বাবুলের সংবর্ধনা নিয়ে সরব বিরোধীরা

দলের চেহারা বাড়াতে গিয়ে বেনো জল যাতে না ঢোকে, সে দিকে নজর রাখার কথা বারবার বলছেন বিজেপি নেতৃত্ব। সেই নজর কতটা থাকছে, কয়লা পাচারে নাম জড়ানো এক ব্যক্তি মঞ্চে উঠে বাবুল সুপ্রিয়কে মালা পরানোর পরে সে নিয়ে প্রশ্ন উঠল। নেতাদের আশপাশে দুষ্কর্মে অভিযুক্তদের ঘেঁষতে দেখা এ রাজ্যে নতুন নয়। কয়লা মাফিয়া কালে সিংহের হাত থেকে তৎকালীন মুখ্যমন্ত্রী বুদ্ধদেব ভট্টাচার্য ত্রাণ তহবিলের চেক নেওয়ায় এক বার বিতর্ক হয়েছিল। কৃষ্ণ কয়াল নামে বিতর্কিত এক কয়লা ব্যবসায়ী সিঙ্গাপুর সফরে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের সঙ্গী হওয়া নিয়েও প্রশ্ন ওঠে।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

অন্ডাল শেষ আপডেট: ১৭ নভেম্বর ২০১৪ ০২:৪৭
Share:

অন্ডাল মোড়ের সংবর্ধনা সভায় বাবুল সুপ্রিয়। ছবি: ওমপ্রকাশ সিংহ

দলের চেহারা বাড়াতে গিয়ে বেনো জল যাতে না ঢোকে, সে দিকে নজর রাখার কথা বারবার বলছেন বিজেপি নেতৃত্ব। সেই নজর কতটা থাকছে, কয়লা পাচারে নাম জড়ানো এক ব্যক্তি মঞ্চে উঠে বাবুল সুপ্রিয়কে মালা পরানোর পরে সে নিয়ে প্রশ্ন উঠল।

Advertisement

নেতাদের আশপাশে দুষ্কর্মে অভিযুক্তদের ঘেঁষতে দেখা এ রাজ্যে নতুন নয়। কয়লা মাফিয়া কালে সিংহের হাত থেকে তৎকালীন মুখ্যমন্ত্রী বুদ্ধদেব ভট্টাচার্য ত্রাণ তহবিলের চেক নেওয়ায় এক বার বিতর্ক হয়েছিল। কৃষ্ণ কয়াল নামে বিতর্কিত এক কয়লা ব্যবসায়ী সিঙ্গাপুর সফরে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের সঙ্গী হওয়া নিয়েও প্রশ্ন ওঠে। রবিবার বর্ধমানের অন্ডালে স্বরাজ মণ্ডল নামে যিনি বাবুলকে গলায় মালা পরান, তিনি কয়লা পাচারে জড়িত ছিলেন বলে দাবি এলাকাবাসী ও বিরোধীদের। কেন্দ্রে মন্ত্রী হওয়ার পরে প্রথম আসানসোলে আসা বাবুলকে ঘিরে উন্মাদনার মাঝে এই ঘটনায় অস্বস্তিতে বিজেপি।

পুলিশ সূত্রে খবর, স্বরাজের বিরুদ্ধে বাম আমলে নানা অভিযোগ ছিল। এক বার সতেরো দিন জেলও খেটেছেন। বাবুল বলেন, “আমি স্বরাজ মণ্ডলকে দেখেছি। কিন্তু, কে মাফিয়া তা দেখা আমার কাজ নয়। ও সব তৃণমূলের কাজ, ওরাই দেখুক।” তিনি যোগ করেন, “ভোটে দাঁড়ানোর পরে অনেকের বাড়ি গিয়েছি, মিষ্টি খেয়েছি, মালা পরেছি। কোথায় কে মালা পরিয়েছে, আমি কি মনে রেখেছি?” বিজেপি-র আসানসোল জেলা সভাপতি নির্মল কর্মকারের বক্তব্য, “আমার নামেও অভিযোগ আছে। কিন্তু তাতে প্রমাণ হয় না, আমি অপরাধী। স্বরাজের নামে কয়লা পাচারের কোনও অভিযোগ আমার জানা নেই। আগ্নেয়াস্ত্র রাখার মিথ্যে মামলায় ও জেল খেটেছে। আমাদের দলে যোগ দিতে জোয়ার নামছে। কেউ মালা পরিয়ে গেলে কী করব?”

Advertisement

বিজেপি সমর্থকদের মার

কেন্দ্রীয় নগরোন্নয়ন প্রতিমন্ত্রী তথা আসানসোলের সাংসদ বাবুল সুপ্রিয়র সংবর্ধনা সভা থেকে ফেরার পথে এক বিজেপি সমর্থককে মারধরের অভিযোগ উঠল তৃণমূলের বিরুদ্ধে। রবিবার রানিগঞ্জের ২২ নম্বর ওয়ার্ডের পঞ্জাবি মোড়ে ওই সংবর্ধনা সভা ছিল। বিজেপির অভিযোগ, দাসো যাদব নামে তাদের এক কর্মী সেখান থেকে ফিরছিলেন। দামোদর কলোনির কাছে তাঁকে মারধর করে তৃণমূলের লোকজন। দাসোবাবু রানিগঞ্জ থানায় অভিযোগ করেন। তৃণমূলের যদিও দাবি, পারিবারিক বিবাদের জেরে এমন ঘটেছে। এ দিন বিজেপি সমর্থকদের উপর তৃণমূলের হামলার অভিযোগ উঠেছে কলকাতা ও নৈহাটিতেও। রবিবার এন্টালি মার্কেট থেকে মতিঝিল পর্যন্ত বিজেপির মিছিলে আচমকা তৃণমূল সমর্থকেরা হামলা চালায় বলে অভিযোগ বিজেপি সমর্থকদের। এই নিয়ে এন্টালি থানায় অভিযোগ, পাল্টা অভিযোগ দায়ের করা হয়। পুলিশ কেন অভিযোগের ভিত্তিতে কোনও ব্যবস্থা নেয়নি, সেই অভিযোগ তুলে থানা ঘেরাও করেন বিজেপি সমর্থকেরা। নৈহাটিতে হামলা হয় রবিবার সন্ধেয়। ঘটনাটি ঘটেছে ৬ নম্বর বিজয়নগর দেশবন্ধু পল্লিতে। এ দিন ওই এলাকার একটি নির্মীয়মাণ বাড়ির দু’টি ঘরে বিজেপির কর্মিসভা চলছিল। অভিযোগ, সেখানে হামলা চালায় তৃণমূল সমর্থকেরা। তাতে ৫ জন বিজেপি কর্মী আহত হন। তাঁদের নৈহাটি স্টেট জেনারেল হাসপাতালে প্রাথমিক চিকিৎসার পর ছেড়ে দেওয়া হয়েছে। বিজেপি তৃণমূলের বিরুদ্ধে হামলা চালানোর অভিযোগ দায়ের করেছে। কলকাতা ও নৈহাটি, দুই ক্ষেত্রেই তৃণমূল অবশ্য অভিযোগ অস্বীকার করেছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন