রাতভর বৃষ্টিতে নাজেহাল দক্ষিণবঙ্গ, বৃষ্টি চলবে আরও ২৪ ঘণ্টা

কলকাতা ও তার আশপাশের এলাকাগুলিতে আগামী ২৪ ঘণ্টা বৃষ্টি চলবে। রবিবার বিকেলের আগে বৃষ্টি কমার কোনও সম্ভাবনা নেই বলেই জানিয়ে দিচ্ছে আবহাওয়া দফতর। তবে বৃষ্টির বেগ ভারী বা অতিভারী থেকে হালকা বা মাঝারিতে পরিণত হবে।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

শেষ আপডেট: ০১ অগস্ট ২০১৫ ১০:১৭
Share:

আলিপুর বডিগার্ড লাইনস।

কলকাতা ও তার আশপাশের এলাকাগুলিতে আগামী ২৪ ঘণ্টা বৃষ্টি চলবে। রবিবার বিকেলের আগে বৃষ্টি কমার কোনও সম্ভাবনা নেই বলেই জানিয়ে দিচ্ছে আবহাওয়া দফতর। তবে বৃষ্টির বেগ ভারী বা অতিভারী থেকে হালকা বা মাঝারিতে পরিণত হবে। এই মুহূর্তে গোমেনের লেজ গভীর নিম্নচাপ হিসেবে কলকাতা থেকে ১০০ কিলোমিটার দূরে বাংলাদেশের যশোরের উপরে অবস্থান করছে।

Advertisement

ঘূর্ণিঝড় গোমেন নিম্নচাপে পরিণত হলেও তা যে একেবারে দুর্বল হয়ে যায়নি, তার প্রমাণ মিলতে শুরু করেছিল শুক্রবার রাত থেকেই। ঝোড়ো হাওয়া, তার সঙ্গে রাতভর বৃষ্টিতে দক্ষিণবঙ্গের জেলাগুলির বন্যা পরিস্থিতি যেমন অবনতি হয়েছে, তেমনই কলকাতা এবং তার সংলগ্ন এলাকাও জল থইথই।

আলিপুরের হাওয়া অফিস জানিয়েছে, মূল ঘূর্ণিঝড় এ তল্লাটে তেমন দাঁত ফোটাতে না পারলেও, তার লেজের ঝাপটাতেই এখন দক্ষিণবঙ্গের থরহরি কম্প অবস্থা। এই ঘূর্ণিঝড় গোমেনের লেজের অংশটি স্থল ভাগের আরও ভিতরে ঢুকে একেবারে দুর্বল না হওয়া পর্যন্ত বৃষ্টি থামার কোনও লক্ষণ কিন্তু দেখছেন না আবহবিদরা। হাওয়া অফিসের এক আবহবিজ্ঞানীর মতে, “নিম্নচাপটি ঠিক কোথায়, সেটা নিয়ে আমরা আর ভাবছি না। আমরা দেখছি কত দ্রুত নিম্নচাপটি একেবারে দুর্বল হয়ে বিলীন হয়ে যায়।”

Advertisement

এক আবহবিদের কথায়, “বছরের অন্য সময় হলে আমাদের তেমন চিন্তা ছিল না। কিন্তু এখন মৌসুমি বায়ু যে ভাবে অতি সক্রীয় রয়েছে, তাতে যে কোনও দুর্বল নিম্নচাপ বা ঘূর্ণাবর্ত মাথাব্যথার কারণ হতে পারে। এখন সেটাই হচ্ছে।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন