Death of Indian in US

আবার আমেরিকায় নিহত ভারতীয়, এ বার পেনসিলভেনিয়ায় দুর্ঘটনার বলি ২১ বছরের তরুণী

২১ মার্চ পেনসিলভেনিয়া পথ দুর্ঘটনায় মৃত্যু হয়েছে আর্শিয়া জোশীর। ভারতীয় কনসুলেট জানিয়েছে, তারা নিহতের পরিবারের পাশে রয়েছে। দেহ দেশে ফেরানোর আশ্বাসও দিয়েছে।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ২৪ মার্চ ২০২৪ ১৩:৩৯
Share:

—প্রতিনিধিত্বমূলক চিত্র।

আমেরিকায় আবার এক ভারতীয়ের মৃত্যু। এ বার পথ দুর্ঘটনায় প্রাণ হারালেন ২১ বছরের এক ভারতীয় তরুণী। রবিবার নিউ ইয়র্কে ভারতীয় কনসুলেট ওই ঘটনায় শোক প্রকাশ করেছে।

Advertisement

২১ মার্চ পেনসিলভেনিয়া পথ দুর্ঘটনায় মৃত্যু হয়েছে আর্শিয়া জোশীর। ভারতীয় কনসুলেট জানিয়েছে, তারা নিহতের পরিবারের পাশে রয়েছে। দেহ দেশে ফেরানোর আশ্বাসও দিয়েছে। এক্স (সাবেক টুইটার)-এ নিউ ইয়র্কে ভারতীয় কনসুলেট লিখেছে, ‘‘আর্শিয়া জোশীর পরিবারের প্রতি সমবেদনা জানাই। ২১ মার্চ পেনসিলভেনিয়ায় দুঃখজনক দুর্ঘটনায় মৃত্যু হয়েছে। তাঁর আত্মার শান্তিকামনা করি।’’ এক্সে আরও বলা হয়েছে, যত দ্রুত সম্ভব আর্শিয়ার দেহ ভারতে ফেরানোর ব্যবস্থা করা হচ্ছে। এই নিয়ে স্থানীয় প্রশাসনের সঙ্গেও কথা বলা হচ্ছে।

আর্শিয়ার পরিবার থাকেন দিল্লিতে। তাঁর দেহ পরিবারের হাতে তুলে দেওয়ার জন্য এগিয়ে এসেছে আমেরিকায় ভারতীয় বংশোদ্ভূতদের একটি স্বেচ্ছাসেবী সংগঠন। বিদেশে কোনও ভারতীয় বিপদে পড়লে বা মৃত্যু হলে তাঁর সাহায্যে এগিয়ে আসে এই সংগঠন। দিন কয়েক আগে মেক্সিকোতে দুই ভারতীয় ট্রাক চালকের মৃত্যু হয়। এক চালকের দেহ অমৃতসরে তাঁর পরিবারের হাতে তুলে দিয়েছিল এই সংগঠন।

Advertisement

সম্প্রতি আমেরিকায় রহস্যমৃত্যু হয়েছে বেশ কয়েক জন ভারতীয়ের। বেশির ভাগকেই খুন করা হয়েছে বলে প্রাথমিক ভাবে জানা গিয়েছে। গত ২৩ ফেব্রুয়ারি গুলি করে খুন করা হয়েছে শিখ যুবককে। তাঁর নাম রাজ সিংহ। উত্তরপ্রদেশের বিজনোর জেলার বাসিন্দা ছিলেন তিনি। আমেরিকায় এক কীর্তনের দলের সঙ্গে ঘুরছিলেন। আলবামা প্রদেশে একটি গুরুদ্বারের সামনে তাঁকে গুলি করা হয় বলে অভিযোগ। গত জানুয়ারিতে ভারতীয় বংশোদ্ভূত এক ছাত্রের দেহ উদ্ধার করা হয়েছিল ইলিনয় বিশ্ববিদ্যালয়ের ক্যাম্পাস থেকে। সম্প্রতি জানা গিয়েছে, রাতে তাঁকে নাইট ক্লাবে ঢুকতে বাধা দেওয়া হয়। অতিরিক্ত ঠান্ডার কারণে তাঁর মৃত্যু হয়। গত ফেব্রুয়ারিতে ক্যালিফর্নিয়ার একটি ফ্ল্যাট থেকে উদ্ধার করা হয় কেরলের দম্পতি এবং তাঁদের যমজ শিশুর দেহ। তারও আগে ওয়াশিংটনের রেস্তরাঁয় বচসার সময় খুন হন ভারতীয় বংশোদ্ভূত বিবেক চান্দের তানেজা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন