পার্থর বাড়ির সামনে অবস্থানে শিক্ষকেরা

স্কুল শিক্ষা দফতর সূত্রের খবর, বছর কয়েক আগে থেকে রাষ্ট্রীয় মাধ্যমিক শিক্ষা অভিযান কর্মসূচিতে রাজ্যের বিভিন্ন স্কুলে কম্পিউটার শিক্ষা চালু হয়। তখন শিক্ষক নিয়োগের জন্য দফতর থেকে বিভিন্ন বেসরকারি সংস্থাকে দায়িত্ব দেওয়া হয়।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ১৫ এপ্রিল ২০১৮ ০৩:৪১
Share:

চাকরিতে পুনর্বহালের দাবিতে চলছে অবস্থান। ছবি: সুমন বল্লভ

চাকরিতে পুনর্বহালের দাবিতে শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়ের বাড়ির সামনে অবস্থানে বসলেন চুক্তির ভিত্তিতে স্কুলে নিযুক্ত তিনশোরও বেশি কম্পিউটার শিক্ষক। শনিবার সকাল ১১টা থেকে তাঁরা অবস্থানে বসেন। অবশেষে মন্ত্রীর ইতিবাচক আশ্বাসে বিকেলে অবস্থান তুলে নেন ওই শিক্ষকেরা।

Advertisement

স্কুল শিক্ষা দফতর সূত্রের খবর, বছর কয়েক আগে থেকে রাষ্ট্রীয় মাধ্যমিক শিক্ষা অভিযান কর্মসূচিতে রাজ্যের বিভিন্ন স্কুলে কম্পিউটার শিক্ষা চালু হয়। তখন শিক্ষক নিয়োগের জন্য দফতর থেকে বিভিন্ন বেসরকারি সংস্থাকে দায়িত্ব দেওয়া হয়। ওই শিক্ষকেরা জানান, ২০১৩ সাল থেকে চুক্তির ভিত্তিতে মোট সাড়ে ৬ হাজার কম্পিউটার শিক্ষক নিয়োগ করা হয়েছিল। আন্দোলনকারীদের দাবি, পঞ্চম থেকে দ্বাদশ শ্রেণির পড়ুয়াদের কম্পিউটার শেখানো থেকে শুরু করে সরকারি বিভিন্ন প্রকল্পের কাজে তাঁদের ব্যবহার করা হত।

ওয়েস্ট বেঙ্গল স্কুল কম্পিউটার টিচার্স ওয়েলফেয়ার অ্যাসোসিয়েশনের সহ-সম্পাদক ভূপেশ কেশ বলেন, ‘‘অন্যান্য রাজ্যে সকলের চাকরির মেয়াদ বাড়লেও এই সরকার তা করছে না। চুক্তির মেয়াদ ফেব্রুয়ারিতে শেষ হওয়ার পরে এক মাস বাড়িয়েছে। সেটা তো শেষ। এ বার কী হবে! মন্ত্রী বলেছেন ১৭ এপ্রিল ইতিবাচক একটা কিছু জানাবেন।’’ তার পরে পরিস্থিতি বুঝে পরবর্তী পদক্ষেপ করা হবে বলে জানান ভূপেশ। যদিও শিক্ষা দফতর আগেই জানিয়েছিল, তাদের সঙ্গে এই শিক্ষকদের সরাসরি কোনও যোগ নেই।

Advertisement

বিকাশ ভবনে শিক্ষামন্ত্রীর কাছে আবেদন থেকে শুরু করে তাঁরা পুরুলিয়ায় যজ্ঞও করেছিলেন বলে জানান আন্দোলনকারীরা। তাঁদের দাবি, শিক্ষামন্ত্রীর কাছে বহু বার তাঁরা গিয়েছেন, তা-ও সুফল মেলেনি। তাই এ বার নাকতলায় মন্ত্রীর বাড়ির সামনেই অবস্থানে বসলেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন