প্রচারের দায়িত্ব বাঁধছেন অধীর

ভোট-প্রচারে দলের শাখা সংগঠনগুলির দায়বদ্ধতা বেঁধে দিলেন প্রদেশ কংগ্রেস সভাপতি অধীর চৌধুরী। দলীয় সব প্রার্থীর জন্য ঘুরে ঘুরে প্রচার নয়, কেন্দ্রভিত্তিক প্রচারের যাবতীয় দায়িত্ব শাখা সংগঠনগুলির উপরে সঁপে দিলেন তিনি। বিধান ভবনে মঙ্গলবার দলের বিভিন্ন শাখা সংগঠন এবং বিভাগের নেতা-কর্মীদের নিয়ে বৈঠকে অধীর বলে দিয়েছেন, প্রতিটি শাখাকেই নিজেদের ক্ষমতা অনুযায়ী দু-একটি করে কেন্দ্র বেছে নিতে হবে।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ১৯ মার্চ ২০১৪ ০২:৫৬
Share:

দলীয় কার্যালয় রেল প্রতিমন্ত্রী। ছবি: বিশ্বনাথ বণিক।

ভোট-প্রচারে দলের শাখা সংগঠনগুলির দায়বদ্ধতা বেঁধে দিলেন প্রদেশ কংগ্রেস সভাপতি অধীর চৌধুরী। দলীয় সব প্রার্থীর জন্য ঘুরে ঘুরে প্রচার নয়, কেন্দ্রভিত্তিক প্রচারের যাবতীয় দায়িত্ব শাখা সংগঠনগুলির উপরে সঁপে দিলেন তিনি। বিধান ভবনে মঙ্গলবার দলের বিভিন্ন শাখা সংগঠন এবং বিভাগের নেতা-কর্মীদের নিয়ে বৈঠকে অধীর বলে দিয়েছেন, প্রতিটি শাখাকেই নিজেদের ক্ষমতা অনুযায়ী দু-একটি করে কেন্দ্র বেছে নিতে হবে। সেই কেন্দ্রগুলির রণকৌশলের দায়বদ্ধতা বর্তাবে নির্দিষ্ট সেই বিভাগের উপরেই।

Advertisement

এত দিন দলীয় প্রার্থীদের হয়ে নানা জনসভায় বক্তৃতা করতে দেখা যেত কংগ্রেসের শাখা সংগঠনের নেতাদের। সেই প্রক্রিয়ায় নির্দিষ্ট কোনও কেন্দ্রের জন্য বিশেষ করে কারও দায় থাকত না। সেই প্রচলিত রেওয়াজ বদলে দলের বিভিন্ন স্তরের নেতাদের আরও দায়বদ্ধ করার লক্ষ্যেই অধীরের নতুন উদ্যোগ, এমনই মনে করছে কংগ্রেসের একাংশ। এই রণকৌশল বদলের ফলে প্রত্যেক কেন্দ্রই সমগুরুত্ব পাবে বলে প্রদেশ নেতারা মনে করছেন। কে কোন কেন্দ্রের দায়িত্ব নিচ্ছেন, দ্রুত তা প্রদেশ সভাপতিকে জানাতে হবে। সেই তালিকা প্রদেশ সভাপতি পাঠিয়ে দেবেন এআইসিসি-কে।

প্রচার যাতে কোনও ভাবে ঢিলেঢালা না হয়, তার জন্য প্রতিটি কেন্দ্রের প্রচার নির্ঘণ্ট থেকে শুরু করে প্রচার-কৌশল তদারকির দায়িত্ব নিতে প্রাক্তন প্রদেশ সভাপতি প্রদীপ ভট্টাচার্যকে বলেছেন অধীর। দলের বার্তা ভোটারদের কাছে পৌঁছে দিতে সোশ্যাল নেটওয়ার্কিং সাইটগুলির মাধ্যমে প্রচারেও গুরুত্ব দিতে বলেছেন তিনি। কংগ্রেস সূত্রের খবর, ফেসবুক, টুইটার ও দলীয় ওয়েবসাইটে তৃণমূল সরকারের নেতিবাচক দিকগুলি তুলে ধরতে এ দিনের বৈঠকে অধীর পরামর্শ দিয়েছেন বলে কংগ্রেস সূত্রের খবর। তৃণমূলের কোন প্রার্থী প্রচারে গিয়ে কী বললেন, সোশ্যাল মিডিয়ায় তার পাল্টা আক্রমণ শানাবে কংগ্রেস। ছবি, ভিডিও-র মাধ্যমে নিজেদের বক্তব্যও তুলে ধরা হবে।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন