Coronavirus

অত্যাবশ্যকীয় ক্ষেত্রে ই-পাস চালু পুলিশের

লালবাজার জানিয়েছে, শনিবার থেকেই কলকাতাবাসীদের সুবিধার্থে ওই ই-পাস চালু করেছেন পুলিশ কমিশনার অনুজ শর্মা।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

শেষ আপডেট: ২৯ মার্চ ২০২০ ০৬:০১
Share:

ফাইল চিত্র

লকডাউনের রাস্তায় জরুরি প্রয়োজনে বের হওয়ার জন্য বিশেষ ‘পাস’ চালু করল রাজ্য এবং কলকাতা পুলিশ। প্রশাসন জানিয়েছে, অত্যাবশ্যকীয় পণ্য, অনলাইন ফুড ডেলিভারি থেকে শুরু করে চিকিৎসার মতো জরুরি পরিষেবা ক্ষেত্রে যুক্ত ব্যক্তি বা প্রতিষ্ঠানকে ওই ‘পাস’ বা ছাড়পত্র দেওয়া হচ্ছে।

Advertisement

লালবাজার জানিয়েছে, শনিবার থেকেই কলকাতাবাসীদের সুবিধার্থে ওই ই-পাস চালু করেছেন পুলিশ কমিশনার অনুজ শর্মা। কলকাতা পুলিশের ওয়েবসাইটে থাকা লিঙ্কে ক্লিক করে নিজের বা সংগঠনের তথ্য ‘আপলোড’ করতে হবে। সেই তথ্য খতিয়ে দেখে আবেদনকারীর ই-মেলে ‘পাস’ বা ছাড়পত্র পাঠাবে পুলিশ। কলকাতা পুলিশের ই-পাস সাঁটানো যাবে গাড়িতেও।

কলকাতা পুলিশের এক কর্তার কথায়, আবেদনে উল্লেখিত কারণ খতিয়ে দেখে নির্দিষ্ট মেয়াদের ওই পাস দেওয়া হবে। রাজ্য পুলিশের তরফেও বিভিন্ন জেলা এবং কমিশনারেট জরুরি পরিষেবা এবং অনলাইন ডেলিভারির জন্য পাসের ব্যবস্থা করেছে।

Advertisement

রাজ্যের এক পুলিশকর্তা জানান, কয়েকটি থানা ই-পাসের ব্যবস্থা করলেও বাকি থানাগুলিতে সশরীরে পৌঁছে আবেদন করলে তা খতিয়ে দেখে ওই ছাড়পত্র দেওয়া হবে।

ক্যানিং স্ট্রিটে কলকাতার সবচেয়ে বড় পাইকারি ওষুধের বাজার যাতে খোলা থাকে তার জন্য ব্যবসায়ীদের বিশেষ পাসের ব্যবস্থা করেছে হেয়ার স্ট্রিট থানা। একই সঙ্গে ওই বাজারে থাকা বিভিন্ন দোকানের কর্মীরা যাতে কর্মস্থলে পৌঁছতে পারেন তার জন্য থানার তরফে দুটি গাড়ি রাখা হয়েছে। এক পুলিশ আধিকারিক জানান, শনিবার শ্যামবাজার ও গড়িয়া থেকে ওই পাইকারি ওষুধের দোকানের কয়েক জন কর্মীকে আনা হয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন