পর্যটক টানতে নজর বিদেশে

আগামী ১২ জানুয়ারি সেই অনুষ্ঠান শুরুর আগে মঙ্গলবার নন্দনে একটি আলোচনাসভার আয়োজন করেছিল সিআইআই।

Advertisement

নিজস্ব সংবাদদাতা 

কলকাতা শেষ আপডেট: ০৯ জানুয়ারি ২০১৯ ০৫:১৪
Share:

প্রতীকী ছবি।

লক্ষ্য দু’‌টো। বিশ্বের দরবারে বাংলার পর্যটনকে তুলে ধরা আর রাজ্যে আরও বেশি বিদেশি পর্যটক বাড়ানো। এই জোড়া লক্ষ্যে যৌথ ভাবে ‘ডেস্টিনেশন ইস্ট’ বা ‘গন্তব্য পূর্ব’ অনুষ্ঠান করতে চলেছে রাজ্যের পর্যটন দফতর এবং বণিকসভা সিআইআই। আগামী ১২ জানুয়ারি সেই অনুষ্ঠান শুরুর আগে মঙ্গলবার নন্দনে একটি আলোচনাসভার আয়োজন করেছিল সিআইআই।

Advertisement

ওই বণিকসভা সূত্রে জানানো হয়েছে, নিউ টাউনে বিশ্ব বাংলা কনভেনশন সেন্টারে আয়োজিত নবম বর্ষের ‘ডেস্টিনেশন ইস্ট’ অনুষ্ঠানে এ বার যোগ দিচ্ছে ৪২টি দেশ। বেশি জোর দেওয়া হচ্ছে ইউরোপ ও আমেরিকার বাজারের উপরে। ওই অনুষ্ঠানে পর্যটন ব্যবসার উন্নয়নে মত বিনিময়ের সুযোগ থাকবে। এ দিনের অনুষ্ঠানে রাজ্যের পর্যটনসচিব অত্রি ভট্টাচার্য জানান, কয়েক সপ্তাহের মধ্যেই দফতরের একটি অ্যাপের সূচনা হবে। পর্যটকেরা যে-হোটেল, ‘হোম স্টে’ এবং ভ্রমণ সংস্থা থেকে পরিষেবা নেবেন, সেখানে বিল মেটানোর সময়েই ওই অ্যাপের মাধ্যমে সংশ্লিষ্ট সংস্থা সম্পর্কে নিজস্ব মতামত জানাতে পারবেন। পর্যটকদের মতামতের ভিত্তিতেই সেই সব সংস্থা জায়গা পাবে রাজ্যের পর্যটন দফতরের ওয়েবসাইটে। তিনি আরও জানান, মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় পর্যটনের উন্নয়নে হোম স্টে ব্যবস্থার উপরেও জোর দিয়েছেন। পর্যটকদের কাছে বিষয়টি আকর্ষক করে তুলতে হোম স্টে-র মালিকদের প্রশিক্ষণের ব্যবস্থাও করবে সরকার।

পশ্চিমের বিভিন্ন দেশ থেকে সরাসরি এ রাজ্যে আসার কোনও বিমান নেই। এই বিষয়ে প্রশ্ন উঠলে পর্যটনসচিব বলেন, ‘‘বিষয়টি আলোচনা স্তরে রয়েছে। দু’টি দেশীয় উড়ান সংস্থার সঙ্গে কথা চলছে।’’

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন