Heatwave in Bengal

বৃষ্টির খানিক স্বস্তির মধ্যেও তাপপ্রবাহের পূর্বাভাস! বাংলার কোন কোন জেলায় বৃদ্ধি পেতে পারে তাপমাত্রা?

শনিবার কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা ২৭ ডিগ্রি সেলসিয়াস। কলকাতার সর্বোচ্চ তাপমাত্রা ৩৫ ডিগ্রি সেলসিয়াসের কাছাকাছি থাকতে পারে শনিবার।

Advertisement

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ১০ জুন ২০২৩ ১০:১৮
Share:

বৃষ্টির মাঝেই তাপপ্রবাহে পুড়তে পারে বঙ্গের একাধিক জেলা। ছবি: পিটিআই।

গরমের তীব্র দাপটের মধ্যে শুক্রবার দুপুর থেকে কলকাতা-সহ রাজ্যের কয়েকটি জেলায় বৃষ্টি বঙ্গবাসীর কাছে কিছুটা স্বস্তি নিয়ে এসেছে। শনিবার সকাল থেকে কলকাতাবাসী দেখছেন আংশিক মেঘলা আকাশের মুখ। শুক্রবার বৃষ্টির দেখা মিললেও এখনও তাপপ্রবাহের হাত থেকে পুরোপুরি রেহাই মিলছে না। এমনটাই জানিয়েছে আলিপুর আবহাওয়া অফিস। শনিবার উত্তরবঙ্গের একাধিক জেলায় তাপপ্রবাহের পূর্বাভাস জারি করেছে হাওয়া অফিস। উত্তর এবং দক্ষিণ দিনাজপুরের পাশাপাশি মালদহ জেলার বিক্ষিপ্ত এলাকায় তাপপ্রবাহের সম্ভাবনা রয়েছে।

Advertisement

তাপপ্রবাহের হাত থেকে এখনই রেহাই পাচ্ছে না পশ্চিমবঙ্গের আরও কয়েকটি জেলা। শনিবার থেকে পুরুলিয়া, ঝাড়গ্রাম, পশ্চিম মেদিনীপুর, বাঁকুড়া, বীরভূম, পূর্ব এবং পশ্চিম বর্ধমান জেলার বিক্ষিপ্ত এলাকায় তাপপ্রবাহের সতর্কতা জারি করেছে হাওয়া অফিস। বুধবার পর্যন্ত এই জেলাগুলিতে তাপপ্রবাহের পরিস্থিতি বজায় থাকার সম্ভাবনা রয়েছে। তবে উত্তরবঙ্গের কয়েকটি জেলায় শনিবার বৃষ্টির সম্ভাবনা রয়েছে বলে জানিয়েছে আলিপুর।

জলপাইগুড়ি জেলার বিক্ষিপ্ত এলাকায় বজ্রবিদ্যুৎ-সহ ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। এ ছাড়া দার্জিলিং, কালিম্পং, আলিপুরদুয়ার এবং কোচবিহার জেলার বিক্ষিপ্ত এলাকায় বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টি হতে পারে। হাওয়া অফিসের পূর্বাভাস অনুযায়ী উত্তরবঙ্গের সমস্ত জেলায় রবিবার থেকে বজ্রবিদ্যুৎ-সহ ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। শনিবার বৃষ্টির সম্ভাবনা রয়েছে কলকাতাতেও। সকাল থেকে আকাশ আংশিক মেঘলা।

Advertisement

শনিবার কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা ২৭ ডিগ্রি সেলসিয়াস। কলকাতার সর্বোচ্চ তাপমাত্রা ৩৫ ডিগ্রি সেলসিয়াসের কাছাকাছি থাকতে পারে শনিবার। আবহাওয়া অফিস সূত্রে খবর, শুক্রবার কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২৩.৬ ডিগ্রি সেলসিয়াস যা স্বাভাবিক তাপমাত্রার চেয়ে ৪ ডিগ্রি সেলসিয়াস কম। শুক্রবার কলকাতার সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৬.৪ ডিগ্রি সেলসিয়াস যা স্বাভাবিক তাপমাত্রা অপেক্ষা ১ ডিগ্রি সেলসিয়াস বেশি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন