Higher Education Department

Education: উচ্চ মাধ্যমিক শিক্ষা প্রতিষ্ঠানগুলির সমস্যা সমাধানের জন্য পোর্টাল গড়ছে পর্ষদ

বৃহস্পতিবার পশ্চিমবঙ্গ উচ্চ শিক্ষা সংসদ নতুন পোর্টাল চালুর কথা জানিয়ে একটি বিজ্ঞপ্তি জারি করেছে। এর মাধ্যমে স্কুলগুলি কাজ করবে।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ২৬ মে ২০২২ ২১:১১
Share:

উচ্চ মাধ্যমিক স্কুলগুলির জন্য পোর্টাল গড়ছে সংসদ। নিজস্ব চিত্র

উচ্চ মাধ্যমিক শিক্ষা প্রতিষ্ঠানগুলির সমস্যা মেটাতে নতুন একটি পোর্টাল চালু করতে চলেছে উচ্চ শিক্ষা সংসদ। বৃহস্পতিবার পশ্চিমবঙ্গ উচ্চ শিক্ষা সংসদ এই সংক্রান্ত একটি বিজ্ঞপ্তি জারি করেছে। সংসদের তরফে সেক্রেটারি-ইন-চার্জ তাপস মুখোপাধ্যায় এই বিজ্ঞপ্তিটি জারি করেছেন। বিজ্ঞপ্তিতে রাজ্যের সমস্ত সরকারি উচ্চ শিক্ষা প্রতিষ্ঠানগুলিকে নির্দেশ দিয়ে জানানো হয়েছে পোর্টালের কথা। জানানো হয়েছে, আগামী দিনে কোনও সরকারি স্কুল মাধ্যমিক থেকে উচ্চ মাধ্যমিকে উন্নীত হতে চাইলে এই পোর্টাল মারফত আবেদন করতে হবে। এ ছাড়া কোনও উচ্চ শিক্ষা প্রতিষ্ঠান অতিরিক্ত ছাত্রছাত্রী ভর্তি নিতে চাইলে আবেদন করতে হবে এই পোর্টালেই।

Advertisement

নতুন কোনও বিষয়কে স্কুলে অর্ন্তভুক্তির জন্য ওই পোর্টালই মুশকিল আসান হিসেবে কাজ করবে। প্রতি বছর উচ্চ মাধ্যমিক স্কুলগুলিকে তাদের পুর্ননবীকরণের জন্য আবেদন করতে হয়। সেই আবেদনও করতে হবে এই পোর্টালে। এ ছাড়াও পরীক্ষার বিষয়গুলিও এ বার থেকে পোর্টাল নির্ভর হবে। উচ্চ মাধ্যমিক পরীক্ষার রেজিস্ট্রেশন থেকে শুরু করে ছাত্রছাত্রীদের ভর্তি— কিংবা পশ্চিমবঙ্গ উচ্চ শিক্ষা সংসদ থেকে অন্য কোনও বোর্ডে পড়াশোনার জন্য বদলি হতে গেলে ছাড়পত্রও নিতে হবে এই পোর্টালের মাধ্যমে।

সরকারি বিজ্ঞপ্তিতে একটি মোবাইল নম্বর দেওয়া হয়েছে। পোর্টাল সংক্রান্ত যে কোনও প্রশ্নের উত্তর পেতে ওই নম্বরে ফোন করলেই হবে। ওই মোবাইল নম্বরটি হল ৯৬৭৪৩৪৪৪২২। পাশাপাশি, একটি লিঙ্ক দেওয়া হয়েছে। ওই লিঙ্কে ক্লিক করলে পাওয়া যাবে একটি ফর্ম। উচ্চ শিক্ষা প্রতিষ্ঠানগুলিকে ওই লিঙ্কে ক্লিক করে নিজেদের শিক্ষা প্রতিষ্ঠানের হয়ে ফর্ম পূরণ করতে হবে। আগামী ৬ জুনের মধ্যে এই ফর্মটি পূরণ করার সময়সীমা বেঁধে দেওয়া হয়েছে।

Advertisement

বঙ্গীয় শিক্ষক ও শিক্ষা কর্মী সমিতির সাধারণ সম্পাদক স্বপন মণ্ডল সংসদের এই সিদ্ধান্তকে স্বাগত জানিয়ে বলেন, ‘‘আমরা সংসদের এই সিদ্ধান্তে খুশি। তবে মাধ্যমিক স্তরেও এই ধরনের একটি পোর্টাল চালু করার দাবি জানাচ্ছি।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন