Kabul

Afghanistan Crisis: ড্রোন হামলার আগে আমাদের জানায়নি, আমেরিকা বেআইনি আক্রমণ চালিয়েছে, নিন্দা তালিবানের

হামলার পরে পেন্টাগন জানিয়েছে, কাবুল থেকে আমেরিকানদের বার করে আবার প্রক্রিয়া চলছে। এই অবস্থায় কোনও হামলা বরদাস্ত করা হবে না।

Advertisement

সংবাদ সংস্থা

কাবুল শেষ আপডেট: ৩০ অগস্ট ২০২১ ১৪:১২
Share:

আমেরিকার নিন্দায় তালিবান ছবি সৌজন্যে রয়টার্স।

কাবুলে আমেরিকার ড্রোন হামলায় মানববোমা নিহত হওয়ার পাশাপাশি বেশ কয়েক জন সাধারণ মানুষের মৃত্যু হয়েছে বলে দাবি করা হয়েছে স্থানীয় রিপোর্টে। তার মধ্যে শিশুও রয়েছে বলে দাবি। এই হামলা চালানোর আগে আমেরিকা তাদের জানায়নি বলেই দাবি করল তালিবান। এই ঘটনার নিন্দা করেছে তারা।

Advertisement

তালিবানের মুখপাত্র জাবিহুল্লাহ্‌ মুজাহিদ সংবাদ সংস্থাকে জানিয়েছেন, আমেরিকার ড্রোন হামলায় সাত জন নিহত হয়েছেন। অন্য দেশের মাটিতে আমেরিকার এই হামলা বেআইনি। তিনি বলেন, ‘‘যদি আফগানিস্তানে কোনও নাশকতার আশঙ্কা ছিল তা হলে আমাদের আগে জানানো উচিত ছিল। আমেরিকার বেআইনি হামলায় সাধারণ মানুষের মৃত্যু হয়েছে। এটা ঠিক নয়।’’

যদিও হামলার পরে পেন্টাগন জানিয়েছে, ওই মানববোমা কাবুল বিমানবন্দরে বিস্ফোরণ ঘটানোর জন্য তৈরি হচ্ছিল। কাবুল থেকে আমেরিকানদের বার করে আবার প্রক্রিয়া চলছে। এই অবস্থায় কোনও হামলা বরদাস্ত করা হবে না। ইসলামিক স্টেটকে শুধু মাত্র আমেরিকার নয়, বর‌ং তালিবানেরও শত্রু বলে জানিয়েছে পেন্টাগন। আমেরিকার সেন্ট্রাল কমান্ড (সেন্টকম) জানিয়েছে, মানববোমা হামলা চালালে আরও অনেক বেশি মানুষের প্রাণহানি হত। সেটা যাতে না হয় তার জন্য আগে থেকে তৈরি ছিল আমেরিকা। এই হামলার ফলে অনেক মানুষের জীবন বাঁচানো গিয়েছে বলেই দাবি তাদের।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন