gold coin

Gold Coin: স্বাধীনতা উপলক্ষে বাজারে আসছে ৫০ টাকার স্মারক স্বর্ণমুদ্রা, কোথায় পাওয়া যাবে, দাম কত

২২ ক্যারাট সোনা দিয়ে তৈরি করা হয়েছে ওই মুদ্রা। যার ওজন ১০ গ্রাম।

Advertisement

সংবাদ সংস্থা

ঢাকা শেষ আপডেট: ১২ ডিসেম্বর ২০২১ ১৫:৪১
Share:

সোনা দিয়ে তৈরি করা হয়েছে এই মুদ্রা।

স্বাধীনতা দিবস উদ্‌যাপন উপলক্ষে ৫০ টাকার স্মারক স্বর্ণমুদ্রা নিয়ে আসা হচ্ছে বাজারে। ২২ ক্যারাট সোনা দিয়ে তৈরি করা হয়েছে ওই মুদ্রা। যার ওজন ১০ গ্রাম।

Advertisement

আগামী সপ্তাহের বুধবার থেকে স্মারক মুদ্রাটি প্রথমে বাংলাদেশ ব্যাঙ্কের মতিঝিল অফিস ও পরে অন্যান্য শাখা থেকে বিক্রি করা শুরু হবে। এমনটাই জানানো হয়েছে বাংলাদেশ ব্যাঙ্কের তরফে। মূলত স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উদ্‌যাপন উপলক্ষ্যেই এই স্বারক মুদ্র বাজারে আনতে চলেছে বাংলাদেশ ব্যাঙ্ক। বাজারে এই মুদ্রার দাম হতে চলেছে ৬৬ হাজার টাকা। ঢেউখেলানো নকশা করা স্মারক মুদ্রার আয়তন ২৫ মিলিমিটার।

Advertisement

মুদ্রার উপর ভাগে বাংলাদেশের জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবর রহমানের প্রতিকৃতি আঁকা।

স্মারক মুদ্রার যে ছবি প্রকাশ্যে এসেছে, তাতে দেখা যাচ্ছে, মুদ্রার উপর ভাগে বাংলাদেশের জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবর রহমানের প্রতিকৃতি আঁকা। নীচে লেখা ‘পঞ্চাশ ৫০ টাকা’। মুজিবরের প্রতিকৃতির উপরে অর্ধবৃত্তাকারে লেখা ‘স্বাধীনতার সুবর্ণজয়ন্তী ১৯৭১-২০২১।' মুদ্রার পিছন দিকে ইংরেজিতে লেখা ‘৫০’। শূন্যের ভিতরে রয়েছে বাংলাদেশ ব্যাঙ্কের মনোগ্রাম। মনোগ্রামের নীচে ইংরেজিতে ‘১৯৭১-২০২১’ , আর উপরে অর্ধবৃত্তাকারে ‘গোল্ডেন জুবিলি অব ইনডিপেনডেন্টস’ ও নীচে ‘ফিফটি টাকা’ লেখা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন