International News

বায়ুদূষণে দেশে মৃত্যু ১২ লক্ষ, পথ দুর্ঘটনার চেয়েও বেশি

২০১৭-য় ভারতে বায়ুদূষণের জন্য মৃত্যু হয়েছিল ১২ লক্ষ মানুষের। চিনেও সংখ্যাটা একই। ওই বছর গোটা বিশ্বে বায়ুদূষণে মৃতের সংখ্যা ৫০ লক্ষ।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

কলকাতা শেষ আপডেট: ০৩ এপ্রিল ২০১৯ ১৬:৪১
Share:

অলঙ্করণ: তিয়াসা দাস

বায়ুদূষণ উত্তরোত্তর উদ্বেগের কারণ হয়ে উঠছে ভারতে। প্রতিবেশী চিনেও। দু’বছর আগে বায়ুদূষণের জন্য গোটা বিশ্বে যত মানুষের মৃত্যু হয়েছে, তার অর্ধেক মানুষই বায়ুদূষণের শিকার হয়েছেন ভারত ও চিনে। ২০১৭-য় ভারতে বায়ুদূষণের জন্য মৃত্যু হয়েছিল ১২ লক্ষ মানুষের। চিনেও সংখ্যাটা একই। ওই বছর গোটা বিশ্বে বায়ুদূষণে মৃতের সংখ্যা ৫০ লক্ষ।

Advertisement

বস্টনের হেল্থ এফেক্ট ইনস্টিটিউটের (এইচইআই) ‘স্টেট অফ গ্লোবাল এয়ার রিপোর্ট (এসওজিএ), ২০১৯’ এই কথা জানিয়েছে। এও জানিয়েছে, যে হারে বায়ুদূষণ হয়েছে দু’বছর আগে পর্যন্ত, তাতে বিশ্বে মানুষের আয়ু গড়ে অন্তত ২০ মাস করে কমে গিয়েছে। যা ধূমপানের ফলে মানুষের গড় আয়ু কমার সময়কে অনেকটাই পিছনে ফেলে দিয়েছে। রিপোর্টে লেখা হয়েছে, ‘‘এর মানেটা হল, বায়ুদূষণ না হলে, কোনও শিশুর আয়ুষ্কাল যতটা হত, বায়ুদূষণের ফলে তা ২০ মাস কমে গিয়েছে।’’

মৃতের সংখ্যায় এগিয়ে এশিয়ার ৬টি দেশ

Advertisement

এসওজিএ রিপোর্ট জানাচ্ছে, বায়ুদূষণের জন্য মৃত্যুর সংখ্যা সবচেয়ে বেশি বিশ্বের যে ১০টি রাষ্ট্রে, তার মধ্যে এশিয়ার দেশই রয়েছে ৬টি। ভারত ও চিন ছাড়াও সেই তালিকায় রয়েছে পাকিস্তান, ইন্দোনেশিয়া, বাংলাদেশ ও ফিলিপিন্স। ওই তালিকায় আফ্রিকার একটি দেশ রয়েছে। নাইজিরিয়া। আর রয়েছে আমেরিকা, রাশিয়া ও দক্ষিণ আমেরিকার দেশ ব্রাজিল।

আরও পড়ুন- ভারতের ৫০ গুণ আবর্জনা মহাকাশে জমিয়েছে আমেরিকা, বলছে পেন্টাগনেরই তথ্য​

আরও পড়ুন- বাইকের মিছিল থেকেও ছড়াচ্ছে দূষণ​

বায়ুদূষণের জন্য ২০১৭-য় মৃত্যুর সংখ্যার নিরিখে খুব পিছিয়ে ছিল না পাকিস্তান। সেখানে মৃতের সংখ্যা ছিল ১ লক্ষ ২৮ হাজার। পিছিয়ে ছিল না ইন্দোনেশিয়ার মতো একটি ছোট দেশও। ওই বছর সেখানে বায়ুদূষণে মৃত্যু হয়েছিল ১ লক্ষ ২৪ হাজার মানুষের। বাংলাদেশ আর ফিলিপিন্সে সেই সংখ্যাটা ছিল যথাক্রমে ১ লক্ষ ২৩ হাজার এবং ৬৩ হাজার।

মৃত্যুর সংখ্যা বেশি আমেরিকা, রাশিয়াতেও!

অন্য দিকে, যারা বায়ুদূষণের সঙ্কট থেকে মুক্তি পাওয়ার জন্য নিত্যনতুন প্রযুক্তি ও জ্বালানির উদ্ভাবন করে চলেছে, সেই আমেরিকা ও রাশিয়ার মতো উন্নত দেশগুলিতেও ২০১৭ সালে মৃতের সংখ্যা ছিল যথাক্রমে ১ লক্ষ ৮ হাজার এবং ৯৯ হাজার। দক্ষিণ আমেরিকার যে দেশে ওই মৃত্যুর সংখ্যাটা খুব বেশি ছিল, সেই ব্রাজিলে বায়ুদূষণের জন্য মারা গিয়েছিলেন ৬৬ হাজার মানুষ।

ম্যালেরিয়া, পথ দুর্ঘটনার চেয়েও মৃত্যু বেশি বায়ুদূষণে!

আরও উদ্বেগজনক খবর দিয়েছে ওই রিপোর্ট। জানিয়েছে, অপুষ্টি, যথেচ্ছ অ্যালকোহল সেবন, ম্যালেরিয়া এমনকি, পথ দুর্ঘটনার চেয়েও বিশ্বে ফিবছর বেশি মানুষের মৃত্যু হয় বায়ুদূষণে।

সেই দূষণের জন্য দায়ী কোন কোন কারণ, আর সেই কারণগুলির ‘দায়িত্ব’ কতটা, তাও খুঁজে দেখা হয়েছে এ বছরের স্টেট অফ গ্লোবাল এয়ার রিপোর্টে।

কাঠ, কয়লায় রান্নাবান্না: ভারতেই মৃত্যু সর্বাধিক

দেখা গিয়েছে, রান্নাবান্নার জন্য যেখানে কাঠ, কয়লার মতো কঠিন জ্বালানির ব্যবহার অনেকটাই বেশি, সেই ভারত ও চিনের মতো দেশদু’টিতে বায়ুদূষণের জন্য মৃত্যুর সংখ্যাটাও বেশি।

তবে জনসংখ্যায় চিন এগিয়ে থাকলেও, এ ব্যাপারে ভারতে মৃতের সংখ্যাটা বেশি ছিল ২০১৭-য়। ভারতে মৃত্যু হয়েছিল ৪ লক্ষ ৮২ হাজার মানুষের। যা বিশ্বে ছিল সর্বাধিক। তার পরেই ছিল চিন। সেখানে মৃতের সংখ্যা ছিল ২ লক্ষ ৭১ হাজার।

দেখা গিয়েছে, বায়ুদূষণের অন্যতম কারণ যে কাঠ ও কয়লার মতো কঠিন জ্বালানি, তা দিয়ে ভারতে রান্নাবান্না করেন ৬০ শতাংশেরও বেশি মানুষ। আর কঠিন জ্বালানিতে চিনে রান্নাবান্না করেন ৩২ শতাংশ মানুষ।

অলঙ্করণ: তিয়াসা দাস

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন