পাঠানো যায়নি ৭ বুথের ভিডিও

কর্মীদের ভুলে ৭টি বুথের ভিডিও রেকর্ডিংয়ের ক্যাসেট দিল্লিতে পাঠাতে পারল না রাজ্যের মুখ্য নির্বাচনী অফিসার তথা সিইও-র দফতর। ৩০ এপ্রিল রাজ্যে তৃতীয় দফার ভোটে ব্যাপক কারচুপি হয়েছে বলে নির্বাচন কমিশনের কাছে নালিশ জানিয়েছিল বিরোধী দলগুলি। তার ভিত্তিতে কোনও রকম কাটছাঁট বা সম্পাদনা ছাড়াই ৫০টি বুথের ভিডিও রেকর্ডিং সোমবারের মধ্যে পাঠাতে বলেছিল জাতীয় নির্বাচন কমিশন।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ০৬ মে ২০১৪ ০৩:৩৪
Share:

কর্মীদের ভুলে ৭টি বুথের ভিডিও রেকর্ডিংয়ের ক্যাসেট দিল্লিতে পাঠাতে পারল না রাজ্যের মুখ্য নির্বাচনী অফিসার তথা সিইও-র দফতর। ৩০ এপ্রিল রাজ্যে তৃতীয় দফার ভোটে ব্যাপক কারচুপি হয়েছে বলে নির্বাচন কমিশনের কাছে নালিশ জানিয়েছিল বিরোধী দলগুলি। তার ভিত্তিতে কোনও রকম কাটছাঁট বা সম্পাদনা ছাড়াই ৫০টি বুথের ভিডিও রেকর্ডিং সোমবারের মধ্যে পাঠাতে বলেছিল জাতীয় নির্বাচন কমিশন। কিন্তু শেষ পর্যন্ত তালিকার ৭টি বুথের ভিডিও ক্যাসেট ছাড়াই দিল্লিতে রিপোর্ট পাঠানো হয়েছে। ৭টি বুথের ভিডিও ক্যাসেট কেন পাওয়া গেল না, তা-ও দিল্লিকে জানানো হয়েছে। তবু বিষয়টি নিয়ে গুরুতর কিছু প্রশ্নের মুখে পড়েছে সিইও-র দফতর। সবচেয়ে গুরুত্বপূর্ণ দু’টি প্রশ্ন হল:

Advertisement

 ওই ৭টি বুথে কি আদৌ ভিডিও রেকর্ডিং করা হয়েছে?

 প্রথম তিন দফার নির্বাচনে এমন কত বুথের ভিডিও ক্যাসেট সিইও-র দফতরে নেই?

Advertisement

বিরোধীদের আশঙ্কা, অনেক বুথে ভিডিও রেকর্ডিংয়ের ব্যবস্থাই করা হয়নি। কত বুথের ভিডিও রেকর্ডিং তারা পাচ্ছে না, তার তালিকা তৈরি করার জন্য সিইও দফতরের কাছে দাবি জানিয়েছে বিরোধী দলগুলি।

সিইও দফতর সূত্রের অবশ্য দাবি, ওই ৭টি বুথে ভিডিও রেকর্ডিং করা হয়েছে। প্রতিটি বুথের ভিডিও ক্যাসেটের একটি রাখার কথা স্ট্রং রুমে, ইভিএম যন্ত্রের সঙ্গে। অন্যটি থাকার কথা সংশ্লিষ্ট রিটার্নিং অফিসারের কাছে। কিন্তু সংশ্লিষ্ট কর্মীদের ভুলে ওই ৭টি বুথের ভিডিও ক্যাসেট স্ট্রং রুমে রাখা হয়েছে। ৭ মে চতুর্থ দফার ভোটের পরে সব দলের প্রার্থী এবং তাঁদের প্রতিনিধিদের উপস্থিতিতে স্ট্রম রুম খুলে ওই ৭টি বুথের ভিডিও ক্যাসেট যাতে উদ্ধার করা যায় তার জন্য জাতীয় নির্বাচন কমিশনের কাছে অনুরোধ করেছে সিইও-র দফতর।

নির্বাচন কমিশন সূত্রের খবর, ৭টি বুথের ভিডিও ক্যাসেট না পেয়ে জাতীয় নির্বাচন কমিশন অসন্তুষ্ট। ভবিষ্যতে যাতে এই ধরনের গুরুতর ভুল না হয় সিইও-কে সেই ব্যাপারে সতর্ক থাকতে বলেছে নয়াদিল্লি। কমিশনের এক কর্তা বলেন, “এই একটি ভুল থেকে কমিশনের নিরপেক্ষতা নিয়েও প্রশ্ন উঠতে পারে। কিন্তু নিরপেক্ষতার সঙ্গে কোনও আপস আমরা করব না।” কাদের ভুলে কমিশনের নিরপেক্ষতা প্রশ্নের মুখে পড়ল, সিইও-র দফতরকে তা খতিয়ে দেখতে বলা হয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন