State Election Commission

দলের বিজ্ঞাপন কবে, সূচি দিতে চায় কমিশন

বৈদ্যুতিন সংবাদমাধ্যমে তিন বার বিজ্ঞাপন দিয়ে নিজেদের প্রার্থীদের বিরুদ্ধে থাকা ফৌজদারি-তথ্য জানাতে হত রাজনৈতিক দলগুলিকে।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ১৭ জানুয়ারি ২০২১ ০৫:০৬
Share:

—ফাইল চিত্র

আসন্ন বিধানসভা নির্বাচনে প্রার্থীদের বিরুদ্ধে কোনও ফৌজদারি মামলা রয়েছে কি না, বিজ্ঞাপন দিয়ে তা জানানোর কথা সংশ্লিষ্ট রাজনৈতিক দলগুলির। এ বার সেই বিজ্ঞাপনের সূচি নির্দিষ্ট করে দিতে চাইছে নির্বাচন কমিশন। সূত্রের খবর, তিন বার বিজ্ঞাপন দিতে হবে। কিন্তু কোন কোন দিন তা দিতে হবে সেটিও নির্দিষ্ট করে দিতে চাইছে কমিশন। তবে তা এখনও চূড়ান্ত হয়নি।

Advertisement

এত দিন পর্যন্ত মনোনয়ন থেকে ভোট শুরুর আগে পর্যন্ত প্রথম সারির বিভিন্ন সংবাদপত্র বা বৈদ্যুতিন সংবাদমাধ্যমে তিন বার বিজ্ঞাপন দিয়ে নিজেদের প্রার্থীদের বিরুদ্ধে থাকা ফৌজদারি-তথ্য জানাতে হত রাজনৈতিক দলগুলিকে। সূত্রের দাবি, আগামী ভোটে কমিশনের নির্দিষ্ট করে দেওয়া সূচি মেনেই বিজ্ঞাপন দিতে হবে দলগুলিকে। এখনও পর্যন্ত খসড়া যা হয়েছে তাতে মনোনয়ন প্রত্যাহার শেষ হওয়ার চার দিন আগে প্রথম বার বিজ্ঞাপন দিতে হবে। মনোনয়ন শেষ হওয়ার পাঁচ থেকে আট দিনের মধ্যে দিতে হবে দ্বিতীয়টি। তৃতীয়বার দিতে হবে প্রচার শেষের আগে ন’দিনের মধ্যে। তবে এটি এখনও চূড়ান্ত নয়।

পর্যবেক্ষকদের ধারণা, পাঠক এবং শ্রোতাদের কাছে আগের থেকে ভাল ভাবে প্রার্থীদের ফৌজদারি তথ্য পৌঁছে দেওয়ার লক্ষ্যেই এই পদক্ষেপ করতে চাইছে কমিশন। অনেকের যুক্তি, গত বিহার নির্বাচনে মোট প্রার্থী সংখ্যার অর্ধেকের বেশির বিরুদ্ধে ফৌজদারি মামলা ছিল। গত লোকসভা নির্বাচনেও পশ্চিমবঙ্গের অনেক প্রার্থীর বিরুদ্ধেও ফৌজদারি মামলা ছিল। একটা বড় সময়ের মধ্যে পরপর বিজ্ঞাপন দিলে পাঠক বা দর্শকের মনে হয়ত তা রেখাপাত করে না। সে জায়গায় নির্দিষ্ট সময় অন্তর তিন বার এই ধরনের বিজ্ঞাপন সামনে এলে পাঠক-দর্শকদের মধ্যে বিবেচনা বোধ কাজ করতে পারে।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন