ব্যস্ত রাস্তার নীচে তিন দিন শিল্পী

রাষ্ট্রীয় হিংসার শিকার হয়েছেন যাঁরা, তাঁদের স্মরণেই এই উদ্যোগ নিয়েছিলেন মাইক। বাক্সটির উপর দিয়েই দিব্যি চলেছে যানবাহন। রবিবার তিনি বেরিয়ে এলেন বাক্সটি থেকে।

Advertisement

সংবাদ সংস্থা

সিডনি শেষ আপডেট: ১৯ জুন ২০১৮ ০৩:১৭
Share:

রাস্তার নীচে পুঁতে রাখা স্টিলের তৈরি বাক্সে তিন দিন কাটালেন মাইক পার। ছবি: এএফপি।

তিন দিন একটি ব্যস্ত রাস্তার নীচে পুঁতে রাখা স্টিলের তৈরি বাক্সে কাটালেন মাইক পার (৭৩) নামে এক শিল্পী। অস্ট্রেলিয়ার দ্বীপ তাসমানিয়ার রাজধানী হোবার্টের ঘটনা।

Advertisement

রাষ্ট্রীয় হিংসার শিকার হয়েছেন যাঁরা, তাঁদের স্মরণেই এই উদ্যোগ নিয়েছিলেন মাইক। বাক্সটির উপর দিয়েই দিব্যি চলেছে যানবাহন। রবিবার তিনি বেরিয়ে এলেন বাক্সটি থেকে। ওই তিন দিন অল্প জল ছাড়া কিছুই মুখে তোলেননি মাইক।

১.৭ মিটার চওড়া এবং ২.২ মিটার লম্বা, ওই বাক্সে পাইপ দিয়ে অক্সিজেনের ব্যবস্থা করা হয়েছিল। বাক্সের ভিতরে টিমটিমে একটি আলো ছাড়া প্রয়োজনীয় জিনিস বলতে ছিল শুধুমাত্র পানীয় জল, বিছানা। সঙ্গে অবশ্য একটি ছবি আঁকার খাতা এবং পেনসিলও রেখেছিলেন মাইক।

Advertisement

আরও পড়ুন: সীমান্ত সমস্যায় নয়া প্রস্তাব চিনের

এই পুরো বিষয়টাই ছিল ‘বার্ষিক ডার্ক মোফো উৎসব’-এর অন্তর্গত। শিল্প, খাদ্য, চলচ্চিত্র এবং সঙ্গীতের মাধ্যমে ‘অন্ধকার’ ইতিহাসকে তুলে ধরাই ছিল এই উৎসবের মূল উদ্দেশ্যে। যেমন মাইকের এই ‘স্টান্ট’-এর উদ্দেশ্যই ছিল ব্রিটিশ শাসনের সময় অস্ট্রেলিয়ার ভূমিপুত্রদের উপর হওয়া অত্যাচারের ইতিহাস নতুন করে স্মরণ করিয়ে দেওয়া।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন