Rain forecast in West Bengal

এক ধাক্কায় ৫ ডিগ্রি কমেছে তাপমাত্রা! ঘূর্ণাবর্তই ডেকে আনছে ঝড়বৃষ্টি, তাপপ্রবাহে ইতি

উত্তরপ্রদেশের উপরে একটি ঘূর্ণাবর্ত অবস্থান করছে। তার ফলেই বঙ্গোপসাগর থেকে প্রচুর পরিমাণে জলীয় বাষ্প প্রবেশ করছে রাজ্যে। যা বৃষ্টিপাতের অনুকূল পরিস্থিতি তৈরি করেছে একাধিক জেলায়।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ২১ এপ্রিল ২০২৩ ২০:১৬
Share:

কলকাতা-সহ দক্ষিণবঙ্গে ঝড়বৃষ্টি হতে পারে আগামী পাঁচ দিন। ফাইল ছবি।

কলকাতা-সহ পশ্চিমবঙ্গের বিভিন্ন জেলাতে শুক্রবার তাপমাত্রার পারদ অনেকটা নেমে গিয়েছে। এক ধাক্কায় ৪ থেকে ৫ ডিগ্রি সেলসিয়াস কমেছে গরম। কলকাতায় সারা দিন মেঘলা আকাশ ছিল, রোদ উঠলেও তাতে তেজ ছিল না তেমন।

Advertisement

আলিপুর আবহাওয়া দফতর জানিয়েছে, উত্তরপ্রদেশের উপরে একটি ঘূর্ণাবর্ত অবস্থান করছে। তার ফলেই বঙ্গোপসাগর থেকে প্রচুর পরিমাণে জলীয় বাষ্প প্রবেশ করছে রাজ্যে। যা বৃষ্টিপাতের অনুকূল পরিস্থিতি তৈরি করেছে একাধিক জেলায়। শনিবার থেকে আগামী মঙ্গলবার পর্যন্ত দক্ষিণবঙ্গের প্রায় সব জেলাতেই ঝড়বৃষ্টির সম্ভাবনা রয়েছে বলে জানিয়েছে হাওয়া অফিস। তাপমাত্রাও তুলনামূলক কম থাকবে।

কলকাতা ও দক্ষিণের অন্য জেলাগুলিতে শনিবার থেকে বৃষ্টি শুরু হয়ে যাবে বলে জানাচ্ছেন আবহবিদেরা। বিক্ষিপ্ত বৃষ্টির সঙ্গে চলবে ৩০ থেকে ৪০ কিলোমিটার বেগে ঝোড়ো হাওয়া। হাওয়ার বেগ আরও বাড়তে পারে রবিবার থেকে।

Advertisement

হাওয়া অফিস সূত্রে পাওয়া পরিসংখ্যান অনুযায়ী, কলকাতায় শুক্রবার সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৮ ডিগ্রি সেলসিয়াস। শনিবারের তুলনায় যা ২ ডিগ্রি কম। এ ছাড়া, শুক্রবার দমদম (৩৮.৫), সল্টলেক (৩৯.৭), ডায়মন্ড হারবার (৩৭.৩), বাঁকুড়া (৩৭.৫), শ্রীনিকেতন (৩৮.৪), আসানসোল (৪০.৫), পুরুলিয়াতেও (৩৫.৩) তাপমাত্রা আগের চেয়ে অনেকটা কমেছে।

দক্ষিণবঙ্গের পাশাপাশি উত্তরবঙ্গেও ঝড়বৃষ্টির পূর্বাভাস দেওয়া হয়েছে। শুক্রবার দার্জিলিং, কালিম্পং, আলিপুরদুয়ারে বজ্রবিদ্যুৎ-সহ শিলাবৃষ্টি হতে পারে। এ ছাড়া, জলপাইগুড়ি, কোচবিহার, উত্তর ও দক্ষিণ দিনাজপুর এবং মালদহে বিক্ষিপ্ত ভাবে বৃষ্টি হতে পারে শুক্রবার। ঝড়বৃষ্টির সময় উত্তরবঙ্গ এবং দক্ষিণবঙ্গের সব জেলাতেই বজ্রপাত থেকে সাবধান থাকার পরামর্শ দিয়েছেন আবহবিদেরা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
আরও পড়ুন