USA

ভিসা নীতি সংস্কার করছেন ট্রাম্প, স্থগিতের সিদ্ধান্তে ‘হতাশ’ সুন্দর পিচাই

এতে মার্কিন নাগরিকদের বেতন ও চাকরি নিশ্চিত হবে। অন্য দিকে উচ্চ মেধাসম্পন্ন ভিনদেশি কর্মীরা আমেরিকায় কাজ পাবেন।

Advertisement

সংবাদ সংস্থা

ওয়াশিংটন শেষ আপডেট: ২৩ জুন ২০২০ ১৪:৪১
Share:

এইচ-১ বি ভিসা স্থগিতের সিদ্ধান্তে অসন্তোষ প্রকাশ করলেন গুগল কর্নধান সুন্দর পিচাই। —ফাইল চিত্র

ছ’মাসের জন্য নতুন করে এইচ ১ বি-সহ একাধিক ভিসা না দেওয়ার বিলে সই করেছেন ডোনাল্ড ট্রাম্প। এইচ ১ বি ভিসার নীতিতেই বদল আনতে চলেছে হোয়াইট হাউস। মার্কিন প্রেসিডেন্ট ভিসা নীতি ‘সংস্কার’ করে ‘মেধার ভিত্তিতে ভিসা’ চালু করার নির্দেশ দিয়েছেন বলে হোয়াইট হাউসের পক্ষ থেকে জানানো হয়েছে। সর্বোচ্চ দক্ষতাসম্পন্ন এবং উচ্চ বেতনের কর্মীরাই যাতে ভিসা পান এবং তাতে আমেরিকার কর্মক্ষেত্রে যাতে প্রভাব না পড়ে, তার জন্যই সিদ্ধান্ত বলে জানানো হয়েছে বিবৃতিতে।

Advertisement

এ বছরের শেষ পর্যন্ত আর নতুন কোনও এইচ ১ বি, এইচ ৪, এল ১ এবং জে ১ ভিসা দেওয়া হবে না— সোমবারই এই সংক্রান্ত বিলে সই করেছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। কিন্তু তা নিয়ে নানা মহলে অসন্তোষের খবর মিলছিল। মার্কিন অর্থনীতিতে এর বিরূপ প্রভাব পড়বে বলে নানা মহল থেকে আশঙ্কা প্রকাশ করা হয়েছিল। এমনকি, গুগল ও অ্যালফাবেটের সিইও ভারতীয় বংশোদ্ভূত সুন্দর পিচাইও এ নিয়ে অসন্তোষ প্রকাশ করেন। তিনি বলেন, ‘‘এই ঘোষণায় আমি হতাশ। আমরা সব সময় অভিবাসীদের পাশে থাকব এবং তাঁদের কাজের সুযোগ তৈরির চেষ্টা করে যাব।’’ পর্যবেক্ষকদের মতে, এই সব বিরূপ প্রতিক্রিয়ার কারণেই এই সংস্কারের সিদ্ধান্তের কথা জানাল হোয়াইট হাউস।

হোয়াইট হাউসের বিবৃতিতে বলা হয়েছে, নয়া এই সংস্কারের মাধ্যমে সবচেয়ে দক্ষতাসম্পন্ন কর্মীরাই যাতে এইচ ১ বি ভিসা পান, সেই বিষয়টিতে প্রাধান্য দেওয়া হবে। তবে এটাও নিশ্চিত করা হবে যাতে মার্কিন নাগরিকদের কর্মসংস্থানের উপর প্রভাব না পড়ে। অর্থাৎ মার্কিন নাগরিকদের চাকরির ক্ষেত্র সংকুচিত না হয়। এতে মার্কিন নাগরিকদের বেতন ও চাকরি নিশ্চিত হবে। অন্য দিকে উচ্চ মেধাসম্পন্ন ভিনদেশি কর্মীরা আমেরিকায় কাজ পাবেন।

Advertisement

আরও পড়ুন: মার্কিন ভিসায় কোপ ট্রাম্পের

আরও পড়ুন: সেনা পিছতে রাজি চিন, কোর কমান্ডার বৈঠকে ‘পারস্পরিক ঐকমত্য’

হোয়াইট হাউসের এক পদস্থ আধিকারিক বলেন, আরও বেশি করে মেধার ভিত্তিতে এইচ-১ বি ভিসা পদ্ধতিতে পরিবর্তন আনার নির্দেশ দিয়েছেন প্রেসিডেন্ট। আপনারা জানেন, প্রেসিডেন্ট সব সময়ই সবচেয়ে উন্নত ও দক্ষতার উপরে জোর দেন। একই সঙ্গে মার্কিন নাগরিকদের কর্মনিশ্চয়তার কথাও বলেন তিনি। এই সংস্কারের ফলে সেই দু’টি দিকই রক্ষা পাবে।’’ একই সঙ্গে লটারির মাধ্যমে ভিসা ব্যবস্থাও বাতিল হতে পারে জানানো হয়েছে বিবৃতিতে। ওই আধিকারিক বলেছেন, এই বছরের শেষ পর্যন্ত লটারির মাধ্যমে যে সব ভিসা নির্ধারিত হয়েছে, সেগুলি বাতিল করার নির্দেশ দিয়েছেন প্রেসিডেন্ট ট্রাম্প। তার পরিবর্তে বেতনের ভিত্তিতে ওই ভিসা নির্ধারণ করার কথা বলেছেন।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন