COVID-19

চন্দননগর স্ট্র্র্যান্ডে গদা উঁচিয়ে ‘যমরাজ’, করোনা রুখতে মাস্ক পরার বার্তা, লাগালেন গাছও

এই করোনা মহামারির সময় কাউকে যাতে অকালে যমলোকে যেতে না হয় তা নিয়ে সচেতন করতে এলেন যমরাজ। এমনই ছবি ধরা পড়ল চন্দননগর স্ট্র্যান্ডে।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

চন্দননগর শেষ আপডেট: ০৫ জুন ২০২১ ১৬:৫৫
Share:

সচেতনতার বার্তা দিলেন ‘যমরাজ’ নিজস্ব চিত্র।

চন্দননগর স্ট্র্র্যান্ডে গদা হাতে হাজির স্বয়ং ‘যমরাজ’। না, কাউকে যমলোকে নিয়ে যাওয়ার জন্য নয়, বরং এই করোনা মহামারির সময় কাউকে যাতে অকালে যমলোকে যেতে না হয়, তা নিয়ে সচেতন করতে এলেন তিনি। ‘বিশ্ব পরিবেশ দিবসে’ এমনই ছবি ধরা পড়ল চন্দননগর স্ট্র্যান্ডে। যাঁরা মাস্ক পরেননি, তাঁদের দিকে গদা উচিয়ে, চোখ রাঙিয়ে ভয় দেখালেন ‘যমরাজ’। পাশাপাশি নিজের হাতে মাস্ক তুলে দিলেন। পরিবেশকে বাঁচাতে গাছও পুঁতলেন তিনি।

Advertisement

শনিবার চন্দননগর ব্রতচারী অঙ্গন, সবুজের অভিযান-সহ কয়েকটি পরিবেশ নিয়ে কাজ করা সংস্থা চন্দননগর স্ট্র্র্যান্ড এলাকায় পথ চলতি মানুষকে সচেতন করল। এই অনুষ্ঠানে গদা হাতে ‘যমরাজ’ ও ব্রতচারী শিল্পীরা পথ চলতি মানুষের দৃষ্টি আকর্ষণ করেন। অনুষ্ঠানে উপস্থিত পরিবেশবিদ বিশ্বজিৎ মুখোপাধ্যায় বলেন, ‘‘রাষ্ট্র এবং মানুষের যৌথ উদ্যোগই কেবলমাত্র পরিবেশ দিবসকে সার্থক করতে পারে। এটা একটা দিনের কাজ নয়, সারা বছর ধরে করতে হবে। প্রাকৃতিক সম্পদ যে ভাবে হারিয়ে যাচ্ছে, তাকে পুনরুদ্ধার করতে হবে। প্রকৃতির মধ্যে বেঁচে থাকার রসদের আমরা কোনও হিসাব করি না, এটাই দুভার্গ্য। সেই রসদের হিসাব করতে হবে।’’

যমরূপী শঙ্কর পাল বলেন, ‘‘ব্রতচারী অঙ্গনের ডাকে চন্দননগরে এলাম। এই পরিস্থিতি আর ভাল লাগছে না। কিন্তু মানুষকে বাঁচতে হবে। আগে নিজেকে বাঁচাতে হবে, তার পর পরিবেশকে। এই সময় অক্সিজেনের বড় প্রয়োজন। তাই পাড়ায় পাড়ায় সবাই গাছ লাগান।’’

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন