West Bengal Municipal Election 2022

West Bengal Municipal Election: নাম কেটেও ফেরানো হল বিজেপি প্রার্থীকে, তমলুকের তিন নেতাকে ভোটে লড়ার সুযোগ কমিশনের

সম্পত্তি এবং আয়-ব্যয়ের হিসেব না দেওয়ায়, পূর্ব মেদিনীপুরের তমলুকের ৬১ জন পুরভোটের প্রার্থীর নাম বাতিল করেছিল রাজ্য নির্বাচন কমিশন।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ০৭ ফেব্রুয়ারি ২০২২ ১৪:২৮
Share:

প্রতীকী ছবি।

গত পুরভোটে প্রার্থী হয়েছেন অথচ এখনও নিজেদের সম্পত্তি এবং আয়-ব্যয়ের হিসেব দেননি, এমন ৬১ জন পুরভোটের প্রার্থীর নাম বাতিল করেছিল রাজ্য নির্বাচন কমিশন। সোমবার এঁদের মধ্যে তিন বিজেপি প্রার্থী-সহ পাঁচ জনের ‘শাস্তি’র সিদ্ধান্ত পুনর্বিবেচনা করা হল। নির্বাচন কমিশন জানিয়েছে, এই পাঁচ প্রার্থী ভোটে লড়তে পারবেন।

Advertisement

বিজেপি-র ওই তিন প্রার্থীর নাম জয়া দাস নায়েক, বিশ্বজিৎ কয়াল এবং বিভা চক্রবর্তী। নির্বাচন কমিশনের সিদ্ধান্তকে চ্যালেঞ্জ জানিয়ে কলকাতা হাই কোর্টে মামলা করেন তিন জন। সোমবার মামলাটি আদালতে তোলা হলে নির্বাচন কমিশন জানায়, মামলাকারী তিন জন-সহ মোট পাঁচ প্রার্থীর ক্ষেত্রে সিদ্ধান্ত পুনর্বিবেচনা করা হয়েছে। এই পাঁচ জন ভোটে দাঁড়াতে পারবেন।

আগামী ১২ ফেব্রুয়ারি রাজ্যের ১০৮টি পুরসভা কেন্দ্রে পুরভোট হওয়া কথা। তার দিন কয়েক আগেই পূর্ব মেদিনীপুরের তমলুক পুরসভার কেন্দ্রের বিভিন্ন ওয়ার্ডের গত বছরের ৬১ জন প্রার্থীর নাম বাতিল করে কমিশন। যুক্তি হিসেবে বলা হয়েছিল, এই প্রার্থীরা গত বারের প্রার্থী হলেও এখনও নিজেদের সম্পত্তি বা আয় ব্যায়ের হিসেব জমা দেননি কমিশনের কাছে। যা প্রার্থী হিসেবে জমা দেওয়ার নিয়ম রয়েছে।

Advertisement

অদ্ভুত ভাবে ওই তালিকায় শাসকদল তৃণমূল ছাড়া অন্য সব বিরোধী দলেরই প্রার্থী ছিল। বিষয়টি উল্লেখ করে কমিশনের সিদ্ধান্তকে ‘রাজনৈতিক উদ্দেশ্য প্রণোদিত’ বলেও মন্তব্য করেন কেউ কেউ। এর পরই কমিশনের সিদ্ধান্তকে চ্যালেঞ্জ জানিয়ে আদালতে যান ওই তিন বিজেপি প্রার্থী।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন