Afghanistan

Crisis in Afghanistan: অর্থকষ্ট চরমে! পরিবার বাঁচাতে মেয়েদের পর পর বিক্রি করছেন বাবা, ছবি আফগানিস্তানের

আফগনিস্তানের বদঘিস প্রদেশের বাসিন্দা আব্দুল মালিক গত মাসে বিক্রি করে দিয়েছেন তাঁর ৯ বছরের কন্যা পরওয়ানা মালিককে।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ০২ নভেম্বর ২০২১ ১৭:৪৪
Share:

ছবি: সিএনএন

তালিবান-শাসিত আফগনিস্তানে পেট ভরানোর মতো টাকাও জোগাড় করতে পারছে না অনেক পরিবার। পেট ভরাতে তাই বিক্রি করতে হচ্ছে কন্যা সন্তানদের। বিয়ের বয়েস না হওয়া সত্ত্বেও তাদের তুলে দিতে হচ্ছে ক্রেতা পুরুষের হাতে। সম্প্রতি আন্তর্জাতিক এক সংবাদমাধ্যমের খবরে প্রকাশিত হয়েছে এমনই এক ভয়ঙ্কর তথ্য। মাত্র ৯ বছরের কন্যা সন্তানকে বিক্রি করে দিয়েছেন বাবা। পরিবারের বাকি সদস্যদের মুখে খাবার তুলে দিতে বিক্রি করতে হয়েছে শিশুকন্যাকে, সংবাদমাধ্যমে সে কথা স্বীকার করেছেন পিতা।

Advertisement

আফগনিস্তানের বদঘিস প্রদেশের বাসিন্দা আব্দুল মালিক গত মাসে বিক্রি করে দিয়েছেন তাঁর ৯ বছরের কন্যা পরওয়ানা মালিককে। বিক্রি করেছেন ৫৫ বছরের কোরবান নামে এক ব্যক্তির কাছে। তিনি কয়েকদিন আগেই পরিবারের বড় মেয়েকে বিক্রি করেছিলেন, এ বার অভাবের তাড়নায় বিক্রি করলেন ছোট মেয়েটিকেও।

সংবাদ মাধ্যমে আব্দুল জানিয়েছেন, তাঁর পরিবারে আরও আট সদস্য রয়েছন। তাঁদের দু’বেলা খাবার জুটছিল না। তাই বাধ্য হয়ে কন্যাকে বিক্রি করার সিদ্ধান্ত নিতে হয়েছে। তিনি এই সিদ্ধান্তের জন্য অনুতপ্ত, কিন্তু বাঁচার আর কোনও রাস্তা খোলা ছিল না তাঁর কাছে।

Advertisement

আব্দুল জানিয়েছেন, তিনি মেয়েকে প্রথমে বলেছিলেন, ৫৫ বছরের কোরবান তাঁর স্বামী। মেয়ে ভয় পেয়েছিল, ভেবেছিল, বিয়ের পর তাঁকে মারধর করা হবে, অত্যাচার করা হবে শ্বশুরবাড়িতে। সেই কারণে যে দিন তাঁর মেয়ের বাড়ি থেকে যাওয়ার কথা, সে দিন কোরবানকে ডেকে তিনি বলেছেন, ‘‘মেয়েকে আদরে রাখবেন। দেখবেন, পরিবারের এক জন হয়ে যেন বাঁচতে পারে। মারধর করবেন না।’’

আব্দুল জানিয়েছেন, মেয়েকে বিক্রি করে তিনি পেয়েছেন ভেড়ার পাল, সামান্য পরিমাণ জমি ও নগদ কিছু টাকা। সেই দিয়েই আপাতত কয়েকদিন পেটা চালাতে পারবেন বলে মনে করছেন আব্দুল।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন