Howrah-Puri Vande Bharat Express

বন্দে ভারতে হাওড়া থেকে পুরীর খরচ কত? দাঁড়াবে কোন কোন স্টেশনে? সপ্তাহে কত দিন চলবে?

হাওড়া থেকে সকাল ৬টা ১০ মিনিটে ছাড়বে ২২৮৯৫ বন্দে ভারত এক্সপ্রেস। পুরী পৌঁছবে দুপুর ১২টা ৩৫ মিনিটে। পুরী থেকে ওই দিনই দুপুর ১টা ৫০ মিনিটে ছাড়বে বন্দে ভারত। হাওড়া পৌছবে রাত ৮টা ৩০ মিনিটে।

Advertisement

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ১৭ মে ২০২৩ ১০:৩৮
Share:

শনিবার থেকে হাওড়া-পুরী-হাওড়া পথে নিয়মিত চলবে ট্রেনটি। শুধু বৃহস্পতিবারই চলবে না ট্রেন। — ফাইল ছবি।

সাড়ে ৬ ঘণ্টায় এ বার হাওড়া থেকে পুরী পৌঁছতে পারবেন বঙ্গবাসী। হাওড়া-পুরী-হাওড়া বন্দে ভারত এক্সপ্রেসের বৃহস্পতিবার উদ্বোধনী যাত্রা। শনিবার থেকে ওই পথে নিয়মিত চলবে ট্রেনটি। শুধু বৃহস্পতিবারই চলবে না ট্রেন।

Advertisement

১৬ কামরার বন্দে ভারতে দু’টি শ্রেণি থাকবে। সাধারণ এবং এগজ়িকিউটিভ ক্লাস। বন্দে ভারতের চেয়ার কারে হাওড়া থেকে পুরী যেতে খরচ পড়বে ১২৬৫ টাকা। এগজ়িকিউটিভ ক্লাসে ভাড়া ২৪২০ টাকা। রেল জানিয়েছে, হাওড়া থেকে সকাল ৬টা ১০ মিনিটে ছাড়বে ২২৮৯৫ বন্দে ভারত এক্সপ্রেস। পুরী পৌঁছবে দুপুর ১২টা ৩৫ মিনিটে। পুরী থেকে ওই দিনই দুপুর ১টা ৫০ মিনিটে ছাড়বে বন্দে ভারত। হাওড়া পৌছবে রাত ৮টা ৩০ মিনিটে।

গত ২৮ এপ্রিল সকালে হাওড়া-পুরী বন্দে ভারতের প্রথম মহড়া যাত্রা শুরু হয়। সকাল ৬টা ১০ মিনিটে হাওড়া স্টেশনের নিউ কমপ্লেক্স থেকে পুরীর উদ্দেশে রওনা দেয় ট্রেনটি। ওই দিন দুপুর সাড়ে ১২টায় পুরী পৌঁছয় এক্সপ্রেস। এর পর দুপুরেই পুরী থেকে রওনা দিয়ে রাত ৮টার মধ্যেই হাওড়া পৌঁছয় বন্দে ভারত। অর্থাৎ, একই দিনে পুরী গিয়ে ঘুরে আসা যাবে। বন্দে ভারতে করে পুরী গেলে সময় অনেকটাই কম লাগবে। মাত্র সাড়ে ৬ ঘণ্টাতেই হাওড়া থেকে পুরী পৌঁছনো যাবে।

Advertisement

এখন পুরী যাওয়ার জন্য হাওড়া এবং শিয়ালদহ স্টেশন থেকে যে সমস্ত দূরপাল্লার ট্রেন চলাচল করে, সেখানে সময় লাগে প্রায় ৮ ঘণ্টা। বন্দে ভারতে করে গেলে অনেকটাই সময় বাঁচবে। হাওড়া-পুরী শাখায় বন্দে ভারতের গতিবেগ হবে ঘণ্টায় ৭৭ কিমি। সর্বোচ্চ বেগ হবে ঘণ্টায় ১৩০ কিমি। হাওড়া থেকে ছেড়ে পুরীগামী বন্দে ভারত প্রথম দাঁড়াবে খড়্গপুরে। তার পর বালেশ্বর, ভদ্রক, জাজপুর, কেওনঝড়, কটক, ভুবনেশ্বর, খুরদা রোড স্টেশনে দাঁড়াবে এই ট্রেনটি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন