Al Qaeda

মালিতে আল কায়দার ঘাঁটিতে ফরাসি বায়ুসেনার হামলা, হত ৫০ জঙ্গি

গত জুনেই মালিতে আল কায়দার শীর্ষ নেতা আবদেলমালেক দ্রুকদেল ফরাসি বাহিনীর হামলায় নিহত হয়।

Advertisement

সংবাদ সংস্থা

মালি শেষ আপডেট: ০৩ নভেম্বর ২০২০ ১২:৩৯
Share:

ছবি টুইটার থেকে নেওয়া।

পশ্চিম আফ্রিকার দেশ মালিতে আল কায়দার ঘাঁটিতে বড়সড় হামলা চালাল ফ্রান্সের বায়ুসেনা। ফ্রান্সের সরকারের দাবি, এই হামলায় ৫০ জনেরও বেশি জঙ্গি নিহত হয়েছে।

ফ্রান্সের প্রতিরক্ষামন্ত্রী ফ্লোরেন্স পার্লি জানিয়েছেন, বুরকিনা ফাসো এবং নাইজেরিয়ার সীমান্ত এলাকায় শুক্রবার অভিযান চালায় সেনা। ওই এলাকায় নজরদারি চালাচ্ছিল ফরাসি বাহিনীর ড্রোন। তখনই মধ্য মালিতে নজরে আসে আনারুল ইসলাম গোষ্ঠীর জঙ্গিদের একটা বিশাল কনভয়। এই আনারুল গোষ্ঠী আল-কায়দার সঙ্গে কাজ করে।

পার্লি আরও জানিয়েছেন, তাদের নজরদারি ড্রোন দেখার পর জঙ্গিরা গোপন ডেরায় আশ্রয় নেয়। বায়ুসেনা সেই ডেরা চিহ্নিত করে হামলা চালায়। বেশির ভাগ জঙ্গিরই মৃত্যু হয়েছে। চার জঙ্গিকে জীবন্ত পাকড়াও করা হয়েছে। প্রচুর অস্ত্র ও বিস্ফোরক উদ্ধার হয়েছে জঙ্গিদের ডেরা থেকে।

ফ্রান্সের সেনা মুখপাত্র কর্নেল ফ্রেডরিক বারব্রি বলেন, “এ বার তাঁদের লক্ষ্য গ্রেটার সাহারায় ইসালমিক স্টেট জঙ্গি। ৩ হাজার সেনা ইতিমধ্যেই তার প্রস্তুতি নিতে শুরু করেছে।”

গত জুনেই মালিতে বড়সড় সাফল্য পেয়েছিল ফরাসি সেনা। আল কায়দার শীর্ষ নেতা আবদেলমালেক দ্রুকদেল ফরাসি সেনার হামলায় নিহত হয়। তার পর ওই অঞ্চলে দায়িত্ব পায় ইয়াদ আঘ ঘালি। শুক্রবারের হামলায় আল কায়দার এই কমান্ডার নিহত হয়েছে কি না, সে বিষয়ে স্পষ্ট করে কিছু বলেননি পার্লি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন