West Bengal Lockdown

সব আসনে যাত্রী, তবু বেসরকারি বাস অনড়

আগের তুলনায় বেশি যাত্রী পরিবহণে বাধা থাকছে না। তা সত্ত্বেও বেসরকারি বাস নামছে না কেন?

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ০১ জুন ২০২০ ০৬:১৪
Share:

আজ থেকে কলকাতা বা রাজ্যের অন্য কোথাও বেসরকারি বাস পথে নামছে না।

সরকারি ও বেসরকারি সব বাসই আজ, সোমবার থেকে সব আসনে যাত্রী নিতে পারবে। পরিবহণ দফতরের পক্ষ থেকে রবিবার এক নির্দেশিকায় এ কথা জানানো হয়েছে। সব আসন ভরানোর বাধা কাটলেও ভাড়া বাড়ানোর প্রশ্নে অনড় বেসরকারি বাস সংগঠন। তাই আজ থেকে কলকাতা বা রাজ্যের অন্য কোথাও বেসরকারি বাস পথে নামছে না। জয়েন্ট কাউন্সিল অব বাস সিন্ডিকেটস এবং অন্য তিনটি বাস-মিনিবাস সংগঠন এ দিন জানিয়ে দেয়, তারা আপাতত বাস নামাচ্ছে না।

Advertisement

আগের তুলনায় বেশি যাত্রী পরিবহণে বাধা থাকছে না। তা সত্ত্বেও বেসরকারি বাস নামছে না কেন? বাস সংগঠনগুলির পরিষ্কার কথা, বর্তমান পরিস্থিতিতে পুরনো ভাড়ায় বাস চালানো সম্ভব নয়। তবে এ বার আর নিজেদের মতো করে ভাড়ার প্রস্তাব দেয়নি ওই চার বাস সংগঠন। ভাড়া নির্ধারণের জন্য সরকারের কাছে একটি নিয়ন্ত্রক কমিটি তৈরির দাবি জানিয়েছে তারা। এ ছাড়াও কর ছাড়, পরিবহণ কর্মীদের সরকারি বিমা প্রকল্পের আওতায় আনা এবং অন্য কিছু সুযোগ-সুবিধার দাবি তুলেছে বিভিন্ন বাস সংগঠন। জয়েন্ট কাউন্সিল তো বটেই, এই দাবি জানিয়েছে ওয়েস্ট বেঙ্গল বাস মিনিবাস ওনার্স অ্যাসোসিয়েশন, মিনিবাস অপারেটরস কো-অর্ডিনেশন কমিটি, ইন্টার অ্যান্ড ইন্ট্রা রিজিয়ন বাস অ্যাসোসিয়েশনও।

কাল, মঙ্গলবার ওই চার সংগঠনের পক্ষ থেকে নিজেদের দাবি নিয়ে কসবা পরিবহণ ভবনে স্মারকলিপি পেশ করা হবে বলেও জানানো হয়েছে। জয়েন্ট কাউন্সিল এবং বাস মিনিবাস ওনার্স অ্যাসোসিয়েশনের পক্ষে যথাক্রমে তপন বন্দ্যোপাধ্যায় এবং প্রদীপনারায়ণ বসু বলেন, ‘‘পুরনো ভাড়ায় বাস চালানো সম্ভব নয়। সরকার ভাড়ার নতুন হার নির্ধারণের জন্য কমিটি গড়ে দিক। তাঁরাই (কমিটি) যে-কোনও পরিস্থিতিতে ভাড়া পুনর্বিন্যাস করবেন।’’

Advertisement

আরও পড়ুন: করোনা সংক্রমণ ঠেকাতে এসি নিয়ে পরামর্শ কেন্দ্রীয় পূর্ত বিভাগের

আরও পড়ুন: উচ্চ মাধ্যমিক শেষ করতে বাড়তি কেন্দ্র

এই বিষয়ে কিছুটা ভিন্ন মত পোষণ করেছেন অল বেঙ্গল বাস মিনিবাস সমন্বয় সমিতির রাহুল চট্টোপাধ্যায়। তিনি বলেন, ‘‘এই পরিস্থিতি নতুন। তাই সব পক্ষের দায়িত্বশীল আচরণ করা উচিত। যাত্রী ও বাস-মালিক, সকলেরই আস্থা কী ভাবে ফেরে, সেটা দেখা জরুরি।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন