Abhishek Banerjee

উত্তরবঙ্গের আলিপুরদুয়ার থেকে পঞ্চায়েত ভোটের প্রচার শুরু অভিষেকের, এপ্রিলে মোট পাঁচটি সভা

পঞ্চায়েত ভোটের নির্ঘণ্ট এখনও ঘোষণা হয়নি। কিন্তু আর হাত গুটিয়ে বসে থাকতে রাজি নয় শাসকদল তৃণমূল। তাই দলের সর্বভারতীয় সাধারণ সম্পাদক নিজের ভোট প্রচার শুরু করে দিতে চান।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ০২ এপ্রিল ২০২৩ ১৩:০৯
Share:

অভিষেকের নজর পঞ্চায়েত ভোটে। ফাইল চিত্র।

সব ঠিকঠাক থাকলে উত্তরবঙ্গের আলিপুরদুয়ার থেকে পঞ্চায়েত ভোটের প্রচার শুরু করবেন অভিষেক বন্দ্যোপাধ্যায়। পঞ্চায়েত ভোটের নির্ঘণ্ট এখনও ঘোষণা হয়নি। কিন্তু আর হাত গুটিয়ে বসে থাকতে রাজি নয় শাসকদল তৃণমূল। তাই দলের সর্বভারতীয় সাধারণ সম্পাদক নিজের ভোটপ্রচার শুরু করে দিতে চান। তাঁর সম্মতি নিয়েই প্রচার নির্ঘণ্ট তৈরি হয়েছে। তৃণমূল সূত্রে খবর, এপ্রিল মাসেই পাঁচটি কর্মসূচি রয়েছে তাঁর। ৮ এপ্রিল অভিষেক প্রথম জনসভা করবেন আলিপুরদুয়ারে। ওই সভা হবে আলিপুরদুয়ারের বাবুরহাট খেলার মাঠে। প্রথমে জনসভা হওয়ার কথা ছিল ১১ মার্চ। কিন্তু উচ্চ মাধ্যমিক পরীক্ষা থাকায় এই সভার দিন পিছিয়ে দেওয়া হয়। গত বিধানসভা নির্বাচনে আলিপুরদুয়ার জেলাতে একটি আসনেও জিততে পারেনি শাসক দল তৃণমূল। যদিও আলিপুরদুয়ারের বিধায়ক সুমন কাঞ্জিলাল ইতিমধ্যে বিজেপি ছেড়ে তৃণমূলে যোগ দিয়েছেন। তা সত্ত্বেও উত্তরবঙ্গের এই জেলার ফলাফলকে যথেষ্ট গুরুত্ব দিচ্ছে বাংলার শাসকদল। তাই দলের সর্বভারতীয় সাধারণ সম্পাদক নিজের পঞ্চায়েত ভোটের কর্মসূচি শুরু করছেন এই জেলা থেকেই।

Advertisement

উত্তরবঙ্গের আলিপুরদুয়ারের পর অভিষেকের পরবর্তী গন্তব্য দক্ষিণবঙ্গের জঙ্গলমহল। ১২ এপ্রিল তাঁর দ্বিতীয় কর্মসূচি স্থির হয়েছে বাঁকুড়া জেলায়। গত লোকসভা ভোটে বাঁকুড়া জেলার দু’টি লোকসভা আসন বাঁকুড়া এবং বিষ্ণুপুরে জয় পেয়েছিল বিজেপি। বিধানসভা ভোটে সাংগঠনিক মেরামতি করে কিছুটা দাগ কাটতে পারলেও, মাত্র ৪টি আসনে জয় পেয়েছিল তৃণমূল। বাকি ৮টি আসনে জিতেছিল বিজেপি। পরে বিজেপির এক বিধায়ক তৃণমূলে যোগ দেন। বাঁকুড়াকে বাড়তি গুরুত্ব দিয়ে অভিষেকের দ্বিতীয় গন্তব্য হবে জঙ্গলমঙ্গলের এই জেলা।

১৭ এপ্রিল তৃণমূলের সর্বভারতীয় সাধারণ সম্পাদক জনসভা করবেন পূর্ব বর্ধমানে। যদিও গত পঞ্চায়েত, লোকসভা কিংবা বিধানসভা নির্বাচনের কোনওটিতেই এই জেলায় দাঁত ফোটাতে পারেনি গেরুয়া শিবির। তা সত্ত্বেও পূর্ব বর্ধমানকে নিজের জনসভার কর্মসূচিতে রেখেছেন অভিষেক। পূর্ব বর্ধমান জেলাসফর শেষ করে ২০ এপ্রিল দক্ষিণ দিনাজপুর যাবেন তিনি। এই জেলার একমাত্র লোকসভা আসন বালুরঘাটের সাংসদ রয়েছেন বিজেপির রাজ্য সভাপতি সুকান্ত মজুমদার। পঞ্চায়েত তো বটেই ২০২৪ সালের লোকসভা ভোটে এই আসনটিকেও পাখির চোখ করেছে তৃণমূল নেতৃত্ব। এই জেলার ৬টি বিধানসভা আসনের মধ্যে গত বিধানসভা নির্বাচনে ৩টিতেই জয় পেয়েছিল তৃণমূল। বাকি ৩টি আসনে জিতেছিল বিজেপি। বিজেপি সভাপতির জেলা হওয়ার কারণেই এই জেলাকে নিজের জনসভার স্থল হিসেবে বেছে নিয়েছেন ডায়মন্ড হারবারের সাংসদ সদস্য অভিষেক, এমনটাই মত উত্তরবঙ্গের তৃণমূল নেতাদের।

Advertisement

আর অভিষেকের শেষ জনসভাটি হতে পারে ২৯ এপ্রিল হুগলি জেলার আরামবাগে। হুগলি জেলার আরামবাগে বিজেপির সংগঠন বেশ ভাল বলেই দাবি করে রাজ্য গেরুয়া শিবিরের নেতারা। গত বিধানসভা নির্বাচনে আরামবাগ লোকসভার অধীন আরামবাগ, পুরশুড়া, গোঘাট এবং খানাকুলের মতো আসনে বড় ব্যবধানে জয় পেয়েছিল বিজেপি। তাই পঞ্চায়েত ভোটে এই সব এলাকা নিজেদের দখলে আনতে চায় তৃণমূল। সেই লক্ষ্যেই পঞ্চায়েত ভোটের প্রচারে তৃণমূলের সর্বভারতীয় সাধারণ সম্পাদকের শেষ গন্তব্য হতে পারে আরামবাগ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন