TIME

টাইম ম্যাগাজিনের সেরা পঁচিশ কিশোর প্রতিভার তালিকায় ৩ ভারতীয় বংশোদ্ভূত

তালিকায় জায়গা করে নেওয়া তিন ভারতীয় বংশোদ্ভূতের মধ্যে দু’জন আমেরিকা এবং অন্যজন ইংল্যান্ডে পাঠরত।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ২০ ডিসেম্বর ২০১৮ ২০:৫১
Share:

বাঁ দিক থেকে কাব্য কোপ্পারাপু, ঋষভ জৈন এবং অ্যামিকা জর্জ।

সমাজের বিভিন্ন ক্ষেত্রে উল্লেখযোগ্য এবং প্রভাবশালী অবদান রাখার জন্য সেরা পঁচিশ ছাত্র-ছাত্রীকে বেছে নিল টাইম ম্যাগাজিন। এঁদের প্রত্যেকেরই বয়স কুড়ির নিচে। তাৎপর্যপূর্ণ ভাবে এই তালিকায় তিন জনই ভারতীয় বংশোদ্ভূত। টাইম ম্যাগাজিন এই সেরা পঁচিশের নাম দিয়েছে ‘টিন্‌স অফ ২০১৮’।

Advertisement

তালিকায় জায়গা করে নেওয়া তিন ভারতীয় বংশোদ্ভূতের মধ্যে দু’জন আমেরিকা এবং অন্যজন ইংল্যান্ডে পাঠরত। প্রথম জন মার্কিন যুক্তরাষ্ট্রের ওরেগাও-এক অষ্টম শ্রেণীর ছাত্র ঋষভ জৈন। অগ্ন্যাশয় ক্যানসারে আক্রান্ত কোনও রোগীর অগ্ন্যাশয়ের ওপর আরও নিখুঁত ভাবে নজরদারি চালাতে সাহায্য করে, এই রকম একটি সফটওয়্যার বানিয়েছে সে। তার এই আবিষ্কার চিকিৎসকদের কাজ অনেকটাই সহজ করে দিয়েছে।

অন্য জন হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ের ছাত্রী কাব্য কোপ্পারাপু। তার বয়স আঠারো। ব্রেন ক্যানসারে আক্রান্ত রোগীদের টিস্যু বা কলা নিখুঁত ভাবে পর্যবেক্ষণ করা সম্ভব, এই রকম একটি ডিপ- লার্নিং কম্পিউটার সিস্টেম বানিয়েছে সে। টাইম ম্যাগাজিনের বক্তব্য, এই উদ্ভাবনী শক্তির জন্যই প্রত্যেক রোগীকে আলাদা করে চিকিৎসা করা সম্ভব।

Advertisement

আরও পড়ুন: ভিসা আইন ভাঙার অভিযোগ ৬০ চিনা প্রযুক্তিবিদকে দেশে ফেরাল ভারত

সেরা পঁচিশের তৃতীয় ভারতীয় বংশোদ্ভূত ইংল্যান্ডের অ্যামিকা জর্জ। দারিদ্র দূরীকরণে তার ভূমিকার জন্যই সেরা পঁচিশে জায়গা করে নিয়েছে সে।

আরও পড়ুন: চিন-পাকিস্তান গোপন আঁতাঁত! রাস্তা বানানোর আড়ালে লুকিয়ে যুদ্ধবিমানের কারখানা?

(সারা বিশ্বের গুরুত্বপূর্ণ ঘটনা নিয়ে বাংলায় খবর পেতে চোখ রাখুন আমাদের আন্তর্জাতিক বিভাগে।)

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন