Abhishek Banerjee

অভিষেক বনাম ইডি: সুপ্রিম কোর্টে ফের পিছোল শুনানি, মঙ্গলবারের বদলে মামলা উঠতে পারে ১৭ ফেব্রুয়ারি

গত বছর ১২ ডিসেম্বর, তার পর ১৩ জানুয়ারি এবং এর পর ৩১ জানুয়ারি শুনানির সম্ভাব্য দিন ধার্য ছিল। এখন ফেব্রুয়ারিতে শুনানির নতুন সম্ভাব্য দিন ধার্য হল সুপ্রিম কোর্টে।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ২৯ জানুয়ারি ২০২৩ ১৩:২০
Share:

অভিষেক বনাম ইডি: সুপ্রিম কোর্টে ফের পিছোল শুনানি, মামলা উঠতে পারে ১৭ ফেব্রুয়ারি। গ্রাফিক: সনৎ সিংহ।

কয়লা পাচার মামলায় ইডির বিরুদ্ধে আবার সুপ্রিম কোর্টে পিছিয়ে গেল তৃণমূলের সর্বভারতীয় সাধারণ সম্পাদক অভিষেক বন্দ্যোপাধ্যায়ের আবেদনের শুনানি। শীর্ষ আদালত সূত্রে খবর, আগামী মঙ্গলবার তাঁর মামলাটির শুনানি হওয়ার কথা থাকলেও, সেই সম্ভাবনা নেই। আগামী ১৭ ফেব্রুয়ারি অভিষেকের মামলার পরবর্তী শুনানি হতে পারে। গত বছর ডিসেম্বর মাস থেকে এ নিয়ে মামলাটির শুনানি ৩ বার পিছোল শীর্ষ আদালতে। ফলে অভিষেকের রক্ষাকবচের মেয়াদ আরও বাড়ল। আবার অভিষেকের স্ত্রী রুজিরারও রক্ষাকবচ বহাল থাকল। এই মামলায় তাঁরও একই আবেদন ছিল সুপ্রিম কোর্টে।

Advertisement

সুপ্রিম কোর্টের ওয়েবসাইট জানাচ্ছে, আগামী ১৭ ফেব্রুয়ারি শুনানির তালিকায় মামলাটি নথিভুক্ত হতে পারে। ওই দিনটিকেই মামলার ‘সম্ভাব্য’ শুনানির দিন হিসাবে ধার্য করা হয়েছে। সে দিন মামলাটি সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি ডিওয়াই চন্দ্রচূড় এবং বিচারপতি বেলা এম ত্রিবেদীর ডিভিশন বেঞ্চে শুনানি হতে পারে। যদিও কোনও এক পক্ষের আইনজীবী আদালতের দৃষ্টি আকর্ষণ করে মামলাটির শুনানির দিনবদল নিয়ে আর্জি জানাতে পারেন, সে ক্ষেত্রে আদালত শুনানি এগিয়ে বা পিছিয়ে দিতে পারে।

Advertisement

কয়লা পাচার মামলায় রক্ষাকবচ এবং কলকাতায় জিজ্ঞাসাবাদের আবেদন জানিয়ে গত বছর ১৭ মে সুপ্রিম কোর্টের দ্বারস্থ হন অভিষেক এবং তাঁর স্ত্রী। সেই আবেদনের ইডি বিরোধিতা করলেও, তাতে সাড়া দেয়নি আদালত। অন্তর্বর্তী নির্দেশে সুপ্রিম কোর্ট জানায়, এই দু’জনের বিরুদ্ধে কোনও কড়া পদক্ষেপ নিতে পারবে না ইডি। এর আগে মামলাটি একাধিক বার শুনানি জন্য উঠলেও, প্রায় ৯ মাস ধরে সেই অন্তর্বর্তী সেই নির্দেশই বলবৎ রয়েছে। তবে গত দু’মাসে মামলাটি শুনানির জন্য উঠলই না। এর আগে গত বছর ১২ ডিসেম্বর, তার পর ১৩ জানুয়ারি এবং এর পর ৩১ জানুয়ারি শুনানির ‘সম্ভাব্য’ দিন ধার্য ছিল। এখন আগামী মাসে শুনানির নতুন ‘সম্ভাব্য’ দিন ধার্য হল।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন