মাতঙ্গের স্বাস্থ্যেরই খেয়াল রাখতাম, দাবি খ্যাতির

সারদা কাণ্ডে ধৃত, প্রাক্তন কেন্দ্রীয় মন্ত্রী মাতঙ্গ সিংহের ছায়াসঙ্গিনী তিনি। মাতঙ্গের অন্তত তিনটি সংস্থার শীর্ষ পদও তাঁর দখলে। এ-হেন খ্যাতি সরদানার রোজকার কাজটা আদতে কী? এনফোর্সমেন্ট ডিরেক্টরেট বা ইডি-র এক তদন্তকারীর দাবি, খ্যাতি মূলত মাতঙ্গের শরীর-স্বাস্থ্যের দিকটি দেখাশোনা করতেন বলে তাঁদের জিজ্ঞাসাবাদের জবাবে জানিয়েছেন। সারদা গোষ্ঠীর আর্থিক কেলেঙ্কারির তদন্তের সূত্র ধরেই মাতঙ্গের সংস্থার হিসেবপত্রের ব্যাপারে বুধবার খ্যাতিকে জিজ্ঞাসাবাদ করে ইডি।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ১৯ ফেব্রুয়ারি ২০১৫ ০৩:৪২
Share:

ইডি-র দফতরে প্রাক্তন কেন্দ্রীয় মন্ত্রী মাতঙ্গ সিংহের সঙ্গী খ্যাতি সরদানা। ছবি: শৌভিক দে।

সারদা কাণ্ডে ধৃত, প্রাক্তন কেন্দ্রীয় মন্ত্রী মাতঙ্গ সিংহের ছায়াসঙ্গিনী তিনি। মাতঙ্গের অন্তত তিনটি সংস্থার শীর্ষ পদও তাঁর দখলে। এ-হেন খ্যাতি সরদানার রোজকার কাজটা আদতে কী?

Advertisement

এনফোর্সমেন্ট ডিরেক্টরেট বা ইডি-র এক তদন্তকারীর দাবি, খ্যাতি মূলত মাতঙ্গের শরীর-স্বাস্থ্যের দিকটি দেখাশোনা করতেন বলে তাঁদের জিজ্ঞাসাবাদের জবাবে জানিয়েছেন।

সারদা গোষ্ঠীর আর্থিক কেলেঙ্কারির তদন্তের সূত্র ধরেই মাতঙ্গের সংস্থার হিসেবপত্রের ব্যাপারে বুধবার খ্যাতিকে জিজ্ঞাসাবাদ করে ইডি। এ দিন ওই মহিলাকে সল্টলেকে ইডি-র কার্যালয়ে ডেকে পাঠানো হয়েছিল। একটি সূত্রের খবর, মাতঙ্গের সংস্থায় খ্যাতি ঠিক কী করতেন, ওই সব সংস্থার হিসেবপত্রের বিষয়ে তিনি কী জানেন ইত্যাদি জানতে চাওয়া হয় তাঁর কাছে। তখনই খ্যাতি জানান, তিনি মাতঙ্গের স্বাস্থ্যের দেখভাল করতেন এবং তাঁর সংস্থার আয় ও ব্যয়ের ব্যাপারে তাঁর কিছু জানা নেই।

Advertisement

এ দিন বেলা ১১টা নাগাদ খ্যাতি ইডি-র কার্যালয়ে পৌঁছন। বেরোন বেলা ১টা নাগাদ। ইডি সূত্রের খবর, ওই মহিলার কাছে বেশ কিছু নথিপত্র চাওয়া হয়েছে। সেই সব কাগজপত্র নিয়ে শীঘ্রই তাঁর আবার তদন্তকারী সংস্থার মুখোমুখি হওয়ার কথা।

কে এই খ্যাতি সরদানা?

দিল্লির বিশ্ববিদ্যালয়ের প্রাক্তনী খ্যাতির কর্মজীবন শুরু রিসেপশনিস্ট হিসেবে। সঙ্গে চলছিল মডেলিংও। কমনওয়েলথ গেমসের সময় তাঁকে প্রজেক্ট অফিসার (প্রোটোকল)-এর ভূমিকাতেও দেখা গিয়েছিল। পরে এ২জেড সংস্থার এজিএম হন। ফোকাস টিভি গ্রুপ সূত্রের খবর, খ্যাতি এখন ‘ক্রিস্প এগ্জিম্প প্রাইভেট লিমিটেড’ নামে একটি সংস্থার ডিরেক্টর। তাঁরই সঙ্গে যৌথ ভাবে ওই সংস্থার ডিরেক্টর-পদে আছেন মাতঙ্গের মালিকানাধীন ফোকাস টিভি গোষ্ঠীর সিনিয়র ভাইস প্রেসিডেন্ট গার্গী বরদলৈ। ক্রিস্প এগ্জিম্পের মালিকও আসলে মাতঙ্গ। ওই প্রাক্তন কেন্দ্রীয় মন্ত্রী দিল্লিতে বেনামে বেশ কিছু সংস্থা খুলেছেন। তার মধ্যে অন্তত তিনটি সংস্থার অধিকর্ত্রীর পদে রয়েছেন খ্যাতি।

এক সিবিআই-কর্তার অভিযোগ, ইউপিএ-র আমলে মাতঙ্গ কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রকের একাধিক আমলাকে হাত করে দিল্লির একটি বেসরকারি প্রতিরক্ষা সামগ্রী প্রস্তুতকারক সংস্থাকে নিরাপত্তাবাহিনীর জন্য জিএসএম ট্র্যাকিং যন্ত্র, বুলেটপ্রুফ জ্যাকেট, ঢাল, সাঁজোয়া গাড়িতে লাগানোর ধাতব পাত তৈরির বরাত পাইয়ে দেন। সেই সংস্থার এজিএম-পদে এখনও খ্যাতির নাম রয়েছে। ওই চুক্তিতে কয়েক কোটি টাকা হাতবদল হয়েছে বলে ইডি-র খবর। প্রতিরক্ষা সরঞ্জাম তৈরি এবং সরবরাহের ক্ষেত্রে অনিয়মের অভিযোগে সিবিআই এর আগে স্বরাষ্ট্র মন্ত্রকের এক আমলাকে গ্রেফতার করেছিল। খ্যাতির তত্ত্বাবধানে থাকা অন্য একটি সরঞ্জাম সরবরাহকারী সংস্থায় স্বরাষ্ট্র মন্ত্রকের প্রাক্তন এক আমলার নিকটাত্মীয়ের অংশীদারি রয়েছে বলে অভিযোগ।

সোমবার জামিন পাওয়ার পর বুধবার আলিপুর জেল থেকে বেরোচ্ছেন
রাজ্য পুলিশের প্রাক্তন ডিজি রজত মজুমদার। ছবি: রণজিৎ নন্দী।

খ্যাতিকে তলব করে এই সমস্ত বিষয়েই জিজ্ঞাসাবাদ করেছে ইডি। ওই তদন্ত সংস্থা জানাচ্ছে, দরকারি নথিপত্র যত তাড়াতাড়ি সম্ভব তাদের হাতে দিতে বলা হয়েছে খ্যাতিকে।

যাঁর সূত্রে সারদা-তদন্তে ওই মহিলাকে তলব, সিবিআইয়ের হেফাজতে থাকা সেই মাতঙ্গকে এ দিনও এসএসকেএম হাসপাতালে নিয়ে যাওয়া হয়। কয়েকটি পরীক্ষার পরে তাঁকে ফিরিয়ে নিয়ে যাওয়া হয় সন্ধ্যায়। বারবার ওই অভিযুক্তকে হাসপাতালে নিয়ে যেতে হচ্ছে কেন?

মাতঙ্গ এ দিন জানান, সিবিআই তাঁকে রোজই হাসপাতালে নিয়ে যায় এবং ফেরত আনে। এর আগে আলিপুর আদালতে জামা তুলে ওই প্রাক্তন কেন্দ্রীয় মন্ত্রী তাঁর পেটে অস্ত্রোপচারের দাগ দেখিয়েছিলেন। এ দিনও তিনি সাংবাদিকদের সামনে সেই দাগ দেখান। কিছু দিন আগে তাঁর লিভার বা যকৃৎ প্রতিস্থাপন করা হয়েছে। দাগটা সেই অস্ত্রোপচারেরই।

সারদা কাণ্ডেই অন্যতম অভিযুক্ত সৃঞ্জয় বসুর জামিন কেন খারিজ করা হবে, এ দিন সেই ব্যাপারে সিবিআই-কে হলফনামা পেশ করার নির্দেশ দেয় কলকাতা হাইকোর্ট। তাদের নির্দেশ, কী কারণে তিনি জামিনে ছাড়া থাকবেন, সেই ব্যাপারে সৃঞ্জয়কেও হলফনামা দাখিল করতে হবে।

আলিপুর জেলা আদালত গত ৪ ফেব্রুয়ারি সৃঞ্জয়কে জামিন দিয়েছে। সেই জামিন খারিজ করার আর্জি জানিয়ে সিবিআই মামলা করেছে হাইকোর্টে। তার দ্রুত শুনানির জন্য সিবিআইয়ের আইনজীবী আসরাফ আলি এ দিন বিচারপতি শিবসাধন সাধুর দৃষ্টি আকর্ষণ করেন। আদালতে ছিলেন সৃঞ্জয়ের আইনজীবীরাও। বিচারপতি জানান, দু’পক্ষকেই হলফনামা দিয়ে বক্তব্য জানাতে হবে। ৩ মার্চ তিনি মামলাটি শুনবেন।

সারদা কাণ্ডে গত ২১ নভেম্বর সৃঞ্জয়কে গ্রেফতার করে সিবিআই। ভারতীয় দণ্ডবিধির ৪০৯ নম্বর (অপরাধমূলক বিশ্বাসভঙ্গ) ধারা না-থাকায় আলিপুরের জেলা জজ সমরেশপ্রসাদ চৌধুরী ৪ ফেব্রুয়ারি সৃঞ্জয়ের জামিনের আবেদন মঞ্জুর করেন। তবে পরে নিম্ন আদালতে ওই অভিযুক্তের বিরুদ্ধে ওই ধারা যোগ করা হয়েছে বলে জানায় সিবিআই।

জামিনের আবেদনের দ্রুত শুনানির জন্য এ দিনই হাইকোর্টের ডিভিশন বেঞ্চের দৃষ্টি আকর্ষণ করেন সারদা মামলায় ধৃত ব্যবসায়ী সন্ধির অগ্রবালের আইনজীবীরা। বিচারপতি শুভ্রকমল মুখোপাধ্যায় ও বিচারপতি আশিসকুমার চক্রবর্তীর ডিভিশন বেঞ্চ জানিয়েছে, আগামী ২৪ ফেব্রুয়ারি ওই আবেদনের শুনানি হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন