West Bengal Board of Primary Education

প্রাথমিকে নিয়োগের জন্য ২০২২ টেটের শিক্ষাগত যোগ্যতার মাপকাঠি বদল প্রাথমিক শিক্ষা পর্ষদের

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, প্রাথমিকে টেট পরীক্ষার্থীদের মধ্যে যাঁরা এলিমেন্টারি এডুকেশনে দু’বছরের ডিপ্লোমা পর্যায়ের শিক্ষার্থী তাঁরাও আবেদনের যোগ্য হিসেবে বিবেচিত হবেন।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ১২ অক্টোবর ২০২২ ২১:৫৩
Share:

প্রথম থেকে পঞ্চম শ্রেণিতে শিক্ষক নিয়োগের জন্য প্রয়োজনীয় শিক্ষাগত যোগ্যতায় রদবদল। নিজস্ব চিত্র।

প্রথম থেকে পঞ্চম শ্রেণিতে শিক্ষক নিয়োগের জন্য প্রয়োজনীয় শিক্ষাগত যোগ্যতায় কিছু রদবদল করল পশ্চিমবঙ্গ প্রাথমিক শিক্ষা পর্ষদ। বুধবার পর্ষদের তরফে এ বিষয়ে সংশোধিত বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে।

Advertisement

ওই বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, প্রাথমিকে টেট পরীক্ষার্থীদের মধ্যে যাঁরা এলিমেন্টারি এডুকেশনে দু’বছরের ডিপ্লোমা পর্যায়ের শিক্ষার্থী তাঁরাও আবেদনের যোগ্য হিসেবে বিবেচিত হবে। পাশাপাশি, এলিমেন্টারি এডুকেশনে চার বছরের ব্যাচিলার্স ডিগ্রি-পর্যায়ের পড়ুয়ারাও প্রথম থেকে পঞ্চম শ্রেণিতে শিক্ষক নিয়োগের পরীক্ষার জন্য আবেদন করতে পারবেন।

এর আগে গত ২৯ সেপ্টেম্বর প্রকাশিত নির্দেশিকায় বলা হয়েছিল, ওই দুই পর্যায়ে ডিপ্লোমা বা ডিগ্রিধারীরা আবেদনের যোগ্য হিসাবে বিবেচিত হবেন। তা ছাড়া আরসিআই স্বীকৃত প্রতিষ্ঠান থেকে যাঁরা দু’বছরের ডিএড কোর্স বা এনসিটিই স্বীকৃত কোনও প্রতিষ্ঠানে দু-বছরের ডিএলএড কোর্সের চূড়ান্ত দফার পরীক্ষা দিয়েছেন, তাঁরা প্রথম থেকে পঞ্চম শ্রেণিতে শিক্ষক নিয়োগের জন্য আবেদন করতে পারবেন বলে বলা হয়েছিল ওই নির্দেশিকায়।

Advertisement

পর্ষদের নতুন এই নির্দেশিকা প্রসঙ্গে সমালোচনার সুরে বঙ্গীয় শিক্ষক ও শিক্ষা কর্মী সমিতির নেতা স্বপন মণ্ডলের। তিনি বলেন, ‘‘২৯ তারিখে নোটিস দিয়ে মাত্র কয়েকদিনের মধ্যেই আবার সিদ্ধান্ত বদল করতে হল! জানি না টেট পরীক্ষা হওয়া পর্যন্ত আর কত বার এই ভাবে সিদ্ধান্ত পরিবর্তন হবে। বিকাশ ভবনের চিন্তাভাবনায় ঘাটতি দেখা যাচ্ছে।’’ তবে পর্ষদের এই সিদ্ধান্তকে স্বাগত জানিয়েছেন পশ্চিমবঙ্গ তৃণমূল প্রাথমিক শিক্ষক সমিতির সভাপতি অশোক রুদ্র।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন