usa

Ash: মৃত স্বামীর চিতাভস্ম খান এই মহিলা! জানাজানি হতেই বললেন, খুব লজ্জিত

আদতে ব্রিটেনের নাগরিক ক্যাসি এখন আমেরিকার বাসিন্দা। ২০০৯ সালে আমেরিকার নাগরিক সিয়ানের সঙ্গে তাঁর বিয়ে হয়েছিল।

Advertisement

সংবাদ সংস্থা

ওয়াশিংটন শেষ আপডেট: ২১ অক্টোবর ২০২১ ২১:২৬
Share:

স্বামীর ছাইয়ে রসনা তৃপ্ত ক্য়াসির। ছবি: সংগৃহীত।

যেখানেই যান না কেন, সঙ্গে থাকে প্রয়াত স্বামীর চিতাভস্ম। তবে নদী বা জলাশয়ে বিসর্জন দেওয়ার জন্য নয়। খাওয়ার জন্য! প্রতি দিন পাঁচ থেকে ছ’বার এক চিমটে করে ‘স্বামীর ছাই’ খাচ্ছিলেন ক্যাসি!

আদতে ব্রিটেনের নাগরিক ক্যাসি এখন আমেরিকার বাসিন্দা। ২০০৯ সালে আমেরিকার নাগরিক সিয়ানের সঙ্গে তাঁর বিয়ে হয়েছিল। শ্বাসকষ্টজনিত অসুখে কিছু দিন আগে সিয়ান মারা যান। তাঁর দেহ সমাধিস্থ না করে দাহ করান ক্যাসি। প্যাকেটে ভরে রাখেন সিয়ানের চিতাভস্ম।

Advertisement

সেই থেকে প্রতি দিন ‘নিয়ম করে’ সেই ছাই খেয়ে চলেছেন ক্যাসি। জানালেন, প্রথমে চিতাভস্মের ওজন প্রায় ছ’কিলোগ্রাম ছিল। এখন তা পাঁচ কিলোগ্রামেরও কম হয়ে গিয়েছে। এ ভাবে চলতে থাকলে কিছুদিনের মধ্যেই আর কিছু অবশিষ্ট থাকবে না বলে আমেরিকার একটি সংবাদপত্রকে দেওয়া সাক্ষাৎকারে আশঙ্কা প্রকাশ করেছেন তিনি।

তা হলে তিনি কেন এমন করছেন? ক্যাসির জবাব, ‘‘আমি খুব লজ্জিত। কিন্তু নিজেকে সংযত রাখতে পারি না। আসলে সব সময়ই আমি সিয়ানকে সঙ্গে রাখতে চাই।’’ খবর জানাজানির পরে মানসিক রোগীদের হাসপাতালে ভর্তি করানো হয়েছে ক্যাসিকে।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন