TMC MLA Jafikul Islam

বাড়িতে যখন টাকা গুনছে সিবিআই, তখন তৃণমূলের বিধায়ক জাফিকুল কোথায়! দুপুরেই ছেড়েছেন কলকাতা

সকাল থেকে তৃণমূল বিধায়ক জাফিকুল ইসলামের বাড়িতে তল্লাশি চালাচ্ছে সিবিআই। নগদ টাকাও উদ্ধার হয়েছে বলে জানা গিয়েছে। কিন্তু জাফিকুলের দেখা নেই। বিধানসভাতেও আসেননি তিনি।

Advertisement

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ৩০ নভেম্বর ২০২৩ ১৯:২৭
Share:

জাফিকুল ইসলামের বাড়িতে সিবিআই। — নিজস্ব চিত্র।

ভোরবেলায় তাঁর মুর্শিদাবাদের বাড়িতে যখন সিবিআই হানা দেয় তখন তৃণমূল বিধায়ক জাফিকুল ইসলাম কলকাতায়। পরিবারের তরফে জানানো হয় তিনি বিধানসভার শীতকালীন অধিবেশনে যোগ দিতে কলকাতায় গিয়েছেন। তবে বৃহস্পতিবার বিধানসভা চত্বরে তাঁকে দেখা যায়নি। বুধবার অবশ্য ছিলেন। তৃণমূলের বিক্ষোভে কালো পোশাক পরে যোগও দিয়েছিলেন। এর পরে তিনি এমএলএ হোস্টেলে চলে যান বলেই জানা যায়।

Advertisement

কিন্তু বৃহস্পতিবার সকাল থেকে তাঁর বাড়িতে সিবিআই তল্লাশি শুরু করার পরে বিধানসভায় খোঁজ পড়ে জাফিকুল কোথায় গেলেন! শাসক এবং বিরোধী বিধায়কদের মধ্যেও এ নিয়ে আলোচনা হয়। পরে তৃণমূল সূত্রে জানা যায়, সকাল থেকে কিড স্ট্রিটের এমএলএ হস্টেলেই ছিলেন তিনি। দুপুরের খাওয়াদাওয়াও সারেন সেখানে। এর পরে গাড়ি নিয়ে বেরিয়ে পড়েন। হস্টেলে থাকা কয়েক জনকে বলে যান, বাড়ি যাচ্ছেন। কিন্তু সন্ধ্যা পর্যন্ত ডোমকলের বাড়িতে পৌঁছননি জাফিকুল। তিনি তবে কোথায় গেলেন? এ নিয়ে প্রশ্ন তৈরি হয়েছে।

অন্য দিকে, জাফিকুলের বাড়িতে বিপুল পরিমাণে নগদ অর্থ উদ্ধার হয়েছে বলে সিবিআই সূত্রে জানা গিয়েছে। এখনও গণনা চলছে। যদিও এ ব্যাপারে সিবিআইয়ের তরফে আনুষ্ঠানিক ভাবে কিছু জানানো হয়নি। অন্য দিকে, জাফিকুলও কোথাও কোনও মন্তব্য করেননি। তবে তাঁর দল তৃণমূল এখনও জাফিকুলের সঙ্গে দূরত্ব তৈরি করেনি। বরং, দলের তরফে সবটাই বিজেপির চক্রান্ত বলে দাবি করা হয়েছে। দলের মুখপাত্র কুণাল ঘোষ সাংবাদিক বৈঠক করে বলেন, ‘‘কোনও কোনও সূত্রে বলা হচ্ছে, জাফিকুলের বাড়ি থেকে টাকা পাওয়া গিয়েছে। সেই টাকা বৈধ না অবৈধ, সে ব্যাপারে সিদ্ধান্ত নেওয়ার সময় এখনও আসেনি। যদি ব্যবসার টাকা হয়, তা হলে তার বৈধতা নিয়ে কার কী বলার রয়েছে? আর যদি অবৈধ হয়, তা হলে দলের অবস্থান আগেই অভিষেক বন্দ্যোপাধ্যায় জানিয়ে দিয়েছেন— জ়িরো টলারেন্স।’’

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন