বিনা নোটিসেই হবে অভিযান, হুঁশিয়ারি সূর্যের

মে মাসে একগুচ্ছ দাবিদাওয়া নিয়ে নবান্ন অভিযান করেছিল বামেরা। কিন্তু দাবিপত্র নেওয়ার জন্য মুখ্যমন্ত্রী সে দিন নবান্নে ছিলেন না। রাস্তায় পুলিশের মারে জখম হয়েছিলেন বহু নেতা-কর্মী ও সাংবাদিক।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ১৪ সেপ্টেম্বর ২০১৭ ০২:২২
Share:

দু’জনে: লালবাজার অভিযানের মঞ্চে বিমান বসু এবং সূর্যকান্ত মিশ্র। বুধবার। ছবি: বিশ্বনাথ বণিক

আর আগে থেকে ঘোষণা করে, সময় চেয়ে নয়। এর পর থেকে প্রয়োজনে বিনা নোটিসেই নবান্ন বা লালবাজার অভিযান হবে বলে হুঁশিয়ারি দিলেন সিপিএমের রাজ্য সম্পাদক সূর্যকান্ত মিশ্র। দাবি আদায়ের লড়াইকে পাড়ায় পাড়ায়, বুথে বুথে নিয়ে যাওয়ার ডাকও দিয়েছেন তিনি। পাশাপাশি বাম কর্মী-সমর্থকদের প্রতি বামফ্রন্টের চেয়ারম্যান বিমান বসুর আহ্বান, ‘‘গা-ঝাড়া দিয়ে আপনারা উঠুন। গণতন্ত্র পুনঃপ্রতিষ্ঠার জন্য দরকারে আরও নবান্ন, লালবাজার অভিযান হবে।’’

Advertisement

মে মাসে একগুচ্ছ দাবিদাওয়া নিয়ে নবান্ন অভিযান করেছিল বামেরা। কিন্তু দাবিপত্র নেওয়ার জন্য মুখ্যমন্ত্রী সে দিন নবান্নে ছিলেন না। রাস্তায় পুলিশের মারে জখম হয়েছিলেন বহু নেতা-কর্মী ও সাংবাদিক। দু’দিন আগে জেলায় জেলায় অভিযানের দিনও বেশ কিছু জেলাশাসক দফতরে থেকে দাবিপত্র নিতে চাননি। কলকাতায় বুধবার বাম দলগুলির ‘লালবাজার অভিযানে’র শেষে দাবিপত্র নেওয়ার জন্য কলকাতার পুলিশ কমিশনার রাজীব কুমারও লালবাজারে ছিলেন না। বাম নেতাদের সঙ্গে কথা বলেন যুগ্ম কমিশনার (সদর)। সেই প্রেক্ষিতেই সূর্যবাবুর মন্তব্য, ‘‘ডিএম-রাও এক এক জন সিএম হয়ে গিয়েছেন! বলছেন, দাবিপত্র নেব না। এর পরে বিডিও-রাও নিতে চাইবেন না। তা হলে কথা বলব কার সঙ্গে? এর পর থেকে জানিয়ে নয়, বিনা নোটিসেই যেতে হবে দেখা করতে! দেখি কী হয়!’’ বিভিন্ন রাজনৈতিক কর্মসূচির জন্য মামলা দায়ের করে বাম কর্মীদের থানায় থানায় ডেকে হয়রানি বন্ধ করার দাবিই লালবাজারে জানিয়েছেন বাম নেতৃত্ব।

বেন্টিঙ্ক স্ট্রিটের সভামঞ্চে এ দিন সূর্যবাবুর বক্তৃতা চলাকালীন পাশের কিছু বাড়ি থেকে ডিম উড়ে আসে জনতার মাথায়! মৃদু উত্তেজনা দেখা দিলেও সূর্যবাবু বলেন, ‘‘মানুষকে বোঝান আপনার দাবির কথা। আজ যিনি ছাদ থেকে ডিম ছুড়ে গোলমাল করতে চাইছেন, তিনিও যাতে রাস্তায় দাঁড়িয়ে আপনার কথা শোনেন।’’

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন