Afghanistan Crisis

Afghanistan crisis: বাবার কাছে ফিরল কাবুল বিমানবন্দরে কাঁটাতার টপকে সেনার হাতে পৌঁছনো সেই একরত্তি

কাবুল বিমানবন্দরের কাঁটাতারের বেড়ার উপর দিয়ে একরত্তি শিশুকে আমেরিকার সেনাবাহিনীর হাতে তুলে দেওয়ার ভিডিয়ো ভাইরাল হয়েছিল নেটমাধ্যমে।

Advertisement

সংবাদ সংস্থা

কাবুল শেষ আপডেট: ২১ অগস্ট ২০২১ ০৯:০৪
Share:

সেনার হাতে এ ভাবেই তুলে দেওয়া হয়েছিল একরত্তিকে। ছবি—রয়টার্স।

কাবুল আন্তর্জাতিক বিমানবন্দরের কাঁটাতারের বেড়ার উপর দিয়ে একরত্তি শিশুকে আমেরিকার সেনাবাহিনীর হাতে তুলে দেওয়ার ভিডিয়ো সম্প্রতি ভাইরাল হয়েছিল নেটমাধ্যমে। হাসপাতালে চিকিৎসার পর শিশুটিকে তার বাবার হাতে তুলে দেওয়া হয়েছে। সংবাদ সংস্থা এএনআই-কে শুক্রবার এ কথা জানিয়েছেন আমেরিকার প্রতিরক্ষা দফতরের মুখপাত্র জন কিরবি।

কিরবি বলেছেন, ‘‘সেনার হাতে তুলে দেওয়ার সময় শিশুটির বাবা-মা বলেছিল, সে খুব অসুস্থ। তার যেন দেখাশোনা করা হয়। এর পরেই বিমানবন্দরের মধ্যে থাকা হাসপাতালে চিকিৎসা করা হয়েছে শিশুটির। চিকিৎসার পর সুস্থ হতেই বাচ্চাটিকে তার বাবার কাছে ফিরিয়ে দেওয়া হয়েছে।’’ এই ঘটনায় সেনা জওয়ানদের সহানুভূতি এবং মানবিকতার প্রশংসা করেছেন তিনি। তবে শিশুটি এখন কোথায় রয়েছে তা অবশ্য তিনি জানেন না বলে দাবি করেছেন।

Advertisement

তালিবান কাবুলের দখল নেওয়ার পর থেকেই অস্থির অবস্থা তৈরি হয়েছে সেখানে। প্রচুর আফগানবাসী দেশ ছেড়ে পালাচ্ছেন। পালানোর চেষ্টা করছেন আরও অনেকে। তা করতে গিয়ে ভয়াবহ অবস্থার সম্মুখীন হতে হয়েছে তাঁদের। কেউ বিমানের চাকায় ঝুলে পালাতে গিয়ে প্রাণ হারিয়েছেন। কেউ বা হুড়োহুড়িতে পদপিষ্ট হয়েছেন।

এক ব্রিটিশ অফিসার ব্রিটেনের এক সংবাদমাধ্যমকে জানিয়েছেন, এখনও প্রায় ১০ হাজার মানুষ কাবুল বিমানবন্দরের বাইরে ভিড় করেছেন। ভিতরে ঢুকতে না পেরে কেউ কেউ তাঁদের বাচ্চাদের ছুড়ে দিয়েছেন কাঁটাতারের উপর দিয়ে। ওই ব্রিটিশ অফিসার বলেছেন, ‘‘ভয়ঙ্কর অবস্থা। মহিলারা তাঁদের বাচ্চাদের কাঁটাতারে উপর দিয়ে ছুড়ে দিচ্ছেন। সেনাদের বলছেন তাঁদের বাচ্চাদের ধরতে। এ ভাবে ছুড়তে গিয়ে কেউ কেউ আটকে যাচ্ছে কাঁটাতারে। এ সব দেখে আমাদের সেনাদের অনেকে কেঁদে ফেলেছেন। অনেকের কাউন্সেলিংও করানো হয়েছে।’’

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন