্ব মেদিনীপুরেও।

Advertisement

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা

কলকাতা ও তমলুক শেষ আপডেট: ০১ মে ২০২৪ ২১:০৩
Share:

—ফাইল চিত্র।

কলকাতা সংলগ্ন দক্ষিণ ২৪ পরগনায় আগামী দুই থেকে তিন ঘণ্টার মধ্যে বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টি নামতে পারে। তেমনটাই জানিয়েছে হাওয়া অফিস। ইতিমধ্যে বৃষ্টি শুরু হয়ে গিয়েছে পূর্ব মেদিনীপুরে। সন্ধ্যা থেকে ঝড়বৃষ্টি হচ্ছে জেলার বেশ কিছু এলাকায়। তীব্র দহনের মাঝে আপাতত স্বস্তির নিঃশ্বাস ফেলেছে এই অঞ্চল।

Advertisement

আলিপুর আবহাওয়া দফতর বুধবার রাত পৌনে ৯টা নাগাদ যে বুলেটিন প্রকাশ করেছে, তাতে বলা হয়েছে, দক্ষিণ ২৪ পরগনার কয়েকটি এলাকায় আগামী দুই থেকে তিন ঘণ্টার মধ্যে ঝড়বৃষ্টি হতে পারে। বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির পাশাপাশি ঘণ্টায় ৩০ থেকে ৪০ কিলোমিটার বেগে বইতে পারে ঝোড়ো হাওয়া। এই এলাকায় আপাতত হালকা থেকে মাঝারি পরিমাণে বৃষ্টি হতে পারে বলে জানিয়েছে হাওয়া অফিস। ঝড়বৃষ্টির সময় সাধারণ মানুষকে নিরাপদ আশ্রয়ে থাকার পরামর্শ দেওয়া হয়েছে।

পূর্ব মেদিনীপুরে সন্ধ্যা থেকে ঝড়বৃষ্টি চলছে। স্থানীয় সূত্রে খবর, সাড়ে ৭টার পর দু’এক ফোঁটা বৃষ্টি শুরু হয়। এক ঘণ্টার মধ্যে রূপ বদলে যায় প্রকৃতির। সকালে যে এলাকা তীব্র দাবদাহের সাক্ষী ছিল, তাপপ্রবাহে কাহিল হয়ে পড়েছিল যে অঞ্চল, রাত সাড়ে ৮টা নাগাদ সেখানেই তুমুল ঝড়বৃষ্টি শুরু হয়। বজ্রপাতের কারণে বিস্তীর্ণ অংশ বিদ্যুৎহীন হয়ে পড়ে। বৃষ্টি চলছে মেছেদা, কাঁথি, মহিষাদল, হলদিয়া, তমলুকে। বিকেলের দিকে সামান্য বৃষ্টি হয়েছে দিঘাতেও। সেখানে বর্তমানে পর্যটকদের ভিড় রয়েছে। তবে বুধবার রাতে ঝড়ের দাপট বেশি ছিল মহিষাদল এবং তার আশপাশের এলাকায়।

Advertisement

বুধবার দক্ষিণবঙ্গের প্রায় সর্বত্রই তাপপ্রবাহ হয়েছে। রাজ্যের সর্বোচ্চ তাপমাত্রা ছিল কলাইকুন্ডায়, ৪৫.৩ ডিগ্রি সেলসিয়াস। আবহাওয়া দফতর জানিয়েছিল, আগামী তিন দিন তাপপ্রবাহের পরিস্থিতির খুব একটা পরিবর্তন হবে না। রবিবার থেকে বৃষ্টি হতে পারে। তবে তার আগেই বৃষ্টির দেখা মিলল দক্ষিণবঙ্গে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন