ভারতকেই উল্টে লাল চোখ চিনের

চিনের দাবি, তাদের এলাকায় ঢুকে পড়া সেনাদের দ্রুত সরিয়ে নিক ভারত। দিল্লিকে কার্যত হুঁশিয়ারি দিয়ে বেজিং বলেছে, সেনা না সরালে ভারতীয় পুণ্যার্থীদের কৈলাস মানস সরোবর যাত্রার অনুমতিও দেওয়া হবে না।

Advertisement

সংবাদ সংস্থা

বেজিং শেষ আপডেট: ২৮ জুন ২০১৭ ০৩:১৮
Share:

তারা নয়, বরং ভারতীয় সেনাই চিনের এলাকায় ঢুকে পড়েছে। সিকিমে ভারত ও চিনের প্রকৃত নিয়ন্ত্রণরেখা (এলএসি) বরাবর দুই দেশের সেনাবাহিনীর উত্তেজনার মধ্যে আজ নয়াদিল্লির দিকেই অনুপ্রবেশের অভিযোগ আনল বেজিং। চিনের দাবি, তাদের এলাকায় ঢুকে পড়া সেনাদের দ্রুত সরিয়ে নিক ভারত। দিল্লিকে কার্যত হুঁশিয়ারি দিয়ে বেজিং বলেছে, সেনা না সরালে ভারতীয় পুণ্যার্থীদের কৈলাস মানস সরোবর যাত্রার অনুমতিও দেওয়া হবে না।

Advertisement

চলতি মাসের প্রথম সপ্তাহে চিনের পিপলস লিবারেশন আর্মি (পিএলএ) সিকিমের লালটেন পোস্ট এলাকায় ঢুকে ভারতীয় সেনার অস্থায়ী দু’টি বাঙ্কার ভেঙে দেয়। তার পরেও তারা প্রকৃত নিয়ন্ত্রণ রেখার আরও ভিতরে ঢোকার তোড়জোড় করছিল। শেষ পর্যন্ত মানবশৃঙ্খল গড়ে চিনা সেনাদের আটকানো হয়। সেই সময়েও ধাক্কাধাক্কি করেছে চিনা সেনা। অবশ্য দিল্লির বক্তব্য পুরোপুরি খারিজ করে এ দিন চিনের বিদেশ মন্ত্রকের মুখপাত্র লু কাং জানিয়েছেন, ভারতীয় সেনার ‘অনুপ্রবেশ’ নিয়ে বেজিং ও দিল্লিতে কৃটনৈতিক স্তরে চিনের তরফে প্রতিবাদ জানানো হয়েছে। তাঁর মন্তব্য, ‘‘আমাদের এলাকার সার্বভৌমত্বের প্রশ্নে সমঝোতার প্রশ্ন নেই। আশা করি, ভারত এই ভাবনাকে মর্যাদা দেবে ও তাদের সেনা সরিয়ে নেবে।’’ চিনের দাবি, দাকো লা-য় যে বাঙ্কার ভাঙা হয়েছে, সেগুলি তাদের রাস্তা তৈরির কাজে বাধা হয়ে দাঁড়িয়েছিল। ভারতীয় সেনাকে বলা সত্ত্বেও এগুলি সরানো হয়নি। তার পরেই বাঙ্কারগুলি ভেঙে দেওয়া হয়। চিনের দাবি নিয়ে আজ রাত পর্যন্ত ভারতের বিদেশ মন্ত্রকের তরফে কোনও মন্তব্য করা হয়নি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন