বিশেষ দল গড়ে তদন্ত চাইছে কমিশন

২৫ মার্চ থেকে ওই এলাকার আইনশৃঙ্খলা পরিস্থিতি অশান্ত হয়ে ওঠে। তা নিয়ন্ত্রণে আনতে যথেষ্ট বেগ পেতে হয় প্রশাসনকে। বিশৃঙ্খলার জন্য রাজ্যপাল কেশরীনাথ ত্রিপাঠীকেও ওখানে যেতে নিষেধ করেছিল নবান্ন।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

শেষ আপডেট: ০৩ এপ্রিল ২০১৮ ০২:৫৭
Share:

আসানসোল-রানিগঞ্জ এলাকার আইনশৃঙ্খলা পরিস্থিতি নিয়ে রাজ্য সরকারের রিপোর্ট চাইল জাতীয় মানবাধিকার কমিশন। মুখ্যসচিব, স্বরাষ্ট্রসচিব এবং রাজ্য পুলিশের ডিজি-র কাছে সম্প্রতি রিপোর্ট চেয়েছে তারা। বিশেষ দল গড়ে তদন্তের নির্দেশও দেওয়া হয়েছে।

Advertisement

২৫ মার্চ থেকে ওই এলাকার আইনশৃঙ্খলা পরিস্থিতি অশান্ত হয়ে ওঠে। তা নিয়ন্ত্রণে আনতে যথেষ্ট বেগ পেতে হয় প্রশাসনকে। বিশৃঙ্খলার জন্য রাজ্যপাল কেশরীনাথ ত্রিপাঠীকেও ওখানে যেতে নিষেধ করেছিল নবান্ন। এই পরিস্থিতিতে স্বতঃপ্রণোদিত ভাবে রাজ্যের কাছে ঘটনার রিপোর্ট চাইল কমিশন।

সংবাদমাধ্যম থেকে কমিশন জেনেছে, ওই ঘটনায় প্রাণহানি ঘটেছে। আহত অনেক। পরিস্থিতি নিয়ন্ত্রণ করতে গিয়ে গুরুতর জখম হন পুলিশ আধিকারিকও। আক্রান্তেরা ১০০ নম্বরে ফোন করে সাহায্যের আর্জি জানালেও পুলিশের সহযোগিতা পাওয়া যায়নি বলে অভিযোগ। এই পরিস্থিতিতে কমিশন চাইছে, ঊর্ধ্বতন কোনও পুলিশ অফিসারের নেতৃত্বে তদন্ত দল গড়া হোক। সেই দল এলাকায় গিয়ে সব খতিয়ে দেখে তিন সপ্তাহের মধ্যে রিপোর্ট দেবে কমিশনকে।

Advertisement

সরকারি ভাবে নবান্ন এই বিষয়ে কোনও মন্তব্য করতে চায়নি। তবে এক পুলিশকর্তা বলেন, ‘‘ইতিমধ্যেই তদন্ত হয়েছে। গ্রেফতার হয়েছে ৭০-৮০ জন। উপযুক্ত পদক্ষেপ করা হয়েছে। পরিস্থিতি এখন নিয়ন্ত্রণে।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন